alo
ঢাকা, রবিবার, নভেম্বর ২৭, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

পূর্ণ মস্তিষ্কের বিকাশে অর্ধশরীরেও বিশ্বকে তাক লাগানো যায়!

প্রকাশিত: ২১ নভেম্বর, ২০২২, ০১:১০ পিএম

পূর্ণ মস্তিষ্কের বিকাশে অর্ধশরীরেও বিশ্বকে তাক লাগানো যায়!
alo

 


নিউজনাউ ডেস্ক: কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে 'শালীন ও ইউনিক'। মুসলিম প্রধান এই দেশে উদ্বোধনীতে ছিল কোরআন থেকে তেলাওয়াত। তবে সবচেয়ে অবাক করেছে যে দৃশ্য তা হলো, বিশেষ চাহিদাসম্পন্ন এক ব্যক্তি দুই হাতে ভর করে ধীরে ধীরে মঞ্চের দিকে এগিয়ে যাচ্ছেন। যার শরীরের নিম্নাংশ নেই! কিছুক্ষণ পর তার সাথে যোগ দেন হলিউডের বিখ্যাত অভিনেতা মর্গান ফ্রিম্যান।

শুরুতে ছোট্ট একটি আয়াতের উদ্ধৃতি দেন  সেই বিশেষ ক্ষমতাসম্পন্ন ২০ বছর বয়সী কাতারি তরুণ। মাতৃগর্ভে থাকাকালীন দুটো পা হারিয়ে ফেলেন তিনি। শরীরের নিম্নাংশ না থাকা সত্ত্বেও, তিনি এখন কাতার তথা গোটা আরব দুনিয়ার একজন রোল মডেল। বিরল এক রোগ (কডাল রিগ্রেশন সিনড্রোম) নিয়ে এই অবস্থায় জন্মগ্রহণ করেন তিনি। বিশ্বমঞ্চে তার এই উপস্থিতি আবারও বুঝিয়ে দিল পূর্ণ মস্তিষ্কের বিকাশ হলে অর্ধশরীর নিয়েও বিশ্বকে তাক লাগানো যায়। 

তিনি গনিম-আল-মুখতাহ্। কাতারের প্রতিষ্ঠিত এবং বিখ্যাত ব্যক্তিদের একজন। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়ছেন। সোশ্যাল প্ল্যাটফর্মে তার ফলোয়ার ৩ মিলিয়নের বেশি।

গর্ভাবস্থায় তার এ শারীরিক ত্রুটি ধরা পড়ে। তখন অনেকেই তার মাকে গর্ভপাত করার পরামর্শ দেন। কিন্তু তিনি রাজি হননি। এ অবস্থায়ই তিনি সন্তানকে লালন-পালনের সিদ্ধান্ত নেন। স্বামীকে বলেন, ‘সন্তানের নিম্নাংশ নেই তো কী হয়েছে, আমিই হবো তার বাম পা, তুমি হবে ডান পা।’

২০০২ সালের ৫ মে জন্মগ্রহণ করেন তিনি। এরপর নানা প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে আর বাবা-মায়ের সাপোর্টে তিনি এখন নিজের পরিচয়ে পরিচিত। একাধারে ইউটিউবার, মোটিভেশনাল স্পিকার, কাতার বিশ্বকাপের অ্যাম্বাসেডর। শুধু তাই নয়, শরীরের অর্ধাংশ না থাকার পরও স্কুবা ড্রাইভিং, স্কেট কোর্ডিং ও পবর্তারোহণে দক্ষ এই তরুণ।

গনিম-আল-মুখতাহ্, প্রমাণ করেছেন শারীরিক প্রতিবন্ধকতা কখনোই সাফল্যের পথে বাধা হতে পারেন না। যদি থাকে অদম্য মনোবল।

ফুটবল বিশ্বকাপের ২২ তম এই  কাতার আসর ইতিহাস হয়ে থাকবে কয়েকটি কারণে। তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো একজন কৃষ্ণাঙ্গ ও আরেকজন শারীরিক প্রতিবন্ধীকে উদ্বোধনী মঞ্চে আনা।

নিউজনাউ/পিপিএন/২০২২

X