হঠাৎ উত্তাল বিশ্ববিদ্যালয়গুলো, তালা ভেঙ্গে হলে উঠছে শিক্ষার্থীরা

আল তানভীর নেওয়াজ: বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও হল খুলে দেয়ার দাবিতে উত্তপ্ত হয়ে উঠেছে দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। দেশের অন্তত ৫টি বড় বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা এ  দাবিতে ইতোমধ্যেই বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করছে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে হল খুলে না দিলেও শিক্ষার্থীরা জোরপূর্বক তালা ভেঙে হলে প্রবেশ করছে।

দেশের বৃহৎ বিশ্ববিদ্যালয়ের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিদ্যালয়, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইতোমধ্যে আন্দোলনে নেমেছেন। এরমধ্যে জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্থানীয়দের সঙ্গে ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বাস শ্রমিকদের সঙ্গে সংঘর্ষেও জড়িয়েছে।

হল ও ক্যাম্পাস খোলার দাবিতে জাহাঙ্গিরনগর বিশ্ববিদ্যালয়ের পর আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে হলের তালা ভেঙ্গে প্রবেশ করেছে শিক্ষার্থীরা। ইতিমধ্যে ড. মুহম্মদ শহীদুল্লাহ্ হল এবং অমর একুশে হলের ভেতরে অবস্থান নিয়েছেন ঢাবি শিক্ষার্থীরা।

এর আগে প্রশাসনের নির্দেশ অমান্য করে আজ দুপুরে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের তালা ভেঙে প্রবেশ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা।

হলে প্রবেশের পর এবার সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করে হল খোলাসহ ৬ দফা দাবি জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আন্দোলনরত শিক্ষার্থীরা।

সোমবার দুপুরে পূর্ব ঘোষণা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ্ হলের মূল ভবনের ফটকের তালা ভেঙে ভেতরে প্রবেশ করেন শিক্ষার্থীরা। এ সময় প্রশাসন কর্তৃক কোনো বাধার সম্মুখীন হতে হয়নি শিক্ষার্থীদের।

এর আগে গত শনিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আল বেরুনী হলের তালা ভাঙ্গে শিক্ষার্থীরা। পরে দুপুর ১২টার দিকে ফজিলাতুন্নেসা হলের তালা ভেঙ্গে হলে প্রবেশ করে শিক্ষার্থীরা। পরে একে একে সব হলের তালা ভাঙতে শুরু করে।

গত মঙ্গলবার দুপুরে বরিশাল বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীসহ দুই শিক্ষার্থীকে রূপাতলী বাসস্ট্যান্ডে বিআরটিসি বাসের এক শ্রমিক মারধর ও লাঞ্ছিত করেন। এর প্রতিবাদে রূপাতলী বাসস্ট্যান্ডসংলগ্ন মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। পরে শিক্ষার্থীদের দাবির মুখে রফিক নামের অভিযুক্ত বাসশ্রমিককে গ্রেপ্তার করতে বাধ্য হয় পুলিশ।

গেল রবিবার ক্যাম্পাস ও আবাসিক হল খুলে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করার দাবিতে উত্তাল হয়ে উঠে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ২৪ ঘণ্টার মধ্যে তাদের দাবির বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন সিদ্ধান্ত না জানালে কঠোর কর্মসূচির হুঁশিয়ারিও দেন তারা।

আবাসিক হল না খোলা পর্যন্ত লাগাতার কর্মসূচি ঘোষণা করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিল ছাড়াও হলের সামনে অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ২৩ ফেব্রুয়ারি খুলে দেয়ার সময়সীমা বেঁধে দিয়েছেন শিক্ষার্থীরা। হল খুলে দেয়ার দাবিতে শনিবার বিকাল থেকে ক্যাম্পাসে অবস্থান কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। এই দাবিতে তারা রাত সাড়ে আটটার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের ফটকে তালা ঝুলিয়ে দিয়ে অবস্থান নেন।

করোনা মহামারির কারণে গতবছর দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।

নিউজনাউ/টিএন/২০২১

 

 

 

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...
জাতীয়: আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশে নারীরা সবক্ষেত্রে সুযোগ পাচ্ছে : প্রধানমন্ত্রী * বিশ্ব নারী দিবসে জাতীয় পর্যায়ে পাঁচ সংগ্রামী নারীকে জয়িতা পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা * খালেদা জিয়ার দুর্নীতি : মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর সুপারিশ করেছে আইন মন্ত্রণালয় * বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিকেরা রাজপথ ভয় পায় না : ওবায়দুল কাদের * ওবায়দুল কাদের আজ দিশেহারা: কাদের মির্জা * ১৬ হাজার নিবন্ধনধারীকে ১৫ দিনের মধ্যে এমপিওভুক্ত পদে নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট * অস্ত্র নিয়ন্ত্রণ আইনের মামলায় গোল্ডেন মনিরের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১৩ মার্চ * প্রাথমিকে অনলাইন বদলির উদ্বোধন আগামী সপ্তাহে * আন্তর্জাতিক : মিয়ানমারে জোরদার হচ্ছে বিক্ষোভ, দোকানপাট-কলকারখানা বন্ধ * ফরাসি ধনকুবের ও দেশটির পার্লামেন্ট সদস্য অলিভার দাসল্ট হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত * মধ্য আফ্রিকার দেশ ইকুয়েটোরিয়াল গিনিতে দফায় দফায় বিস্ফোরণে কমপক্ষে ১৫ জন নিহত * বিশ্বে পার্লামেন্টে চারজন সদস্যের একজন নারী: আইপিইউ *

খেলা: টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু ১৮ জুন; এ কারণে ইংল্যান্ডেই থেকে যাবে বিরাট কোহলির দল * এশিয়া কাপ হলে দ্বিতীয় সারির দল পাঠাতে পারে ভারত * অ্যাটলেটিকোর বিপক্ষে ড্র করে স্বস্তিতে রিয়াল মাদ্রিদ * ম্যানসিটির জয়রথ আটকে দিলো ম্যানইউ *

নিউজনাউ সংবাদসূচি : প্রাইম বুলেটিন দুপুর ২টা, সন্ধ্যা ৭টা এবং রাত ৯টায়। নিউজনাউ ফ্ল্যাশ দুপুর ১২টা, বিকেল ৫টা, রাত ৮টা এবং রাত ১০টা। বিকেল ৩টায় বিটিভির সংবাদ (ধারণকৃত)। এছাড়াও দুপুর ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রতি ঘণ্টায় শুনবেন নিউজনাউ রেডিও আপডেট। সাথে থাকুন নিউজনাউ টোয়েন্টি ফোর ডট কমের (www.newsnow24.com) **
%d bloggers like this: