alo
ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

সাত ধাপ এগোলেন সাফজয়ী সাবিনারা পেছালো ভারত

প্রকাশিত: ১৪ অক্টোবর, ২০২২, ০৪:১৭ পিএম

সাত ধাপ এগোলেন সাফজয়ী সাবিনারা পেছালো ভারত
alo




নিউজনাউ ডেস্ক: অবশেষে ফিফা র‍্যাংকিংয়ে উন্নতির মুখ দেখল বাংলাদেশ নারী ফুটবল দল। তা অবশ্য হওয়ারই কথা ছিল। একচেটিয়া আধিপত্য দেখিয়ে সাফ চ্যাম্পিয়নশিপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে সাবিনা খাতুনের দল। গত মাসে তাদের এই অর্জনে উত্সবে মেতেছিল গোটা দেশ। এর পর প্রায় প্রতিদিনই আসছে ফুটবলারদের সংবর্ধনা পাওয়ার খবর। এবার দক্ষিণ এশিয়ার সেরা হওয়ার পুরস্কার দিল ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। ৭ ধাপ এগিয়ে মেয়েদের ফুটবল র‍্যাংকিংয়ে ১৪৭ থেকে ১৪০-এ উঠেছে বাংলাদেশ।

দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মালদ্বীপের বিপক্ষে ৩-০ ব্যবধানের বড় জয়ে শুরুটা করে বাংলাদেশের মেয়েরা। পরের ম্যাচেই পাকিস্তানকে উড়িয়ে দেয় ৬-০ গোলে। গ্রুপপর্বের শেষ ম্যাচে ভারতকে ৩-০ ব্যবধানে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে কোয়ালিফাই করে সাবিনা খাতুনের দল।

সেমিফাইনালে ভুটানকে ৮-০ গোলে বিধ্বস্ত করে ফাইনালে ওঠে বাংলাদেশ। ফাইনাল ম্যাচে নেপালকে ৩-১ ব্যবধানে হারিয়ে শিরোপা নিশ্চিত করে মেয়েরা। প্রথমবারের মতো শিরোপা জয়ের এই যাত্রায় বাংলাদেশ মাত্র ১ গোল হজম করে। দুর্দান্ত এই পারফরম্যান্সের দরুণ ১৪৭তম স্থান থেকে একলাফে ১৪০তম অবস্থানে উঠে এসেছে সাবিনা-সানজিদারা।

এদিকে এই টুর্নামেন্টে গ্রুপপর্বে বাংলাদেশের বিপক্ষে হারার পর সেমিফাইনালে নেপালের বিপক্ষে হেরে র‌্যাংকিংয়ে অবনতি হয়েছে ভারতীয় মেয়েদের। তিন ধাপ পিছিয়ে ৬১তম স্থানে নেমে গেছে দলটি। ফাইনালে বাংলাদেশের কাছে হেরে যাওয়া নেপালও পিছিয়েছে এক ধাপ। রয়েছে ১০৩ নম্বরে।

নিউজনাউ/এসএইচ/২০২২

X