alo
ঢাকা, রবিবার, নভেম্বর ২৭, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

নভেম্বরের বিশ দিনেই ডেঙ্গুতে মৃত্যু ৮৯

প্রকাশিত: ২১ নভেম্বর, ২০২২, ১১:০০ এএম

নভেম্বরের বিশ দিনেই ডেঙ্গুতে মৃত্যু ৮৯
alo

 

নিউজনাউ ডেস্ক: রাজধানীসহ সারাদেশে ভয়ংকর রূপ ধারণ করেছে ডেঙ্গু। গত কয়েক বছর ধরেই বছরের শেষ নাগাদ পর্যন্ত আক্রান্ত হচ্ছে মানুষ, বাড়ছে মৃত্যু। চলতি বছর এ রোগে সবচেয়ে বেশি ৮৬ জনের মৃত্যু হয় গত অক্টোবরে, যা গত ২৩ বছরের মধ্যে সর্বোচ্চ ছিল। কিন্তু সেই রেকর্ড ছাড়িয়ে গেছে চলতি নভেম্বরের ২০ দিনেই। এ মাসে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৮৯ জনের। আর আক্রান্ত ১৪ হাজার ৭৮৩ জন। অক্টোবরে ২১ হাজার ৯৩২ ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন হাসপাতালে। 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ২০০০ সাল থেকে দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিচ্ছে। এর পরের কয়েক বছর জুন-সেপ্টেম্বরের মধ্যেই অনেকটা সীমাবদ্ধ ছিল এই রোগের বিস্তার। কিন্তু গত ২০ বছরের মধ্যে অসময়ে সবচেয়ে বেশি প্রকোপ দেখা যায় ২০১৯ সালে। ওই বছর নভেম্বরে ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয় ৪ হাজার ১১ জন। আর মৃত্যু হয় ২ জনের। এর পরের বছর অবশ্য আক্রান্তের সংখ্যা কমে আসে। ওই বছর নভেম্বরে আক্রান্ত হন ৫৪৬ জন। আর মৃত্যু হয় তিনজনের। ২০২১ সালে আবারও বাড়ে ডেঙ্গুর প্রকোপ। ওই বছরের নভেম্বরে আক্রান্ত হন ৩ হাজার ৫৬৭ জন। মৃত্যু হয় ৭ জনের।

জনস্বাস্থ্যবিদ ও গবেষকরা বলছেন, জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। এ বছর সামাজিক বা প্রাতিষ্ঠানিক উদ্যোগ কম থাকায় এটি নিয়ন্ত্রণে আনা কঠিন হচ্ছে। রোগটি এখন আর মৌসুমি বা শহর এলাকায় সীমাবদ্ধ থাকছে না। সারাবছরই দেখা যাবে এই ভাইরাসের রোগী। তাই ডেঙ্গু নিধন ও সচেতনতা কার্যক্রম বছরজুড়েই রাখতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ডেঙ্গুতে গত ২৪ ঘণ্টায় আরও চারজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর এ রোগে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৩০ জনে। এ সময় হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৪৬ রোগী। 

নিউজনাউ/আরবি/২০২২

X