alo
ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

সুইজারল্যান্ডকে হারিয়ে নকআউট পর্বে ব্রাজিল

প্রকাশিত: ২৯ নভেম্বর, ২০২২, ১২:০৯ এএম

সুইজারল্যান্ডকে হারিয়ে নকআউট পর্বে ব্রাজিল
alo

 

নিউজনাউ ডেস্ক: দলের সেরা তারকা নেইমারকে ছাড়া খেলতে নেমে একটু রঙ হারালেও শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছেড়েছে ব্রাজিল। সোমবার (২৮ নভেম্বর) দোহার স্টেডিয়াম ৯৭৪-এ  ‘জি’ গ্রুপের ম্যাচে গোলে কাসেমিরোর গোলে ১-০ ব্যবধানে জিতে বিশ্বকাপে ফ্রান্সের পর দ্বিতীয় দল হিসেবে নিশ্চিত করেছে শেষ ষোলো। 

প্রথমার্ধে গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যাওয়া ব্রাজিল চমক দেখিয়েছে দ্বিতীয়ার্ধে। শেষমুহূর্তে জয়সূচক সেই গোলটি ৮৩ মিনিটে আসে কাসেমিরোর পা থেকে।

প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলের জয় পাওয়া ব্রাজিল দ্বিতীয় ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের নকআউট পর্ব নিশ্চিত করেছে।

ম্যাচের ১২ মিনিটের সময় দারুণ এক সুযোগ তৈরি করে ব্রাজিল। মধ্যমাঠের একটু সামনে বল পেয়ে ডান দিকে রিচার্লিসনের কাছে বল বাড়ান। বল নিয়ে ডি বক্সে ঢুকে পেছনে ভিনিসিয়াসকে উদ্দেশ্য করে বল পাস দেন রিচা তবে ভিনিসিয়াসের কাছে বল পৌঁছানোর আগে সুইজারল্যান্ড ডিফেন্ডার এলভেদি বল রুখে দেন। মিনিট পাঁচেক পর ভিনিসিয়াসের কাছ থেকে বল পেয়ে বাঁ দিক থেকে আক্রমণ ওঠেন পাকুয়েতার। আর ডি বক্সে দারুণ এক ক্রস করেন পাকুতেয়া। তবে ডি বক্সের ভেতর বলে পা ছোঁয়াতে পারেননি রিচার্লিসন।

২৭তম মিনিটে ডান দিক থেকে আক্রমণে উঠে বাঁ দিকে থাকা ভিনিসিয়াসের উদ্দেশ্যে দুর্দান্ত এক ক্রস করেন রাফিনহা। তবে বল ঠিকমতো শট নিতে পারেননি ভিনি। তাতেই সুইস গোলরক্ষক আটকে দেন বল। আর সহজ সুযোগ হাতছাড়া হয় ব্রাজিলের। ভিনিসিয়াসের মিসের চার মিনিট পর দারুণ এক বল পেয়ে দূরপাল্লার শট নেন রাফিনহা। তবে তার শট গোলপোস্টের ওপর দিয়ে বেরিয়ে যায়।

শেষ দিকে কর্নার থেকে সুযোগ পায় সুইজারল্যান্ড তবে এলভেদির হেড ব্রাজিল রক্ষণে আটকে যায়। এতেই বিপদমুক্ত হয় সেলেকাওরা। আর প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতে। 

দ্বিতীয়ার্ধ শুরুর ১৫ মিনিট পর, ম্যাচের ৬০তম মিনিটে ভিনিসিয়ুস জুনিয়র অসাধারণ একটি গোল করলেও রিচার্লিস অফসাইড ছিলেন। ভিএআরের মাধ্যমে সেই গোল বাতিল করে দেয়া হয়।

কিন্তু ৮৩তম মিনিটে ভিনিসিয়ুস সুইজারল্যান্ডের দু’তিনজন ফুটবলারকে কাটিয়ে বল পাস দেন রদ্রিগোকে। চলন্ত বলে আলতো ফ্লিক। বল চলে যায় বক্সে দাঁড়ানো ক্যাসেমিরোর কাছে। বলকে না থামিয়েই দুর্দান্ত এক প্লেসিং শট নেন ক্যাসেমিরো। চোখের পলকে গিয়ে সেটি আশ্রয় নেয় সুইজারল্যান্ডের জালে।

ম্যাচের পরিসংখ্যানই বলে দিচ্ছে প্রাধান্য বিস্তার করেই খেলেছে ব্রাজিল। ৫৪ ভাগ বল ছিল তাদের দখলে। ৪৬ ভাগ ছিল সুইজারল্যান্ডের দখলে।

 

 

 

নিউজনাউ/পিপিএন/২০২২

X