প্রতি কি.মি. ৫০ পয়সা বাড়ছে ঢাকা সিটির বাস ভাড়া!

নিউজনাউ ডেস্ক: সড়কে শৃঙ্খলা ফেরাতে বাস রুট রেশনালাইজেশন কার্যক্রম সঠিক পথেই এগিয়ে চলছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে ‍নূর তাপস। তিনি বলেন, এরইমধ্যে বিআরটিএ থেকে এ রুটের ভাড়া নির্ধারণের কাজ শেষ হয়েছে। খসড়া এ ভাড়া মন্ত্রণালয় থেকে অনুমোদন লাভ করলে চূড়ান্ত হবে।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৬তম সভা শেষে মেয়র এসব কথা বলেন। কমিটির পূর্ববর্তী বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ এপ্রিল থেকে ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত রুটে কোম্পানি ভিত্তিক বাস চালানোর কথা।

তিনি বলেন, এরইমধ্যে বাস মালিকদের জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে ১০০ কোটি টাকা বরাদ্দ চেয়েছি। সহজ শর্তে অর্থাৎ ৪ শতাংশ সুদে যেন বাস মালিকদের ঋণ দেওয়া হয়, যাতে বাস মালিকরা তাদের বাসগুলো মেরামত করতে পারে। টাকা দিলে তারা কার্যক্রমটা করতে পারবে সেটাও আমরা আগাচ্ছি। এরইমধ্যে বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছি।

ভাড়ার বিষয়ে মেয়র বলেন, যেহেতু সেবার মানটা আরও উচ্চমানের হবে যাত্রীদের আরামদায়ক সেবা দেবে সেজন্য ভাড়া প্রতি কিলোমিটার ২ টাকা ২০ পয়সা।

খন্দকার এনায়েতুল্লাহ বলেন, যে ভাড়াটা বিআরটিএ এর পক্ষ থেকে মন্ত্রণালয়ে পাঠিয়েছে ২ টাকা ২০ পয়সা প্রতি কিলোমিটার সেই ভাড়া এরইমধ্যে ভাড়া পুনঃনির্ধারণী কমিটির সভায় বসে ভাড়া নির্ধারণ করা হয়েছে। সেটা মন্ত্রণালয় অনুমোদন দিলে এখানে বাস্তবায়ন করা হবে। এটা প্রস্তাবিত ভাড়া। যেহেতু এই গাড়িগুলো আধুনিকায়ন করা হবে, সিট পরিবর্তন করা হবে, আরামদায়ক করা হবে, যার ফলে এই ভাড়া নির্ধারণ করা হয়েছে। কমিটির পক্ষ থেকে এখন পর্যন্ত যে সকল প্রস্তাব এসেছে সেই প্রস্তাবের সাথে আমরা বাস মালিক পক্ষ একমত আছি।

তিনি বলেন, গাড়ি মেরামত বাবদ বাস মালিকরা প্রতি গাড়ির জন্য ৪ শতাংশ সুদে ৩ লাখ করে টাকা পাবে। সেই টাকা পাওয়ার পর কমপক্ষে দুই মাস লাগবে গাড়ি মেরামত করতে। সেক্ষেত্রে আপাতত মনে হয় এপ্রিলে চালু হচ্ছে না।

তিনি আরও বলেন, ঘাটারচর-কাঁচপুর ‍রুটে রজনীগন্ধা এবং মালঞ্চ দুটি পরিবহনের ১৫৫টি গাড়ি চলবে।

উল্লেখ্য, ঢাকা সিটিতে বর্তমান প্রতি কিলোমিটার বাস ভাড়া বিআরটিএ নির্ধারিত ১টাকা ৭০ পয়সা। অর্থাৎ প্রস্তাবিত নতুন ভাড়া প্রতি কিলোমিটার ৫০ পয়সা বাড়ানো হচ্ছে। বলা হচ্ছে নতুন রুটে। যেহেতু পুরো রাজধানী জুড়ে এই বাস রুট রেশনালাইজেশনের কাজ চলবে তাই প্রস্তাবিত বাস ভাড়া পুরো সিটির জন্যই তখন বাস্তবায়িত হবে।

নিউজনাউ/এসএআর/২০২১

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...
জাতীয়: প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই; দাফন করা হবে বনানী কবরস্থানে * এইচ টি ইমামের মৃত্যুতে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ নেতাদের শোক প্রকাশ * মুক্তিযুদ্ধ ও সরকার পরিচালনায় অগ্রণী ভূমিকা ছিল এইচ টি ইমামের: রাষ্ট্রপতি * একদিনের সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এখন ঢাকায় * গোপালগঞ্জ ও বরিশাল সফর করতে পারেন নরেন্দ্র মোদি * ফেল করানোর ভয় দেখিয়ে যৌন হয়রানি: খাগড়াছড়ির শিক্ষককে ঢাকায় গ্রেফতার * ফরিদপুরে মাইক্রোবাসের সঙ্গে বাসের সংঘর্ষে পৌরসভার নবনির্বাচিত মেয়রের স্ত্রী ও ছেলেসহ নিহত তিন *আন্তর্জাতিক: মিয়ানামারে সামরিক অভ্যুত্থান বিরোধীদের প্রতিবাদ চলাকালে নিরাপত্তা বাহিনীর গুলি; নিহত কমপক্ষে ৯ * রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ-আমেরিকার * মিয়ানমারে এক দিনেই ৩৮ বিক্ষোভকারী নিহত: জাতিসংঘ * হামলার সতর্কতার পর যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট অধিবেশন বাতিল *

খেলা: আবুধাবি টেস্টে বুধবার দ্বিতীয় দিনে আফগানিস্তানকে ১০ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে * নির্বাচনের পর ঘুরে দাঁড়াবে বার্সা: গুয়ার্দিওলা *

সময়সূচি: সকাল ১০টায় নিউজনাউ সকাল। নিউজনাউ সংবাদ দুপুর ২টা, সন্ধ্যা ৭টা এবং রাত ৯টায়। নিউজনাউ ফ্ল্যাশ বেলা ১২টা, বিকেল ৫টা এবং রাত ৮টা। বিকেল ৩টায় বিটিভির সংবাদ (ধারণকৃত)। এছাড়াও বেলা ১২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৬টা এবং রাত ১০টায় নিউজনাউ রেডিও আপডেট। সাথে থাকুন নিউজনাউ টোয়েন্টি ফোর ডট কমের (www.newsnow24.com) **