alo
ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

সমাবেশে খালেদা জিয়া যোগ দিলে আদালত ব্যবস্থা নেবেন : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ৩০ নভেম্বর, ২০২২, ০২:৪৮ পিএম

সমাবেশে খালেদা জিয়া যোগ দিলে আদালত ব্যবস্থা নেবেন : স্বরাষ্ট্রমন্ত্রী
alo

নিউজনাউ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া যদি ১০ ডিসেম্বর দলটির ঢাকা বিভাগীয় সমাবেশে যোগ দেন, তাহলে আদালত ব্যবস্থা নেবেনবলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

বুধবার (৩০ নভেম্বর) রাজারবাগে বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের বার্ষিক প্রশিক্ষণ সম্মেলন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি। বলেন, সমাবেশের নামে তারা (বিএনপি) যদি আইনশৃঙ্খলা পরিস্থিতি নষ্ট করে, তাহলে ভুল করবে। সুন্দর পরিবেশের জন্যই তাদের সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সুন্দর পরিবেশের জন্যই তাদের সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে। বিএনপি দু’টি জায়গার কথা বলেছে— সোহরাওয়ার্দী ও মানিক মিয়া এভিনিউয়ে (সংসদ ভবনের সামনে)। তাদের দাবির বিষয়টি লক্ষ্য রেখেই সোহরাওয়ার্দী উদ্যানে অনুমতি দেওয়া হয়েছে।

যদি সমাবেশে খালেদা জিয়া যোগদান করেন, তার জামিন বাতিল হবে কি না সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খালেদা জিয়াকে শর্তসাপেক্ষে আদালত জামিন দিয়েছেন। তিনি যদি সমাবেশে যান, সে বিষয়ে আদালত ব্যবস্থা নেবেন।

সরকার সোহরাওয়ার্দী উদ্যানে অনুমতি দিয়েছে। কিন্তু বিএনপি সেখানে যাবে না। সরকার কী নিজেই ১০ ডিসেম্বর অরাজক পরিস্থিতি তৈরির সৃষ্টি করছে কি না? সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চাই অরাজক পরিস্থিতি যাতে না হয় তার ব্যবস্থা করতে। বিএনপি যাতে স্বচ্ছন্দ্যে সমাবেশ করতে পারে সেজন্য সোহরাওয়ার্দীতে অনুমতি দেওয়া হয়েছে।

বিএনপি প্রথমে বলেছিল সমাবেশে অনেক লোকের সমাগম করবে। তারা দু’টি জায়গা চেয়েছিল। একটি সোহরাওয়ার্দী উদ্যান ও আরেকটি মানিক মিয়া এভিনিউ। মানিক মিয়া এভিনিউতে জাতীয় সংসদ ভবন রয়েছে। সেখানে কাউকে সমাবেশ করতে দেওয়া হয় না। বিএনপির দাবির প্ররিপেক্ষিতেই সোহরাওয়ার্দী উদ্যান দেওয়া হয়েছে।

আমরা সবসময় বলে আসছি আপনাদের (বিএনপি) পার্টির যেকোনো কার্যক্রম করতে চান অবশ্যই করবেন। এটা রাজনৈতিক অধিকার। কিন্তু আপনারা কোনোক্রমেই বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করতে পারবেন না এবং তার চেষ্টাও করবেন না।

এখন বিএনপি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে চাচ্ছে না। তারা নয়াপল্টনে সমাবেশ করার কথা মঙ্গলবারও (২৯ নভেম্বর) বলেছে। সেক্ষেত্রে আপনাদের ভূমিকা কী হবে? এমন প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, আপনারা নিশ্চয়ই জানেন নয়াপল্টনের রাস্তার অবস্থা। ওই রাস্তায় যদি তারা সমাবেশ করবে আর বলছেন লাখ লাখ লোকের সমাগম করবেন। তাহলে ওই রাস্তার অবস্থা কী হবে? এসব বিষয় চিন্তা করেও তাদের একটা বড় জায়গায় সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি একটি কথা স্পষ্ট করে বলতে চাই, বিএনপি অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করলে ভুল করবে।

নিউজনাউ/এসএইচ/২০২২

X