পর্যটন খাতের লড়াইয়ের বছর

নিজস্ব প্রতিবেদক: করোনার প্রভাবে পুরো পৃথিবীর অর্থনীতিতে ধস নামে। বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, পৃথিবীজুড়ে চাকরি হারায় প্রায় ১২৯ কোটির মতো মানুষ। এই চাকরি হারানোর সংকট তৈরি হয়েছে বাংলাদেশের বিভিন্ন খাতেও। বাদ যায়নি পর্যটন খাতও।

দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি পর্যটন খাতে করোনায় আন্ধকার নেমে আসে। করোনার প্রকোপ থেকে বাঁচতে পর্যটন কেন্দ্রগুলো বন্ধ করে দিতে বাধ্য হয় সরকার। ফলে চাকরি হারায় এই খাতে কয়েক হাজার লোক।

এই খাতের প্রতিষ্ঠানগুলোও পড়ে ভয়াবহ ক্ষতির মুখে । এর মধ্যে শুধু তারকা হোটেলেরই ক্ষতি ছাড়ায় ৭ হাজার কোটি টাকা। প্যাসিফিক এশিয়া ট্রাভেল অ্যাসোসিয়েশনের হিসাবে, করোনায় দেশে বেকার হয়ে পড়া হোটেল শ্রমিক ও কর্মচারীর সংখ্যা প্রায়৩ লাখ।

মহামারীর ধাক্কা লাগে ট্রাভেল অ্যান্ড ট্যুর ব্যবসায়। প্রতিদিন লোকসান হয় শত কোটি টাকা। তারই মধ্যে অনেকের ব্যবসা বন্ধ হয়ে যায়। সম্ভাবনার এ খাত ধ্বংসের দ্বারপ্রান্তে এসে দাঁড়ায়। হজ অ্যাজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর দেয়া তথ্যানুযায়ী তাদের সদস্য সংখ্যা এক হাজার ২৩৮। ওমরাহ বন্ধ থাকা ও হজের অনুমতি না পাওয়ায় ওমরাহ ও হজ এজেন্সিগুলো সর্বসাকুল্যে ৬ হাজার ১২৫ কোটি টাকা ক্ষতির সম্মুখীন হয়। ব্যবসা সম্পূর্ণ বন্ধ হয়ে যাওয়ায় হাজার হাজার কর্মচারী বেকার হয়ে পড়ে।

এমন অবস্থায় ৫ মাস পর গত আগস্টে খুলে দেয়া হয় দেশের পর্যটন কেন্দ্র। সামাজিক দূরত্ব বজায়ের পাশাপাশি মাস্ক ছাড়া কাউকে পর্যটন কেন্দ্রে ঢুকতে দেয়া হবে না এই শর্তে সীমিত আকারে চালু হয় দেশের সব পর্যটন স্পট। এরপর থেকে দিনে দিনে মানুষের ঢল নামতে থাকে কেন্দ্রগুলোতে। ফলে নতুন করে আশার আলো জাগে এ খাতের ব্যবসায়ীদের মধ্যে। তাদের ধারণা, সামনে নানান কারণে ট্যুরিজম খাত যেমন ধীরে ধীরে চাঙ্গা হয়ে উঠবে তেমনি আরো নতুন কর্মসংস্থানেরও ব্যাপক সম্ভাবনা তৈরি হচ্ছে।

ট্যুরিজম খাতের সাথে সংশ্লিষ্টরা বলছেন, লকডাউনের পর কক্সবাজারসহ দেশের কিছু পর্যটন কেন্দ্র খুলে দেয়ার পর পর্যটকদের আগ্রহে তারা ঘুরে দাঁড়ানোর সাহস পাচ্ছেন। যদিও এখনো আন্তর্জাতিক ফ্লাইট স্বাভাবিক হয়নি। তারপরও শুধু দেশীয় পর্যটকদের ভিড় তাদের আস্থা বাড়িয়ে দিয়েছে। আর যখন বিদেশীদের আনাগোনা স্বাভাবিক হবে তখন ঘুরে দাঁড়াতে আর খুব সময় লাগবে না বলে তারা আশাবাদী।

এ দিকে পর্যটকদের বাংলাদেশের প্রতি আকৃষ্ট করতে নতুন বছরে পর্যটন ঘিরে মহাপরিকল্পনা নিয়েছে সরকার। আগামী বছর স্বাধীনতার ৫০তম বার্ষিকী উদযাপনে পর্যটনবর্ষ পালন করা হবে। পরিকল্পনার মধ্যে রয়েছে, সাত দিনব্যাপী ইনানীতে ৫০টি দেশের নৌবাহিনীর সাথে অনুষ্ঠান।

অন্য দিকে ট্যুরিজম বোর্ডের একজন কর্মকর্তা জানান, বিগত ১০ বছরে পর্যটন শিল্পের উন্নয়নে সরকার কিছু যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। এতে করে পর্যটকদের জন্য নতুন সুযোগ-সুবিধা সৃষ্টির পাশাপাশি কর্মসংস্থানও বেড়েছে। এর মধ্যে শুধু কক্সবাজারে তিনটি পর্যটন পার্ক তৈরির কাজ শুরু হয়েছে।

