alo
ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

ক্যারিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে সানিয়া

প্রকাশিত: ২৬ জানুয়ারী, ২০২৩, ১১:৩৫ এএম

ক্যারিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে সানিয়া
alo

নিউজনাউ ডেস্ক: ক্যারিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যামে খেলছেন সানিয়া মির্জা। কিন্তু কোর্টের লড়াই বলছে ভিন্ন কিছু। এখনও খেলে যেতে পারবেন অনেক দিন। টেনিসদুনিয়াকে দেওয়ার বাকি আছে তার অনেক কিছু। ৩৬ বছর বয়সে এসে দেখিয়ে যাচ্ছেন বয়সটা কেবলই একটা সংখ্যা। চিরসবুজ তারুণ্য যেন ধারণ করে আছেন ভারতীয় এ টেনিস সুন্দরী। অস্ট্রেলিয়ান ওপেনের মিশ্র দ্বৈতের ফাইনালে নাম লিখে দিলেন তারই প্রমাণ।

মেলবোর্নের মার্গারেট কোর্ট অ্যারেনায় দুরন্ত পারফরম্যান্স দেখিয়ে যাচ্ছেন সানিয়া। স্বদেশি রোহান বোপানাকে নিয়ে ঝলসে দিলেন প্রতিপক্ষদের। র‌্যাকেট হাতে দুর্বার হয়ে ওঠা ভারতীয় এ টেনিস জুটি ধরাশায়ী করেছে ডিরাই ক্রাউসজয়ক-নিল স্কুপস্কি জুটিকে। অবাছাই সানিয়া-বোপানা জুটির কাছেই হার মেনেছে ব্রিটেন-যুক্তরাষ্ট্রের এই তৃতীয় বাছাই জুটি। 

তবে সানিয়া-বোপানার জয়টা মোটেই সহজ ছিল না। ছেড়ে কথা বলেননি নিল-ডিরাই। তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলে প্রথম সেট টাই করে বসেন দুজনে। ৭-৬ গেমের টাই সেট শেষে টাইব্রেকারে ৭-৫ গেমে জিতে শেষ হাসি হাসেন সানিয়া-বোপানা। দ্বিতীয় সেটে তো পুরো ঘুরেই দাঁড়ান নিল-ডিরাই। অসাধারণ প্রতিরোধ গড়ে ফের সেট টাই করেন ৭-৬ গেমে। তবে টাইব্রেকারে জয়ের দেখা পায় এবার ব্রিটিশ-মার্কিন জুটি। সানিয়াদের ৭-৫ গেমে হারিয়ে সমতায় ফেরেন তারা। গতকাল শেষ সেটেও লড়াই হয়েছে জমজমাট। তবে হাড্ডাহাড্ডি লড়াই শেষে ১০-৬ গেমে জিতে ফাইনালের টিকিট নিশ্চিত করেন হায়দরাবাদের এ কন্যা।

১ ঘণ্টা ৫২ মিনিটের সেমির লড়াই শেষে বাঁধভাঙা উচ্ছ্বাসই পেয়ে বসেছিল সানিয়াকে। আর তার সঙ্গী বোপানা তো ভেসে যাচ্ছিলেন আনন্দের ভেলায়। খুশির দোলায় পুলকিত দুই তারকা জড়িয়ে ধরেন একে অপরকে। বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামের শিরোপা যে হাতছানি দিয়ে ডাকছে তাদের! আলিঙ্গনপর্ব শেষ করেই ছুটে যান নেটের কাছে প্রতিপক্ষদের সঙ্গে হাত মেলাতে। সমর্থন দিয়ে যাওয়া গ্যালারির দর্শকদের প্রতি ভালোবাসা জানাতেও মোটেই বিলম্ব করেননি।

দুই সেট শেষে ম্যাচে ১-১ সমতা বিরাজ করছিল। পরে জয়ের নেশা ভর করে ভারতীয় জুটির ওপর। সুপার টাইব্রেকারে আধিপত্য বিস্তার করেই খেলে যান এশিয়ার দুই তারকা। চমক জাগানিয়া ব্যাকহ্যান্ড উইনার শটে তিন ম্যাচ পয়েন্ট ছিনিয়ে নেন সানিয়া। ড্রাইভ ভলিতে জয়ের সীলমোহর এঁকে দেন লড়াইয়ে। ডিরাই আর শট রিটার্ন দিতে পারেননি।

ক্যারিয়ারের সপ্তম মেজর ট্রফি জয়ের স্বপ্ন টিকিয়ে রাখতে পেরে যারপরনাই উল্লসিত সানিয়া। ম্যাচ শেষে দুরন্ত সানিয়া জানান, ঘরোয়া পরিবেশেই যেন রয়েছেন মেলবোর্নে,  ‘গত ১৮ বছর ধরে এখানে খেলে যাচ্ছি। এই দীর্ঘ সময়ের প্রতি ভালোবাসা অনুভব করি। মনে হচ্ছে ঘরেই আছি। এখানেও আমার একটি পরিবার আছে। আমি ঘরেই খাচ্ছি। এবং অনেক ভারতীয় সমর্থকের সমর্থন পাচ্ছি।’

নিউজনাউ/কেআই/২০২৩

X