alo
ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৯, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

কানাডায় কমিউনিটির মন ছুঁয়েছে টরন্টোর বাংলা রক ফেস্ট

প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর, ২০২২, ০৭:৫৫ পিএম

কানাডায় কমিউনিটির মন ছুঁয়েছে টরন্টোর বাংলা রক ফেস্ট
alo

 

আহসান রাজীব বুলবুল, স্পেশাল করেসপন্ডেন্ট, কানাডা: বিপুল উৎসাহ আর উদ্দীপনা এবং তারুণ্যের বাঁধভাঙ্গা জোয়ারের মধ্য দিয়ে কানাডার টরন্টোয় অনুষ্ঠিত হয়েছে ‘বাংলা রকফেস্ট ২০২২’।  কানাডার বাংলাদেশি ব্যান্ড শিল্পীদের অংশগ্রহণে প্রথমবারের মতো আয়োজিত এই অনুষ্ঠান সকল স্তরের দর্শক শ্রোতাদের মন ছুঁয়ে কমিউনিটির সেরা এবং সফল আয়োজন হিসেবে প্রশংসিত হয়েছে সকল মহলে।

গত ২৭ আগস্ট শহরের রেল সাইড রোডের টরেন্টো প্যাভিলিয়ন মিলনায়তনে এই উৎসব অনুষ্ঠিত হয়। বাংলাদেশি ব্যান্ড এসোসিয়েশন কানাডার সহযোগিতায় দুই তরুণ ফরহাদ আহমেদ (মিশু) ও সায়েম আহমেদের উদ্যোগে ব্যতিক্রমী এই আয়োজনে সার্বিক সহযোগিতায় ছিলেন আসাদুন নূর, সাকিব আজাদ এবং আসিফ আহমেদ প্রকাশ।

লাক্স চ্যানেল আই সুপারস্টার রুমানা মালিক মুনমুনের উপস্থাপনায় কানাডার বাংলাদেশি ব্যান্ড শূন্য ফিচারিং "ফুয়াদ আল মুক্তাদির",মানুষ,যান্ত্রিক,ব্যান্ডফোর,সুর,ঝড় অংশ নেয়। 

বিকেল থেকেই বিপুল সংখ্যক দর্শক শ্রোতা অনুষ্ঠান স্থলে ভিড় জমায়। গভীর রাত পর্যন্ত নেচে গেয়ে উচ্ছ্বাস প্রকাশ করে তরুণরা। আয়োজকদের নিপুণ ব্যবস্থাপনায় পুরো অনুষ্ঠানটিই সম্পন্ন হয় কোনো ধরনের প্রতিবন্ধকতা ছাড়াই। শিল্পীদের পারফরমেন্সের পাশাপাশি বাংলা রক ফেস্ট এর ব্যবস্থাপনা টীমের নৈপুণ্যও দর্শকদের প্রশংসা অর্জন করেছে। 

‘বাংলা রক ফেস্ট’ সম্পর্কে এর অন্যতম আয়োজক ফরহাদ রিয়েল্টি ইংকের কর্ণধার ফরহাদ আহমেদ মিশু তার প্রতিক্রিয়ায় বলেন, আমি এখানে ইন্টারন্যাশনাল স্টুডেন্ট হিসেবে এসেছি। আমি খেয়াল করলাম এই কমিউনিটিতে  নানা ধরনের অনুষ্ঠান হয় কিন্তু একমাত্র তরুণ প্রজন্মের কথা মাথায় রেখে তাদের মতো করে  আলাদা কোনো অনুষ্ঠানের আয়োজন হয় না। সেই চিন্তা থেকেই আমি সায়েম আহমেদ আলোচনা করে এই অনুষ্ঠানের উদ্যোগ নেই।

তিনি বলেন,তরুণ, ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের সঙ্গে চলতে গিয়েই আমি বুঝতে পেরেছিলাম এই তরুণ প্রজন্ম আসলে কি চায়। আমাদের তরুণ প্রজন্ম এখনো বাংলা সংস্কৃতিকে ভালবাসে, বাংলাদেশকে ভালবাসে। শুধু দরকার ছিল এমন একটা পদক্ষেপের। আমি আশা করছি আমরা এই বাংলা রকফেস্টকে প্রতিবছর সামারে আয়োজন করবো।

অনুষ্ঠানের অন্যতম স্পন্সর ব্যারিষ্টার ওমর আল জাহিদ অনুষ্ঠান সম্পর্কে বলেন, বাংলা  রকফেস্ট আয়োজনের মাধ্যমে প্রমাণ হলো ভাল কোন অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশি কমিউনিটিকেও একত্রিত করা সম্ভব। তিনি বলেন, বাংলা রকফেস্ট  আমাদের  নিজেদের একটি মিলনায়তনের প্রয়োজনীয়তাকে প্রকটভাবে দেখিয়ে দিয়েছে। টরন্টোয় বাংলাদেশি কমিউনিটির একটা নিজস্ব ব্যানকুয়েট হল বা ভ্যানু দরকার উল্লেখ করে ব্যারিষ্টার ওমর বলেন,  প্রয়োজনে সবাই মিলে টাকা দেবো, তবু আমাদের একটা নিজস্ব ব্যানকুয়েট হল  করতে হবে যেখানে আমরা আমাদের নিজস্ব প্রোগ্রামগুলো করতে পারবো।

বাংলা রকফেস্ট ২০২২ এর সংগঠক সায়েম আহমেদ এই প্রসঙ্গে বলেন,বাংলা রক ফেস্ট এর মাধ্যমে প্রবাসের তরুণ প্রজন্মের  সাথে বাংলা সংস্কৃতির মেলবন্ধন তৈরির মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন আমাদের লক্ষ্য।  তিনি এবারের অনুষ্ঠানের স্পন্সর, স্বেচ্ছাসেবক এবং সহযোগীদের ধন্যবাদ জানান।

তিনি বলেন, বাংলা রকফেস্ট টীম বিশেষ ধন্যবাদ পাওয়ার যোগ্য। কে। বিশেষ করে আসিফ প্রকাশ, আসাদুন নুর, জাল দাস, আরিফ হেনরি, আসিফ আদনান, পিজে রাব্বি,তওসিফ বিক্কি, আকাশ, মারুফ, তামিম, নিশাত, মেঘা, স্নেহা, মুস্ফিকাসহ অন্যরা অসাধারন ভূমিকা রেখেছে বাংলা রকফেস্টকে সফল করার ক্ষেত্রে।  

গায়ক, সুরকার, সঙ্গীত পরিচালক ফুয়াদ আল মুক্তাদির বাংলা রক ফেস্ট নিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়ে বলেন, প্রবাসে  এতো চমৎকারভাবে  একটা কনসার্ট এর আয়োজন করার জন্য আয়োজক এবং স্বেচ্ছাসেবকদের ধন্যবাদ জানাই। বিশেষ করে দর্শকদের অংশ গ্রহণ ছিলো ছিল দেখার মতো। 

ব্যান্ড গ্রুপ ’শূন্য’র  প্রধান ভোকাল এমিল এ প্রসঙ্গে বলেন, প্রায় দুই বছর পর ‘শূন্য’ স্টেজ পারফর্ম করলো। দর্শকদের উৎসাহ উচ্ছ্বাস ছিল অসাধারণ। টরন্টোর দর্শ শ্রোতারা সম্ভবত এমন একটা অনুষ্ঠানের অপেক্ষায় ছিলো মিশু  এবং সায়েম সেটি বাস্তবায়ন করেছেন।

লাক্স চ্যানেল আই সুপারস্টার রুমানা মালিক মুনমুন তার প্রতিক্রিয়ায় বলেন,টরেন্টোয়  বাংলাদেশি কমিউনিটিতে এটা আমার প্রথম শো। এর আগে জাতীয়, আন্তর্জাতিক পর্যায়ে অনেক অনুষ্ঠানের উপস্থাপনা করেছি। আমি দৃঢ়তার সাথেই বলতে পারি-এই অনুষ্ঠানটা ছিলো সেরাদের একটি। শুরু থেকে শেষ পর্যন্ত সবকিছু এগিয়েছে অত্যন্ত সুপরিকল্পিতভাবে এবং অসাধারণ নৈপুণ্যে।

নিউজনাউ/আরবি/২০২২

X