alo
ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২ খ্রিস্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

কাতার বিশ্বকাপে স্টেডিয়ামে অ্যালকোহল বিক্রি নিষিদ্ধ

প্রকাশিত: ১৮ নভেম্বর, ২০২২, ১১:৩৯ পিএম

কাতার বিশ্বকাপে স্টেডিয়ামে অ্যালকোহল বিক্রি নিষিদ্ধ
alo

 

নিউজনাউ ডেস্ক: কাতার বিশ্বকাপে স্টেডিয়ামে বিয়ারের গ্লাসে চুমুক দিয়ে গ্রেটেস্ট শো অন দা আর্থ দেখার আশায় যারা ছিলেন তাদের জন্য আবারও আসছে দুঃসংবাদ। আসর চলাকালীন স্টেডিয়াম প্রাঙ্গনে অ্যালকোহল যুক্ত বিয়ার বিক্রি পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করেছে আয়োজক দেশটি।

এক বিবৃতিতে শুক্রবার (১৮ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেছে ফিফা। বিবৃতিতে ফিফার একজন মুখপাত্র বলেন, সব পক্ষের সাথে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে স্টেডিয়ামের বাইরে ‘অ্যাক্টিভেশন জোনেই’ বিয়ার পাবেন সমর্থকরা। কিন্তু তা মাঠ নিতে পারবেন না।

যদিও কাতারের এই সিদ্ধান্তের ফলে আইনি চ্যালেঞ্জের মুখে পড়তে পারে ফিফা। কেননা বিয়ার প্রস্তুতকারক কোম্পানি বুডউইজার বিশ্বকাপের অন্যতম স্পনসর। যদি মাঠে বিয়ার পান করা নিষিদ্ধ হয়, তাহলে বুডউইজারের সঙ্গে ৭৫ মিলিয়ন ডলারের (প্রায় ৭৭১ কোটি টাকা) চুক্তি ভঙ্গ করবে ফিফা।  

কাতার মুসলিম প্রধান দেশ। তাই ইউরোপ বা আমেরিকার মতো এখানে অ্যালকোহল সহজলভ্য নয়। যদিও লাইসেন্সকৃত কিছু হোটেলে অ্যালকোহল রাখার অনুমতি দিয়েছে তারা।

কাতারে বিলাসবহুল আন্তর্জাতিক হোটেল কিংবা রিসোর্টের সঙ্গে যুক্ত নয়- এমন সব রেস্তোরাঁয় অ্যালকোহল বিক্রি নিষিদ্ধ। তবে কর্তৃপক্ষের অনুমতি নিয়ে বিদেশি নাগরিকরা দেশটির রাজধানী দোহার উপকণ্ঠে কাতার এয়ারওয়েজ-চালিত একটি ডিপো থেকে বাড়িতে ব্যবহারের জন্য মদ, বিয়ার ও ওয়াইনের বোতল কিনতে পারেন।

এর আগে ১৯৮৬ আসরের ভেন্যুতেও মাদক নিষিদ্ধ ছিল। ২০১৪ বিশ্বকাপেও তাতে নিষেধাজ্ঞা ছিল। অতীতে বৈশ্বিক ফুটবল টুর্নামেন্ট আয়োজকরাও এক্ষেত্রে সফল হয়েছে।

নিউজনাউ/পিপিএন/২০২২

X