alo
ঢাকা, শনিবার, ডিসেম্বর ১০, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

১০ মাসে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ২০৯৭

প্রকাশিত: ২০ নভেম্বর, ২০২২, ১২:৪১ পিএম

১০ মাসে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ২০৯৭
alo


নিউজনাউ ডেস্ক: সারাদেশে ২০২২ সালের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ১০ মাসে ২০০৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ২০৯৭ জন। আর দুর্ঘটনায় আহত হয়েছেন এক হাজার ২৮৬ জন।

রবিবার (২০ নভেম্বর) সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা সংস্থা রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। 

সংস্থাটি তাদের এই প্রতিবেদন তৈরি করতে দেশের ৯টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজপোর্টাল এবং ইলেক্ট্রনিক মিডিয়ার তথ্যের সহযোগিতা নিয়েছে।

গত ১০ মাসে মোটরসাইকেল দুর্ঘটনার নিহতদের এক হাজার ৫৩৩ জনের বয়স ১৮ থেকে ৫০ বছর বয়সী। যা মোট দুর্ঘটনায় আক্রান্ত মৃত্যুর ৭৩ দশমিক ১০ শতাংশ। আর এই সময়ে শুধু মোটরসাইকেলের ধাক্কায় ৯২ পথচারী মৃত্যু হয়েছে। যা এই দশ মাসের মোট প্রাণহানির ৪ দশমিক ৩৮ শতাংশ।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ৬৯৫টি জাতীয় মহাসড়কে, ৮৭৯টি আঞ্চলিক সড়কে, ৩২৯টি গ্রামীণ সড়কে এবং ১০২টি শহরের সড়কে সংঘটিত হয়েছে।

গত বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত দেশে ১৬৫৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৭৫৮ জন নিহত হয়েছিল। এই হিসাবে চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ১০ মাসে দুর্ঘটনা বেড়েছে ২১.১৭ শতাংশ এবং প্রাণহানি বেড়েছে ১৯.২৮ শতাংশ ।

দেশে ক্রমবর্ধমান মোটরসাইকেল দুর্ঘটনার একটি বড় অংশ ঘটছে ট্রাক, কাভার্ডভ্যান, পিকআপ বাস ইত্যাদি ভারী যানবাহনের ধাক্কা, চাপা ও মুখোমুখি সংঘর্ষে। অপরপক্ষে, মোটরসাইকেল চালকদের অধিকাংশই কিশোর-যুবক। এরা চরম বেপরোয়াভাবে মোটরসাইকেল চালিয়ে নিজেরা দুর্ঘটনায় আক্রান্ত হচ্ছে এবং অন্যদের আক্রান্ত করছে। বর্তমানে দেশে নিবন্ধিত মোটরযানের ৭১ শতাংশই মোটরসাইকেল। শুধু রাজধানীতেই চলছে ১৫ লাখের বেশি। 

নিউজনাউ/আরবি/২০২২

X