alo
ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

পরিত্যক্ত কূপ থেকে প্রতিদিন মিলবে ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস

প্রকাশিত: ১০ নভেম্বর, ২০২২, ০৬:৩১ পিএম

পরিত্যক্ত কূপ থেকে প্রতিদিন মিলবে ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস
alo

সিলেট প্রতিনিধি: সিলেটের বিয়ানীবাজারের গ্যাসক্ষেত্রের পরিত্যক্ত একটি কূপে গ্যাস মজুদের ব্যাপারে নিশ্চিত হয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। 

বৃহস্পতিবার মজুদের ব্যাপারে নিশ্চিত হওয়ার বার্তা দেয় প্রতিষ্ঠানটি। সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল) মালিকানাধীন গ্যাসক্ষেত্রটির ১নং কূপ থেকে প্রতিদিন ১০ মিলিয়ন ঘন ফুট গ্যাস পাওয়ার সম্ভাবনার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা। গেল প্রায় ৬ বছর ধরে ওই কূপ থেকে গ্যাস উত্তোলন বন্ধ ছিল। 

সংশ্লিষ্টরা আশা করেছেন, শিগগিরই এ কুপ থেকে উত্তোলন শুরু হবে এবং প্রতিদিন ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস মিলবে।

জানা গেছে, দেশে গ্যাসের চাহিদা পূরণে পুরাতন কূপ থেকে নতুন করে গ্যাস উত্তোলনের উদ্যোগ নেয় সিলেট গ্যাস ফিল্ডস। এরই অংশ হিসেবে, চলতি বছরের ১০ সেপ্টেম্বর বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের ১ নম্বর কূপে ওয়ার্কওভারের উদ্বোধন করা হয়। গত দুই মাস ধরে চলে খনন কাজ।

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী শাহিনুর ইসলাম বলেন, ‘বৃহস্পতিবার সকালে এই কূপে গ্যাসের মজুদ থাকার বিষয়টি নিশ্চিত হয় বাপেক্স। আরও কিছু কার্যক্রম শেষে এখান থেকে গ্যাস উৎপাদন শুরু করা হবে।’

তিনি আরও বলেন, ‘কূপ খনন শুরুর আগে ধরা হয়েছিল, এখানে প্রতিদিন ৫ মিলিয়ন ঘনফুট গ্যাস মিলতে পারে। তবে এখন মনে হচ্ছে, আরও বেশি গ্যাস পাওয়া যাবে।’

উল্লেখ্য, ১৯৯৯ সালে বিয়ানীবাজার গ্যাসক্ষেত্রের উদ্বোধন করেন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর প্রায় ১৮ বছর গ্যাস উত্তোলন করা হয়। ২০১৭ সাল থেকে এই কূপে গ্যাস উত্তোলন বন্ধ রয়েছে।

নিউজনাউ/এসএইচ/২০২২

X