alo
ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

বিএনপি নেতা শাহ মোয়াজ্জেম হোসেন মারা গেছেন

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর, ২০২২, ১১:৩৩ পিএম

বিএনপি নেতা শাহ মোয়াজ্জেম হোসেন মারা গেছেন
alo

 

নিউজনাউ ডেস্ক: বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক উপ প্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেম হোসেন মারা গেছেন।

বুধবার (১৪ সেপ্টেম্বর) রাত সাড়ে ৯টায় রাজধানীর গুলশানে নিজ বাসায় ৮৩ বছর বয়সে ইন্তেকাল করেন তিনি। এদিন রাত ১০টার দিকে এ তথ্য জানান বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।

বিএনপির সূত্র জানিয়েছে, প্রখ্যাত ছাত্রনেতা শাহ মোয়াজ্জেম হোসেন ভাষা আন্দোলন, ৬ দফা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সব রাজনৈতিক কর্মকাণ্ডে সরব ও সামনের সারিতে ছিলেন। তিনি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিতে সক্রিয় ছিলেন।

শাহ মোয়াজ্জেম হোসেন শেষ দিকে এসে বিএনপির নেতৃত্ব ও দলটির রাজনৈতিক কৌশল নিয়ে মুখর ছিলেন। তিনি দলটির স্থায়ী কমিটিতে স্থান না পাওয়ায় একাধিকবার সমালোচনাও করেছেন দলের। মুক্তিযুদ্ধের পর তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। এরশাদ সরকারের সময়ে তিনি উপ-প্রধানমন্ত্রী হয়েছিলেন।

বঙ্গবন্ধু হত্যাকাণ্ড মামলায় তিনি আসামি ছিলেন। পরে আদালতের রায়ে খালাস পান। বঙ্গবন্ধু সরকারের সময়ে ক্ষমতাসীন দলের চিফ হুইপের দায়িত্ব পালন করেছেন তিনি। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর তিনি খন্দকার মোশতাক আহমেদের মন্ত্রিসভায়ও ছিলেন। পরে তিনি জাতীয় পার্টিতে যোগ দেন। ১৯৯২ সালে এরশাদ তাকে দল থেকে বহিষ্কার করেন।

মৃত্যুর আগ পর্যন্ত শাহ মোয়াজ্জেম হোসেন বিএনপিতে সক্রিয় ছিলেন। দলটির ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি। বর্ষীয়ান এই নেতার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অনেকে।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, মৃত্যুকালে শাহ মোয়াজ্জেম হোসেন এক ছেলে ও এক মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার স্ত্রী ২০০৯ সালে ইন্তেকাল করেছেন।

জানাজার বিষয়ে দল এবং পরিবারের পক্ষ থেকে সিদ্ধান্ত হলে জানানো হবে। ছেলে আমেরিকায় আছেন, তাকে মৃত্যুর সংবাদ জানানো হয়েছে।

শায়রুল কবির খান জানান, সর্বশেষ গত সোমবার (১২ সেপ্টেম্বর) হাসপাতালে অসুস্থ কাদের সিদ্দিকীকে দেখতে গিয়েছিলেন শাহ মোয়াজ্জেম হোসেন।

নিউজনাউ/পিপিএন/২০২২

X