alo
ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ৭, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

রাষ্ট্রপতি নির্বাচন ২৩ ফেব্রুয়ারির মধ্যে

প্রকাশিত: ২২ জানুয়ারী, ২০২৩, ০৪:০০ পিএম

রাষ্ট্রপতি নির্বাচন ২৩ ফেব্রুয়ারির মধ্যে
alo

নিউজনাউ ডেস্ক: দেশে নতুন রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৩ জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারির মধ্যে। নির্বাচন কমিশন এই নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে।

রবিবার (২২জানুয়ারি) ১২তম কমিশন সভা শেষে সাংবাদিকদের একথা জানিয়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম।

রাষ্ট্রপতি পদে নির্বাচনের বিষয়ে সচিব জাহাংগীর আলম বলেন, ২৩ জানুয়ারি থেকে আগামী ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে প্রক্রিয়া শুরু হয়েছে। সংসদ সচিবালয়ের সঙ্গে যোগাযোগ করে স্পিকারের সঙ্গে সিইসির বৈঠকের তারিখ নির্ধারণ করা হবে।

তিনি আরও বলেন, ২০০৪ সালের আইনে মহিলা সংরক্ষিত আসন ছিল ৪৫টি। পরবর্তী সময় ৫০টিতে উন্নীত করা হলেও আইনে সেটা সংশোধন করা হয়নি। এটি সংবিধানের তফসিলে সংশোধন ছিল। এটাকে আইনে অন্তর্ভুক্ত করা হয়েছে। একই সঙ্গে নারী আসনে সংসদ সদস্য প্রার্থীর জামানত ১০ হাজার থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করা হয়েছে।

মো. জাহাংগীর আলম বলেন, ইসি বেগম রাশেদা সুলতানার নেতৃত্বাধীন আইন সংস্কার কমিটির সুপারিশের ভিত্তিতে কমিশন সভায় বিষয়গুলো অনুমোদন হয়েছে। এখন এটা আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখান থেকে তারা কেবিনেটে পাঠাবেন। তারপর সংসদে যাবে। এরপর পাস হবে। আইনটি পাস না হলে বিদ্যমান আইন অনুযায়ী নির্বাচন হবে।

নিউজনাউ/এফএস/২০২৩

X