alo
ঢাকা, বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

টেস্ট দলে টিকে থাকতে 'এ' দলই ভরসা এখন মুমিনুলের

প্রকাশিত: ০৮ অক্টোবর, ২০২২, ০৯:৩২ পিএম

টেস্ট দলে টিকে থাকতে 'এ' দলই ভরসা এখন মুমিনুলের
alo

নিউজনাউ ডেস্কঃ নিজের ক্যারিয়ারের সবথেকে খারাপ সময়টার ভেতর দিয়ে যাচ্ছেন মুমিনুল হক। টেস্ট স্পেশালিস্ট থেকে এখন সংশয় থাকে দলে জায়গা পাওয়া নিয়ে। আসন্ন টেস্টগুলোতে দলে থাকতে হলে, সামনে 'এ' দলের ম্যাচগুলোতে নিজেকে প্রমাণ করেই তবে নির্বাচকদের খুশি করতে পারবেন তিনি।

কয়েক মাস আগেও মুমিনুল ছিলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। বছরের শুরুতে তার নেতৃত্বেই নিউ জিল্যান্ডে ঐতিহাসিক জয় পায় বাংলাদেশ। প্রথম ইনিংসে ৮৮ রানের ইনিংস খেলে সেই জয়ে বড় ভূমিকা রাখেন অধিনায়কও। কিন্তু ক্রমে তার ব্যাট থেকে রান যায় হারিয়ে। ক্রমাগত প্রশ্ন ও সমালোচনার মুখে গত ৩১ মে তিনি ছেড়ে দেন নেতৃত্ব। 

ভার সরে গেলেও রান ফেরেনি। জুন মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম টেস্টের পর তিনি জায়গা হারান একাদশে। এরপর বাংলাদেশ আর কোনো টেস্ট খেলেনি। 

সবশেষ ৯ টেস্ট ইনিংসে মুমিনুল দুই অঙ্ক ছুঁতে পারেননি। সবশেষ ১৭ ইনিংসে ফিফটি কেবল নিউ জিল্যান্ডে সেই ইনিংসটিই। 

এরপর বাংলাদেশ ‘এ’ দলের ওয়েস্ট ইন্ডিজ সফরে তাকে নেওয়ার আলোচনা থাকলেও শেষ পর্যন্ত তা হয়নি। তবে এবার তিনি বিসিবি একাদশের মোড়কে মূলত ‘এ’ দলের হয়েই যাচ্ছেন চেন্নাই সফরে। সেখানে তামিলনাড়ুর সঙ্গে হবে দুটি চার দিনের ম্যাচ। 

ডিসেম্বরে ভারতের বিপক্ষে দেশের মাঠে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। সেই সিরিজের জন্য নিজের দাবি জানাতেই চেন্নাইয়ে ভালো করার বিকল্প নেই মুমিনুলের জন্য। ম্যানেজার হিসেবে এই সফরের সঙ্গী নির্বাচক হাবিবুল বাশারের আশা, চেন্নাইয়ের ম্যাচ দুটিতে নিজেকে খুঁজে পাবেন মুমিনুল।  

“মুমিনুল পরীক্ষিত ক্রিকেটার। অনেক দিন ধরে টেস্ট খেলেছে, আমরা সবাই তার সামর্থ্য সম্পর্কে জানি। ওর কাছে যদি কিছু চাওয়া থাকে, তা হলো ওর আস্থা ফিরে পাওয়া নিজের ওপর। এটা অবশ্যই ওর জন্য ভালো সুযোগ, ভালো একটা দলের সঙ্গে খেলা হচ্ছে।” 

“তামিলনাড়ু রাজ্য দলটা বেশ শক্তিশালী। ভারতের রঞ্জি দলগুলি বেশ ভালো দল হয়। কঠিন একটা প্রতিপক্ষই আমরা পাচ্ছি। ভারত সিরিজের আগে এটা আমাদের জন্য ভালো একটা সুযোগ। আমাদের আশা, মুমিনুল যেন টাচে ফিরে আসে।” 

মুমিনুলের পাশাপাশি বিসিবি একাদশের চারদিনের ম্যাচের স্কোয়াডে আছেন টেস্টে ভুগতে থাকা ওপেনার মাহমুদুল হাসান জয়, এনামুল হক, টেস্ট দল থেকে বাদ পড়া সাইফ হাসান, সাদমান ইসলামরাও। ভারতের বিপক্ষে সিরিজের আগে এই ভারত সফর তাদের জন্যও বড় সুযোগ মনে করছেন হাবিবুল। 

“শুধু মুমিনুলের ব্যাপারই নয়। যদি আমাদের দলটা দেখে থাকেন, আমাদের পরবর্তী টেস্ট সিরিজের দলটাকে রিফ্লেক্ট করছে এখানে। আরও কিছু ক্রিকেটার, যারা বেশি টেস্ট খেলেনি, তাদের জন্য সফর আরও বেশি গুরুত্বপূর্ণ। জয়, সাইফ, সাদমানদের জন্য সুযোগ ভালো প্রতিপক্ষের সঙ্গে খেলে নিজেকে প্রস্তুত করা।” 

“বাংলাদেশের শেষ সিরিজটির পর বেশ বিরতি পড়ে গেছে। আমি মনে করি এই সফরটা আমাদের জন্য খুব কাজে দেবে। পরের সিরিজের বিবেচনায় এই সফরটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।” 

গত অগাস্টে বাংলাদেশ ‘এ’ দলের ওয়েস্ট ইন্ডিজ সফরের মতো এই সফরেও কোচ হিসেবে যাচ্ছেন মিজানুর রহমান। সাবেক এই পেসারও বললেন, ডিসেম্বরে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য সম্ভাব্যদের তারা প্রস্তুত রাখতে চান এই চেন্নাই সফর দিয়ে। 

“আমার কাজ হলো ক্রিকেটারদের তৈরি করে দেওয়া। তাদেরকে পারফর্ম করার জন্য অনুশীলনের সুবিধা দেওয়া এবং বিভিন্নভাবে অনুপ্রাণিত করার দায়িত্ব আমার। এখানে কিছু উল্লেখযোগ্য ক্রিকেটার আছে, যেমন মুমিনুল, জয়, বিজয় (এনামুল)…, তারা যাতে তাদের ফর্মটা ফিরে পায়, এটা দেখার দায়িত্ব আমাদের এবং আমরা চেষ্টা করছি তাদেরকে ওইভাবে পথ দেখানোর এবং তারা যাতে পুরনো ফর্মে ফিরে আসতে পারে।”

 

সফরের জন্য বিসিবি একাদশের দেশ ছাড়ার কথা ছিল রোববার। তবে ভিসা জটিলতায় তা পিছিয়ে যাচ্ছে দুই-তিন দিন। সূচি অনুযায়ী, আগামী বুধবার থেকে এমএ চিদাম্বরম স্টেডিয়ামে শুরু হওয়ার কথা প্রথম চার দিনের ম্যাচটি। পরেরটি ১৯ অক্টোবর থেকে। সফরে এরপর তিনটি একদিনের ম্যাচও খেলবে বিসিবি একাদশ। 

চারদিনের ম্যাচের সিরিজের স্কোয়াড: মোহাম্মদ মিঠুন (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, মাহমুদুল হাসান জয়, মুমিনুল হক, এনামুল হক (বিজয়), তৌহিদ হৃদয়, জাকের আলি অনিক, নাঈম হাসান, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, রেজাউর রহমান রাজা, মুকিদুল ইসলাম, এনামুল হক। 

একদিনের ম্যাচের সিরিজের স্কোয়াড: মোহাম্মদ মিঠুন (অধিনায়ক), সাইফ হাসান, এনামুল হক (বিজয়), মোহাম্মদ নাঈম শেখ, মাহমুদুল হাসান জয়, শামীম হোসেন, তৌহিদ হৃদয়, আকবর আলি, তানভির ইসলাম, শেখ মেহেদি হাসান, মৃত্যুঞ্জয় চৌধুরি, রিপন মন্ডল, মুকিদুল ইসলাম, রিশাদ হোসেন, রেজাউর রহমান রাজা।

নিউজনাউ/একে/২০২২

X