alo
ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৯, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

আ.লীগের ধানমন্ডি কার্যালয়ে ইডেন ছাত্রলীগের বহিষ্কৃতরা

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর, ২০২২, ০২:৩০ পিএম

আ.লীগের ধানমন্ডি কার্যালয়ে ইডেন ছাত্রলীগের বহিষ্কৃতরা
alo


নিউজনাউ ডেস্ক: ইডেন কলেজ শাখা ছাত্রলীগের সদ্য বহিষ্কৃতরা সংবাদ সম্মেলন শেষ করে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের সামনে অনশনের জন্য পৌঁছেছেন। বহিষ্কৃত গ্রুপ ধানমন্ডি পার্টি অফিসে আসার পরে কয়েকজন জোর করে ভেতরে ঢুকলেও বাকিদের ঢুকতে দেওয়া হয়নি। এদিকে গেটের সামনে দাঁড়িয়ে আছেন তারা। 

সংবাদ সম্মেলনে কলেজ ছাত্রলীগ সহ-সভাপতি সুস্মিতা বাড়ৌই বলেন, ‘রবিবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় যারা মারামারি করেছেন, তাদের কাউকে বহিষ্কার করা হয়নি। আমরা যারা মারামারি করিনি, তাদের করা হয়েছে। আর গতকাল ভুক্তভোগীরা আত্মরক্ষার জন্য সংঘর্ষে জরিয়েছেন।’

সুস্মিতা আরও বলেন, ‘ইডেন কলেজ ছাত্রলীগ সভাপতি তামান্না জেসমিন রিভার হাজারো অনিয়ম-দুর্নীতির প্রমাণ থাকার পরও তাকে বহিষ্কার করতে না পারা বাংলাদেশ ছাত্রলীগের পেসিডেন্ট-সেক্রেটারির ব্যর্থতা বলে আমরা মনে করি।’

এর আগে আমরণ অনশনে যাওয়ার পরিকল্পনার কথা জানিয়েছিলেন কলেজ ছাত্রলীগের বহিষ্কৃত সহ-সভাপতি সোনালি আক্তার।

এদিকে, এ বিষয়ে ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, আগের ঘটনা এবং গতকাল যে ঘটনা ঘটেছে ওই ঘটনার ভিডিও ফুটেজ দেখে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। তারা তদন্ত কমিটি মানতে চায় না। তাই, আমরা নিজেরা ভিডিও ফুটেজ দেখে যাদের সরাসরি সংশ্লিষ্টতা পেয়েছি তাদের আপাতত বহিষ্কার করা হয়েছে।

লেখক আরও বলেন, তারা সংবাদ মাধ্যমে যে ধরনের অভিযোগ করেছে, তার একটি প্রমাণও দেখাতে পারেনি। গতকাল রাতে যে ধরনের ঘটনা ঘটেছে সেখানে কলেজের শিক্ষকদের সামনে ঘটনা ঘটেছে। তাদের সঙ্গে আমরা কথা বলেছি, আমরা ভিডিও ফুটেজ দেখেছি। যেগুলো আমরা সরাসরি পাই, যেটাতে শিওর হতে পারি সেটাতে আর তদন্ত করার দরকার নেই। বহিষ্কারের ক্ষেত্রে সেন্ট্রালের প্রেসিডেন্ট সেক্রেটারি সরাসরি যুক্ত হয়েছে, আমরা বহিষ্কার করেছি।

সংগঠনের বিভিন্ন ঘটনা পর্যালোচনা করে দেখা গেছে, বিভিন্ন সময় নেতিবাচক খবরের শিরোনাম হয়েছে ছাত্রলীগ। বেশিরভাগ ক্ষেত্রেই অভিযুক্ত ব্যক্তিকে প্রথমে শোকজ করা হয়েছে। অনেক ক্ষেত্রে প্রাথমিক তদন্ত শেষে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

পরবর্তীতে অনেকের সাময়িক বহিষ্কারাদেশ তুলে নেওয়া হয়েছে। তবে ঘটনা বড় হলে অধিকতর তদন্ত সাপেক্ষে স্থায়ী বহিষ্কার করার নজির রয়েছে। কিন্তু ইডেন কলেজে সংঘর্ষের ঘটনায় ভিন্ন চিত্র দেখা গেছে।

উল্লেখ্য, রাজধানীর ইডেন মহিলা কলেজের ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় সোমবার দিবাগত রাতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে শাখা ছাত্রলীগের কমিটি স্থগিত এবং সাংগঠনিক শৃঙ্খলাভঙ্গের দায়ে ১৬ জনকে স্থায়ীভাবে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

নিউজনাউ/আরবি/২০২২

X