alo
ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বকাপের নক আউট পর্বে কার মুখোমুখি হতে যাচ্ছে ফ্রান্স?

প্রকাশিত: ২৭ নভেম্বর, ২০২২, ০২:৫১ পিএম

বিশ্বকাপের নক আউট পর্বে কার মুখোমুখি হতে যাচ্ছে ফ্রান্স?
alo

 

নিউজনাউ ডেস্ক: শনিবার রাতে কাতার বিশ্বকাপের ‘সি’ গ্রুপের ম্যাচে লুসাইল স্টেডিয়ামে মেক্সিকোকে ২-০ ব্যবধানে হারিয়েছে আর্জেন্টিনা। এর পর ডি’ গ্রুপের ম্যাচে ২-১ গোলে জয় তুলে নিয়ে বিশ্বকাপে প্রথম দল হিসেবে শেষ ষোলো নিশ্চিত করেছে দিদিয়ের দেশমের ফ্রান্স।

বিশ্বকাপ শুরু আগে সহজ সমীকরণে ফ্রান্স বনাম আর্জেন্টিনার ফাইনাল লিখে রেখেছিলেন অনেকেই। তবে নিজেদের প্রথম ম্যাচে আর্জেন্টিনা সৌদি আরবের বিপক্ষে হেরে যাওয়ায় কঠিন হয়েছে সেই সমীকরণ। শেষ ষোলয় উঠতে আর্জেন্টিনার জন্য এখন সব ম্যাচই 'ফাইনাল'। সেই লক্ষ্যে তারা গ্রুপ পর্বের 'প্রথম ফাইনালে' মেক্সিকোকে হারিয়েছে।

অন্যদিকে নিয়মিত একাদশের ৭ জন ইনজুরিতে পড়ার পর এক খর্ব শক্তির দল নিয়ে কাতার এসেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। শুরুতেই সন্দেহ ছিল এই দল নিয়ে প্রথম পর্ব টপকাতে পারবে কিনা। অস্ট্রেলিয়া প্রথমে গোল করে ফেললে, সে সন্দেহ আরো ঘনিভূত হয়। তবে শেষ পর্যন্ত দিদিয়ের দেশমের এর দল ৪–১ গোলে জয়লাভ করে এবং ডেনমার্কের বিরুদ্ধেও এমবাপ্পে জাদুতে ২–১ গোলে জয়লাভ করে। ফ্রান্স এখন নক আউট পর্বের দিকে মনোযোগ দিতেই পারে। এরজন্য তাদের গভীর ভাবে পর্যবেক্ষন করতে হবে গ্রুপ "ডি" কে।

অংকের হিসাবে ফ্রান্স এখনো তাদের গ্রুপের শীর্ষ অবস্থান নিশ্চিত করতে পারে নি। তবে তৃতীয় খেলায় বড় ধরনের কোনো বিপর্যয় না হলে ফ্রান্সই গ্রুপের প্রথম হবে। 

সবার আগে শেষ ষোল নিশ্চিত করা ফ্রান্স কার মুখোমুখি হতে যাচ্ছে নক আউটে? 

চমকে যাবার মত খবর হলো 'আর্জেন্টিনা'! অনেক গুলো বাস্তব সমীকরণ না মিললে ২০১৮ সালের মতই ফ্রান্সের মুখোমুখি হতে হচ্ছে আর্জেন্টিনাকে। 

আর্জেন্টিনার বর্তমানে যা অবস্থা তাতে তার জন্য 'ডি' গ্রুপের শীর্ষে থাকা নির্ভর করছে যদি কিন্তুর উপর। আর্জেন্টিনাকে অবশ্যই পোলান্ডকে হারাতে হবে। একই সাথে সৌদি আরব যাতে মেক্সিকোর সাথে না জিতে সেই দোয়া কর‍তে হবে।

যদিও শনিবারের ম্যাচে সৌদি আরবের হারে নকআউট তো বটেই গ্রুপ সেরা হওয়ারও সুযোগ আছে আর্জেন্টিনার। কাতার বিশ্বকাপে ফেবারিট হিসেবে পা রেখেছিলেন লিওনেল মেসি ও তার সতীর্থরা। সৌদির বিপক্ষে হেরে বড় ধাক্কা খেয়েছে। তবে মেক্সিকোকে হারিয়ে পোল্যান্ডের বিপক্ষে জয়ের জন্যই মাঠে নামবে লিওনেল স্কালোনির দল। ওই দুই ম্যাচে জিতলেই গ্রুপ সেরা হওয়ার ভালো সুযোগ থাকবে আলবিসেলেস্তেদের। 

আর গ্রুপ চ্যাম্পিয়ন হতে না পেরে যদি নক আউট পর্বে যেতে হয় আর্জেন্টিনাকে তাহলেই ফ্রান্সের মেসী অনুরাগীরা তখন কী করবেন, সেটা ভাবার সময় এসেছে!

নিউজনাউ/পিপিএন/২০২২

X