alo
ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ৭, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

বিএনপি নেতা আসলাম চৌধুরীসহ ৫০ জনের বিচার শুরু

প্রকাশিত: ২২ জানুয়ারী, ২০২৩, ১১:১৫ পিএম

বিএনপি নেতা আসলাম চৌধুরীসহ ৫০ জনের বিচার শুরু
alo

চট্টগ্রাম ব্যুরো: ১০ বছর আগে সীতাকুণ্ডের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ি পোড়ানোর মামলায় বিএনপি নেতা আসলাম চৌধুরীসহ ৫০ আসামির বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে অভিযোগ গঠন করেছেন আদালত। তবে, এরমধ্যে এক আসামি মারা যাওয়ায় বিচারক তাকে অভিযোগের দায় থেকে অব্যাহতি দেন।

রবিবার (২২ জানুয়ারি) চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের সপ্তম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আ স ম শহীদুল্লাহ কায়সার আইনের ১৫(৩) ধারায় অভিযোগ গঠন করেছেন।

অভিযোগ গঠনের সময় আসলাম চৌধুরীকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

বিষয়টি নিশ্চিত করে রাষ্ট্রপক্ষের আইনজীবী জেলা পিপি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, ২০১৩ সালের নভেম্বর মাসে সীতাকুণ্ড পৌরসভা এলাকায় আসলাম চৌধুরীর নির্দেশে মহাসড়কে গাড়ি জ্বালিয়ে দেওয়ার মামলায় পুলিশ দণ্ডবিধি ও বিশেষ ক্ষমতা আইনে পৃথক দুটি অভিযোগপত্র দেয়। 

রবিবার আদালত বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায় আসলাম চৌধুরীসহ ৫০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। তবে আসামি মো. ইউসুফ মারা যাওয়ায় বিচারক তাকে অভিযোগের দায় থেকে অব্যাহতি দেন। আগামী ২৮ মার্চ এ মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করেন বিচারক।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৩ সালের ৮ নভেম্বর রাতে সীতাকুণ্ডের ঢালিপাড়া এলাকায় মোস্তফা সিএনজি স্টেশনের সামনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে গাড়িতে আগুন দেন বিএনপির নেতাকর্মীরা। বিএনপির তৎকালীন স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদ, এম কে আনোয়ার ও রফিকুল ইসলাম মিয়াকে গ্রেপ্তারের প্রতিবাদে তারা এ কর্মসূচি পালন করেন। এ ঘটনায় সীতাকুণ্ড থানায় দায়ের হওয়া মামলায় ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর আসলাম চৌধুরীসহ ৫১ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেছেন এসআই মোহাম্মদ ইকবাল হোসেন।

এদিকে ৭ বছর ধরে কারাবন্দি আসলাম চৌধুরী। ২০১৬ সালের ১৫ মে রাজধানীর কুড়িল বিশ্বরোড থেকে তাকে গ্রেপ্তার করা হয়। ইসরায়েলের আলোচিত ব্যক্তি মেন্দি এন সাফাদির সঙ্গে একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ও গণমাধ্যমে ছড়িয়ে পড়ায় তার বিরুদ্ধে 'সরকার উৎখাত করার ষড়যন্ত্রের' অভিযোগ আনা হয়।

নিউজনাউ/আরএইচআর/২০২৩

X