alo
ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২ খ্রিস্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

লাথাম-উইলিয়ামসনের রেকর্ড জুটিতে ভারতকে হারলো নিউজিল্যান্ড

প্রকাশিত: ২৫ নভেম্বর, ২০২২, ০৭:২৮ পিএম

লাথাম-উইলিয়ামসনের রেকর্ড জুটিতে ভারতকে হারলো নিউজিল্যান্ড
alo

নিউজনাউ ডেস্ক: নিউজিল্যান্ডের অকল্যান্ডে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আজ আগে ব্যাটিং করতে নেমে ৭ উইকেটে ৩০৬ রান সংগ্রহ করে ভারত। দুই ওপেনার শিখর ধাওয়ান এবং শুভমান গিলের হাফ সেঞ্চুরিতে বড় সংগ্রহ পায় ভারত।
বড় রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের পাত্তাই দেয়নি কিউই ব্যাটাররা। শুরুতে ফিন এ্যালেন ২২ এবং ডেভন কনওয়ে ২৪ করে ফিরেন। এরপর অবশ্য ড্যারি মিশেল ১১ রানে ফিরে যান। তবে ব্যাট হাতে পরবর্তীতে দাপট দেখিয়েছেন কিউই ব্যাটার টম লাথাম এবং কেইন উইলিয়ামসন।

২২১ রানের রেকর্ড পার্টনারশিপ গড়ে নিউজিল্যান্ডকে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন এই দুই ব্যাটার। লাথাম সেঞ্চুরি আর উইলিয়ামসনের হাফ-সেঞ্চুরিতে বড় রান থাকা স্বত্বেও সহজ পায় কিউইরা।
১৭ বল আর ৭ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় উইলিয়ামসনের দল। শেষ পর্যন্ত ১৪৫ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন লাথাম, এছাড়া উইলিয়ামসন করেন ৯৪* রান। 

টস জিতে শুরুতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় নিউজিল্যান্ড। দুই ওপেনার শিখর ধাওয়ান ও শুভমান গিলের আক্রমণাত্মক ব্যাটিংয়ে ওপেনিংয়ে যোগ করে ১২৪ রান। গিল ৬৫ বলে ৫০ রানে বিদায় নিলে ভাঙে জুটি। তার বিদায়ে শিখর ধাওয়ানও ফিরে গেছেন পর পর। ফেরার আগে ভারপ্রাপ্ত অধিনায়কের ইনিংসটি ছিল ৭২ রানে সাজানো। দ্রুত ঋষভ পান্ত (১৫), সূর্যকুমার যাদবও (৪) ফিরে গেলে ইনিংস সামলেছেন শ্রেয়াস আইয়ার। ৭৬ বলে ৮০ রানের ইনিংস খেলে স্কোরবোর্ড তিনশোতে নিয়ে গেছেন তিনি। শেষ দিকে তাকে যোগ্য সঙ্গ দেন স্যানজু স্যামসন ও ওয়াশিংটন সুন্দর। স্যামসন ৩৮ বলে ৩৬ রান করেছেন। তবে সুন্দর ১৬ বলে ৩ চার ও ৩ ছক্কায় উপহার দেন ৩৭* রানের টর্নেডো ইনিংস। তাতে স্কোরবোর্ডও দ্রুত সমৃদ্ধ হয়েছে।     

টিম সাউদি ৭৩ রানে নিয়েছেন ৩ উইকেট। ৫৯ রানে তিনটি নেন লকি ফার্গুসনও।

জবাবে ৮৮ রানের মধ্যে ফিন অ্যালেন (২২), ডেভন কনওয়ে (২৪) ও ড্যারিল মিচেলের (১১) উইকেট নেওয়া পর্যন্তই থেমে থাকে ভারত। তার পর তাদের ওপর চড়াও হয়ে অবিচ্ছিন্ন জুটিতে ৪৭.১ ওভারে ম্যাচটা জিতে নেন কেন উইলিয়ামসন ও টম ল্যাথাম। কিউই অধিনায়ক কেন ৬ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হয়েছেন। তার ৯৮ বলে করা ৯৪ রানের ইনিংসে ছিল ৭টি চার ও ১টি ছয়। টম ল্যাথ্যামই ছিলেন সবচেয়ে বেশি আগ্রাসী। ১০৪ বলে ১৯টি চার ও ৫ ছক্কা ১৪৫ রানে অপরাজিত থাকেন তিনি। ল্যাথাম-কেনের জুটিটি ছিল ২২১ রানের। যা সফল রান তাড়ায় চতুর্থ উইকেটে সেরা।
ভারতের হয়ে ৬৬ রানে দুটি উইকেট নেন উমরান মালিক। 

নিউজনাউ/এসএইচ/২০২২ 

X