alo
ঢাকা, সোমবার, নভেম্বর ২৮, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের সক্ষমতা বেশি: জাপানের রাষ্ট্রদূত

প্রকাশিত: ১৭ নভেম্বর, ২০২২, ১০:৫৩ পিএম

অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের সক্ষমতা বেশি: জাপানের রাষ্ট্রদূত
alo

 

নিউজনাউ ডেস্ক: জাপানের বিদায়ী রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছেন, এখন যে অর্থনৈতিক চ্যালেঞ্জ তা বিশ্বের সবার জন্যই চ্যালেঞ্জ। তবে বাংলাদেশের সক্ষমতা বেশি। আশা করছি এ অবস্থা থেকে বাংলাদেশ বেরিয়ে আসতে পারবে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। রাজধানীর শেরেবাংলা নগরে মন্ত্রীর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়। 

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, জাপান আমাদের ভালো বন্ধু। প্রায় তিন বছর ধরে নাওকি এখানে কাজ করেছেন। তিনি বাংলাদেশ ও আমার ব্যক্তিগত বন্ধু ছিলেন। প্রধানমন্ত্রীর জাপান সফরের কারণে তিনি এখন জাপানে যাচ্ছেন। এরপর আবার ফিরে এসে একেবারেই চলে যাবেন। প্রধানমন্ত্রীর আসন্ন সফরকে জাপান বিশেষ গুরুত্ব দিচ্ছে।

বাজেট সহায়তার বিষয়ে মন্ত্রী বলেন, আমরা চেয়েছি। তারা বিবেচনা করছে। আশা করছি, এই সহায়তা আমরা পাব। 

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে তিন বছর সময় আমার অত্যন্ত দারুণ সময় কেটেছে। অনেক মেগা প্রকল্পের সঙ্গে আমরা ছিলাম। এর মধ্যে মেট্রোরেল লাইন-৬ উদ্বোধন হবে ডিসেম্বরে। এটি একটি মাইলফলক প্রকল্প। এছাড়া মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্প, বিমানবন্দর সম্প্রসারণসহ  বেশ কিছু প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। 

তিনি আরও বলেন, বাংলাদেশ ৫০ বছর পার করছে। জাপানের সঙ্গেও সম্পর্কের ৫০ বছর চলছে। এক্ষেত্রে প্রধানমন্ত্রীর এ সফর সম্পর্ক আরও উন্নয়নে কাজ করছে। বাংলাদেশ অনেক উন্নতি করেছে।

ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার একটি ইন্ডাস্ট্রিয়াল করিডোর গড়ে উঠেছে। বাংলাদেশের অর্থনৈতিক ব্যবস্থাপনা অনেক ভালো। করোনার মতো মহামারি সুন্দরভাবে পার করেছে। আমরা করোনার সময় ২০২০ সালে এবং ২০২১ সালে বাজেট সহায়তা দিয়েছি।

নিউজনাউ/পিপিএন/২০২২

X