এগুলো হলো সাবরাং ট্যুরিজম পার্ক, নাফ ট্যুরিজম পার্ক এবং সোনাদিয়া ইকো ট্যুরিজম পার্ক। এতে প্রতি বছরে বাড়তি ২০০ কোটি মার্কিন ডলারের অর্থনৈতিক কার্যক্রমের সুযোগ সৃষ্টি হবে। প্রতি বছরে এতে বাড়তি ২০০ কোটি মার্কিন ডলারের অর্থনৈতিক কার্যক্রমের সুযোগ সৃষ্টি হবে। এ ছাড়া প্রায় ৪০ হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে। এর বাইরে দেশে আন্তর্জাতিক মানের পাঁচ তারকা মানের হোটেল স্থাপনের কাজ শুরু হয়েছে। আগামী দুই থেকে তিন বছরের মধ্যে ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার, সিলেটসহ অন্যান্য এলাকায় নতুন আরো ১০টি পাঁচ তারকা মানের হোটেল হবে। এতে আরো প্রায় ১০ হাজারের মতো প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান তৈরি হবে।

কক্সবাজারের নাফ নদীর মোহনায় চালু হচ্ছে বিশ্বমানের পর্যটনকেন্দ্র। জালিয়ার দ্বীপ ঘিরে এই পর্যটনকেন্দ্র নির্মাণ করছে থাইল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠান সিয়াম সিয়াম ইন্টারন্যাশনাল। প্রায় ৫০ কোটি মার্কিন ডলার (বাংলাদেশী প্রায় চার হাজার ২০০ কোটি টাকা) বিনিয়োগে এই মেগা প্রজেক্টের কাজ ইতোমধ্যে অনেক দূর এগিয়েছে। জানা গেছে, এটি হবে দেশের প্রথম দ্বীপভিত্তিক পর্যটনকেন্দ্র, যার নাম দেয়া হয়েছে ‘নাফ ট্যুরিজম পার্ক’। প্রকল্পটি বাস্তবায়নে তদারকি করছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। এ নিয়ে দুই পক্ষের মধ্যে একটি সমঝোতাস্মারক সই হয়েছে, যা ২০২১ সাল নাগাদ বাস্তবায়ন হবে। এটি বাস্তবায়ন হলে প্রায় ৩০ হাজার লোকের কর্মসংস্থান হবে।

নিউজনাউ/এমএএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...
জাতীয়: আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশে নারীরা সবক্ষেত্রে সুযোগ পাচ্ছে : প্রধানমন্ত্রী * বিশ্ব নারী দিবসে জাতীয় পর্যায়ে পাঁচ সংগ্রামী নারীকে জয়িতা পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা * খালেদা জিয়ার দুর্নীতি : মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর সুপারিশ করেছে আইন মন্ত্রণালয় * বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিকেরা রাজপথ ভয় পায় না : ওবায়দুল কাদের * ওবায়দুল কাদের আজ দিশেহারা: কাদের মির্জা * ১৬ হাজার নিবন্ধনধারীকে ১৫ দিনের মধ্যে এমপিওভুক্ত পদে নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট * অস্ত্র নিয়ন্ত্রণ আইনের মামলায় গোল্ডেন মনিরের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১৩ মার্চ * প্রাথমিকে অনলাইন বদলির উদ্বোধন আগামী সপ্তাহে * আন্তর্জাতিক : মিয়ানমারে জোরদার হচ্ছে বিক্ষোভ, দোকানপাট-কলকারখানা বন্ধ * ফরাসি ধনকুবের ও দেশটির পার্লামেন্ট সদস্য অলিভার দাসল্ট হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত * মধ্য আফ্রিকার দেশ ইকুয়েটোরিয়াল গিনিতে দফায় দফায় বিস্ফোরণে কমপক্ষে ১৫ জন নিহত * বিশ্বে পার্লামেন্টে চারজন সদস্যের একজন নারী: আইপিইউ *

খেলা: টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু ১৮ জুন; এ কারণে ইংল্যান্ডেই থেকে যাবে বিরাট কোহলির দল * এশিয়া কাপ হলে দ্বিতীয় সারির দল পাঠাতে পারে ভারত * অ্যাটলেটিকোর বিপক্ষে ড্র করে স্বস্তিতে রিয়াল মাদ্রিদ * ম্যানসিটির জয়রথ আটকে দিলো ম্যানইউ *

নিউজনাউ সংবাদসূচি : প্রাইম বুলেটিন দুপুর ২টা, সন্ধ্যা ৭টা এবং রাত ৯টায়। নিউজনাউ ফ্ল্যাশ দুপুর ১২টা, বিকেল ৫টা, রাত ৮টা এবং রাত ১০টা। বিকেল ৩টায় বিটিভির সংবাদ (ধারণকৃত)। এছাড়াও দুপুর ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রতি ঘণ্টায় শুনবেন নিউজনাউ রেডিও আপডেট। সাথে থাকুন নিউজনাউ টোয়েন্টি ফোর ডট কমের (www.newsnow24.com) **
%d bloggers like this: