alo
ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

বার্লিনে শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত

প্রকাশিত: ২৪ অক্টোবর, ২০২২, ১২:৫৯ পিএম

বার্লিনে শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত
alo

 

জার্মানি প্রতিনিধি: প্রতিবছরের মতই ধর্মীয় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে মত এবারো জার্মানিতেও উদযাপিত হলো বৌদ্ধ সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসবমুখর ধর্মীয় অনুষ্ঠান শুভ কঠিন চীবর দান। রবিবার রাজধানী বার্লিনের সবচেয়ে পুরনো বৌদ্ধ বিহার ডাস বুড্ডিসটিসে হাউজে এই চীবর দান অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ও অন্যান্য বৌদ্ধ দেশের মত জার্মানিতেও উদযাপিত হলো বৌদ্ধ সম্প্রদায়ের সবচেয়ে বড় আনন্দের উৎসব দানোত্তম শুভ কঠিন চীবর দান। রোববার জার্মানির রাজধানী বার্লিনের সবচেয়ে পুরনো বৌদ্ধ বিহারে ডাস বুড্ডিসটিসে হাউজে এই কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়। চীবর দানের দিনটিতে ধর্মীয় অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিল বাংলাদেশ ও বিশ্ব শান্তির জন্য শোভাযাত্রা, বুদ্ধ পূজা ও শীল গ্রহণ ও ভাবনা।  তারপর দানোৎসবে আমন্ত্রিত ভিক্ষুদের দান করা হয় বহুল আকাঙ্ক্ষিত ভিক্ষুদের পরিধেয় বস্ত্র চীবর। মাত্র ২৪ ঘণ্টায় চীবর বুনন, সেলাইসহ তৈরি করতে হয় বলে এটিকে বলা হয় কঠিন চীবর।

পরে মহাকারুনিক গৌতম বুদ্ধের প্রচারিত অহিংস ধর্ম নিয়ে আয়োজন করা হয় ধর্মসভা, প্রদীপ পূজা ও জগতের সকল মানুষের কল্যাণে সমবেত প্রার্থনা। আর এমন হাজার বছরের ধর্মীয় উৎসবে বাংলাদেশিদের সাথে যোগ দিতে পেরে খুশী স্থানীয় জার্মান বৌদ্ধরাও।

বৌদ্ধ ধর্ম মতে পবিত্র প্রবারণা বা আশ্বিনি পূর্ণিমার পরদিন থেকেই বিশ্বের প্রায় সবগুলো বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দানোৎসবের আয়োজন করা হয়। উপাসক উপাসিকারা সর্বস্তরের ভিক্ষু সংঘকে দান করেন তাদের পরিহিত বস্ত্র পবিত্র চীবর। সন্ধ্যায় বাংলাদেশ ও জগতের মঙ্গলর জন্য সমবেত প্রার্থনার আয়োজন করা হয়।

নিউজনাউ/২০২২

X