alo
ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

ঢাকায় আসছেন ১৬ দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী

প্রকাশিত: ২১ নভেম্বর, ২০২২, ০৭:৫৩ পিএম

ঢাকায় আসছেন ১৬ দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী
alo

নিউজনাউ ডেস্ক: ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে চলতি সপ্তাহে ঢাকায় আসছেন ১৬টি দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী। এতে অংশ নেবেন আইওআরএ’র ২৩ সদস্য দেশ ও পর্যবেক্ষক ১০ দেশ থেকে ১৩৪ জন প্রতিনিধি।

সোমবার (২১ নভেম্বর) ঢাকায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আইওআরএ’র ২৩ সদস্য দেশ ও পর্যবেক্ষক ১০ দেশ থেকে ১৩৪ জন প্রতিনিধি ঢাকায় আয়োজিত এ সম্মেলনে যোগ দেবেন। আর ১৬টি দেশের মন্ত্রী- প্রতিমন্ত্রীরা এ সম্মেলনে আসছেন। এ ১৬ দেশের মধ্যে রয়েছে- ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া, ভারত, মাদাগাস্কার, সাউথ আফ্রিকা, সোমালিয়া, ইয়েমেন, মালদ্বীপ, জাপান, মরিশাস ও তাঞ্জানিয়া প্রভৃতি দেশ। 

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয় সমুদ্র নিরাপত্তা, সমুদ্র বাণিজ্য, দুর্যোগ প্রতিরোধ, মৎস্য ব্যবস্থাপনা, ট্যুরিজম, ব্লু ইকোনমি ইত্যাদি ইস্যু আইওআরএ সম্মেলনে প্রাধান্য পাবে।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, আইওআরএ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তিনি আসতেও চেয়েছিলেন। তবে শেষ মুহূর্তে জানিয়েছেন, আসতে পারছেন না। তিনি আসতে না পারলেও টেলিফোনে আলাপ করবেন বলে জানিয়েছেন। পারস্পারিক সুবিধা মতো সময়ে আমাদের টেলিফোনে আলাপ হবে।

আরেক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, সেন্টার ফর গর্ভনেন্স স্টাডি-সিজিএস আজকে আয়োজিত তাদের একটি প্রোগ্রামে আমাকে অতিথি করেছে। সেটা আমি জানি না। তারা আমাকে জানিয়েছিল, তারা একটি প্রোগ্রাম করবে। আমি বলেছিলাম, আগে দাওয়াত দেন। দেখি। উনারা দিয়েছিলেন। তবে আমরা (সম্মতি) দেইনি। রোববার বিকেলে শুনলাম, আমি তাদের অতিথি ।

প্রসঙ্গত, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের বর্তমান চেয়ার বাংলাদেশ। ২৩ সদস্য দেশের এ সংস্থার মন্ত্রী পর্যায়ের সম্মেলন আগামী ২২ থেকে ২৪ নভেম্বর ঢাকায় শুরু হচ্ছে। ২২ থেকে ২৩ নভেম্বর হবে সিনিয়র অফিসিয়াল বৈঠক। আর মন্ত্রী পর্যায়ের মূল সম্মেলন হবে ২৪ নভেম্বর।


নিউজনাউ/এসএইচ/২০২২ 

X