alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

বিদ্বেষ-বৈরিতা বাংলাদেশ ও ভারতের সম্পর্ককে পিছিয়ে দিয়েছে: ওবায়দুল কাদের

প্রকাশিত: ১১ অক্টোবর, ২০২২, ১০:৪৮ পিএম

বিদ্বেষ-বৈরিতা বাংলাদেশ ও ভারতের সম্পর্ককে পিছিয়ে দিয়েছে: ওবায়দুল কাদের
alo

নিউজনাউ ডেস্কঃ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিদ্বেষ-বৈরিতা বাংলাদেশ ও ভারতের সম্পর্ককে পিছিয়ে দিয়েছে।

মঙ্গলবার (১১ অক্টোবর) রাতে রাজধানীর বনানীর একটি অভিজাত হোটেলে ১০০ যুব প্রতিনিধি দলের ভারত ভ্রমণের ফ্লাগ অফ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ভারত-বাংলাদেশ সম্পর্কে কোনো দেয়াল নেই। দুদেশের প্রধানদের মধ্যে সম্পর্ক উন্নয়নে ধারাবাহিকতায় অনেক সমস্যা সমাধান হয়েছে। সব অমীমাংসিত সমস্যাও সমাধান হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

 

এসময় যুব প্রতিনিধি দলের উদ্দেশ্যে ওবায়দুল কাদের বলেন, আপনারা আগামী এক সপ্তাহ ভারতের বিভিন্ন জায়গায় ভ্রমণ করবেন। ভারতীয় হাইকমিশন ট্যালেন্ট হান্টিং প্রোগ্রামের মাধ্যমে ব্রিলিয়েন্টদের খুঁজে খুঁজে বের করেছে। সামনে আপনারা আছেন। ভারত ঘুরে এসে সেখানকার অভিজ্ঞতা বাংলাদেশে এসে যুব প্রতিনিধি হিসেবে ছড়িয়ে দিতে কাজ করবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চিত্রনায়ক আরিফিন শুভ। অন্যদের মধ্যে বক্তৃতা করেন ঢাকায় নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার ড. বিনয় জর্জ।

উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনের রাজনৈতিক সচিব অনিমেষ চৌধুরী, জ্বালানি সচিব প্রতীক নাগিসহ ইয়ুথ ডেলিগেশন অ্যালামনাইয়ের সদস্যরা।

বাংলাদেশের ১০০ ইয়ুথ ডেলিগেট ভারতে যাচ্ছেন বুধবার

বুধবার (১২ অক্টোবর) বাংলাদেশের ১০০ যুব প্রতিনিধিদের দলটি ভারত সফরে যাচ্ছেন। এ যুব প্রতিনিধিদের মাঝে সাংবাদিক, ক্রীড়াবিদ, চিকিৎসক, শিল্পী ও প্রকৌশলী রয়েছেন।

আটদিনের এই সফরে তারা ভারতের সরকার, শিক্ষা, ব্যবসা, বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রের গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ ও মতবিনিময় করবেন। যুব প্রতিনিধিরা ভারতের গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ও সাংস্কৃতিক স্থানগুলোও পরিদর্শন করবেন।

এ সফরকে বিশেষভাবে সাজানো হয়েছে, যাতে ডেলিগেটরা ভারতের সমৃদ্ধ ও বৈচিত্র্যময় ঐতিহ্যের অভিজ্ঞতা অর্জনের সুযোগ পান।

‘বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন প্রোগ্রাম’ ২০১২ সালে যাত্রা শুরু করে। এ বছরে বাংলাদেশ ইয়ুথ ডেলিগেটদের ভারত সফর আয়োজন হিসেবে অষ্টম। এবার ঢাকার বাইরে রাজশাহী ও চট্টগ্রামে প্রথম ডেলিগেট বাছাইয়ের জন্য অডিশন হয়েছে। এ প্রক্রিয়াটি ব্যাপকভাবে সমাদৃত হয়। হাইকমিশন সম্পূর্ণ নির্বাচন প্রক্রিয়ার সময় অংশগ্রহণকারীদের উৎসাহ ও উদ্দীপনায় মুগ্ধ।

বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশনে এ বছর বিভিন্ন স্তরের পেশার অংশগ্রহণকারীদের সংমিশ্রণ রয়েছে এবং এতে সারাদেশ থেকে আসা অংশগ্রহণকারীরা অন্তর্ভুক্ত রয়েছেন।

 

নিউজনাউ/একে/২০২২

X