alo
ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

জিয়াউর রহমানের জন্মবার্ষিকী আজ

প্রকাশিত: ১৯ জানুয়ারী, ২০২৩, ১১:৩৪ এএম

জিয়াউর রহমানের জন্মবার্ষিকী আজ
alo

নিউজনাউ ডেস্ক: বিএনপির প্রতিষ্ঠাতা, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকী আজ বৃহস্পতিবার (১৯ জানুয়ারি)। দিনটি উপলক্ষে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর পক্ষ থেকে ১০ দিনব্যাপী নানা কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

জিয়াউর রহমান ১৯৩৬ সালের এই দিনে বগুড়ার গাবতলী উপজেলার বাগবাড়ী গ্রামে জন্ম নেন। সেনাবাহিনীতে চাকরিরত অবস্থায় তিনি ১৯৭১ সালের ২৭ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠ করেন। তিনি প্রথমে সেক্টর কমান্ডার এবং পরে জেড ফোর্সের প্রধান হিসেবে মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

১৯৭৫ সালের ২৫ আগস্ট জিয়াউর রহমান সেনাবাহিনীর প্রধান নিযুক্ত হন। একই বছরের ৭ নভেম্বর তিনি উঠে আসেন রাষ্ট্রীয় ক্ষমতার কেন্দ্রবিন্দুতে। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠা করেন বাংলাদেশ  জাতীয়তাবাদী দল-বিএনপি। ১৯৮১ সালের ৩০ মে রাতে চট্টগ্রামের সার্কিট হাউসে বিপথগামী কয়েক সেনা সদস্যের হাতে তিনি নির্মমভাবে নিহত হন।

দিনটি উপলক্ষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বাণীতে জিয়াউর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করে তার রুহের মাগফিরাত কামনা করেন।

জাতির এক ক্রান্তিকালে প্রেসিডেন্ট জিয়াউর রহমান ঐতিহাসিক যুগান্তকারী দায়িত্ব পালন করেন জানিয়ে এ বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, ‘রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত হয়ে তিনি দেশে বহুদলীয় গণতন্ত্র, বাক-ব্যক্তি স্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করেন। তার প্রদর্শিত পথেই আমরা স্বৈরাচারী অগণতান্ত্রিক শক্তির থাবা থেকে মুক্ত হব ও গণতন্ত্র ফিরে পাব। এজন্য সর্বশক্তি দিয়ে গণতন্ত্রের মা গৃহবন্দি সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করতে হবে।’ তিনি খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জোর দাবি জানান। একই সঙ্গে গণতন্ত্র, মানুষের ভোটাধিকার ও ন্যায়বিচার ফিরিয়ে আনা এবং মানুষের হারানো মৌলিক ও মানবাধিকার পুনরুদ্ধার করতে চলমান সংগ্রামে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

দিনটি উপলক্ষে ১০ দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। গত সোমবার মহিলা দলের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণের মধ্য দিয়ে এ কর্মসূচি শুরু হয়েছে। কর্মসূচি চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত।

বিএনপির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে—আজ ভোরে কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হবে। এ ছাড়া বেলা ১১টায় রাজধানীর শেরেবাংলানগরে  জিয়ার কবরস্থানে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া, দুপুর ১২টায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় ড্যারের সহযোগিতায় ফ্রি মেডিকেল ক্যাম্প এবং বেলা ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা রয়েছে। রাতে ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে অসহায় মানুষের মধ্যে ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণ বিএনপি শীতবস্ত্র বিতরণ করবে। এ ছাড়া এদিন স্বেচ্ছাসেবক দল জিয়ার জন্মস্থান বগুড়ার বাগবাড়ী গ্রামে শীতবস্ত্র বিতরণের কর্মসূচি নিয়েছে।

সন্ধ্যায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে আলোকসজ্জা করা হবে। এদিন বিভিন্ন জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

যুবদলের কর্মসূচির তারিখ পরিবর্তন - জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয়তাবাদী যুবদল ২৪ জানুয়ারির বদলে ২৬ জানুয়ারি পঞ্চগড় ও খুলনায় শীতবস্ত্র বিতরণ করবে।

নিউজনাউ/কেআই/২০২৩ 

X