alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

জুভেন্টাসের শাস্তি, ১৫ পয়েন্ট কেটে নেওয়ায় নামলো দশে

প্রকাশিত: ২২ জানুয়ারী, ২০২৩, ১০:৫৮ এএম

জুভেন্টাসের শাস্তি, ১৫ পয়েন্ট কেটে নেওয়ায় নামলো দশে
alo


নিউজনাউ ডেস্ক: দলবদলের চুক্তি ও অর্থ নিয়ে মিথ্যাচার করার অভিযোগে ১৫ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে জুভেন্টাসের। ফলে ইতালিয়ান ক্লাবটি সিরিআ লিগের পয়েন্ট তালিকার তৃতীয় স্থান থেকে এক ধাক্কায় দশ নম্বরে নেমে গেছে।

ইতালিয়ান ফুটবল ফেডারেশন জুভেন্টাসের এই শাস্তির বিষয়টি নিশ্চিত করেছে। পাশাপাশি অতীত ও বর্তমান মিলিয়ে ১১ জন পরিচালকের ওপর বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞাও আরোপ করেছেন আদালত।

গত বছরই জুভেন্টাসের বিরুদ্ধে শুরু হয়েছিল তদন্ত। ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত ক্লাবের আর্থিক ক্ষতির তথ্য উঠে এসেছে তদন্তে। প্রাথমিকভাবে আর্থিক অনিয়ম প্রমাণ হওয়ায় ইতালির ফুটবল ফেডারেশন জুভেন্টাসের ১৫ পয়েন্ট কেটে নিয়েছে। যদিও ক্লাব কর্তৃপক্ষ চলতি মৌসুমেই শাস্তি প্রত্যাহার করার আবেদন জানানোর সুযোগ পাবেন।

জুভেন্টাস কর্তৃপক্ষ নিজেদের নির্দোষ বলে দাবি করলেও ইতালির আদালত জানিয়ে দিয়েছে, যথেষ্ট আর্থিক অসঙ্গতি রয়েছে। আদালতই ক্লাবের পয়েন্ট কেটে নেওয়ার নির্দেশ দিয়েছিলেন।

ক্লাবের ১৫ পয়েন্ট কেটে নেওয়ার পাশাপাশি বর্তমান এবং সাবেক মিলিয়ে ১১ জন কর্তা সম্পর্কেও কড়া মনোভাব প্রকাশ করেছেন আদালত। যাদের অন্যতম ক্লাবের সাবেক সভাপতি আন্দ্রেয়া অ্যাগনেলি, সাবেক ফুটবলার পাভেল নেদভেদ, টটেনহ্যামের ডিরেক্টর ফ্যাবিও প্যারাসিটি। তাদের ইতালির ফুটবল থেকে যথাক্রমে ২৪ মাস, ৮ মাস এবং ৩০ মাসের জন্য নির্বাসিত করা হয়েছে। তবে প্যারাসিটির শাস্তি ইংলিশ ফুটবলে প্রযোজ্য হবে না।

নিউজনাউ/আরবি/২০২৩

X