alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

তিন মাসে রাজস্ব আয় ও যাত্রী পরিবহনে রেকর্ড বিমানের

প্রকাশিত: ১৩ অক্টোবর, ২০২২, ০৭:৪৪ পিএম

তিন মাসে রাজস্ব আয় ও যাত্রী পরিবহনে রেকর্ড বিমানের
alo

 

নিউজনাউ ডেস্ক: আঞ্চলিক এয়ারলাইনসগুলোর মধ্যে সেবার মানের দিক থেকে সবার ওপরে আছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। গত তিন মাসে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৮ লাখ ৮০ হাজার ৪০ জন যাত্রী পরিবহন করেছে, যা বিমান বাংলাদেশের ইতিহাসে আগে কখনো ঘটেনি। শুধু তাই নয়, রাজস্ব আয়ের দিক থেকেও তা রেকর্ড ছাড়িয়েছে। এই তিন মাসে ১ হাজার ৫৬৩ কোটি টাকা রাজস্ব আয় করেছে বিমান। যার আগের রেকর্ড ছিল ৯৬২ কোটি টাকা।গ্রাউন্ড হ্যান্ডলিং সেবায়ও আশানুরূপ উন্নতি ঘটেছে। এখন ৪৫ মিনিটেই সব লাগেজ ডেলিভারি দেয়া সম্ভব হচেছ।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও যাহিদ হোসেন এমন তথ্যই প্রকাশ করেছেন। বিগত তিন মাসে বিমানের সার্বিক অগ্রগতির ওপর আয়োজিত এক সংবাদ সন্মেলনে এমনই তথ্য উপস্থাপন করেছেন তিনি।
তিনি আরও বলেন, ‘বিমান বাংলাদেশ এয়ারলাইনস বছরে তিন মিলিয়ন যাত্রী নেয়ার লক্ষ্যে কাজ করছে। যদি আমরা তিন মিলিয়ন যাত্রীসেবা নিশ্চিত করতে পারি, তাহলে আমাদের রাজস্বও অনেক বেড়ে যাবে। এর আগে বিমান বাংলাদেশ ২.৬ মিলিয়ন যাত্রীসেবা প্রদান করতে সক্ষমতা অর্জন করেছিল।’

যাহিদ হোসেন বলেন, ‘বিমান বাংলাদেশ যাত্রীসেবা সম্পূর্ণভাবে নিশ্চিত করতে সদা প্রস্তুত। যাতে যাত্রীরা নিরাপদে ভ্রমণ করতে পারে। আমরা বর্তমানে লোকবল বৃদ্ধি করছি৷ এতে বছরে ১৭ হাজার থেকে ২৫ হাজার ফ্লাইট ক্যাপাসিটি আমরা নিশ্চয়তা দিতে পারব।’

বিমানবন্দর ও বিমান নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। বেশির ভাগ সময়ই দেখা যায় চড়া দামেও টিকিট পাওয়া যায় না। অথচ ফ্লাইটে ফাঁকা পড়ে থাকে বহু আসন। লাগেজ ব্যবস্থাপনাসহ গ্রাউন্ড হ্যান্ডলিং নিয়েও তৈরি হওয়া অসন্তোষ দূর হয়নি আজও। মাস দেড়েক আগে বিমানবন্দরের গণশুনানিতেই এমন বহু অভিযোগ এসেছে যাত্রীদের কাছ থেকে। এ ছাড়া দুদকে বিমানের বেশ কিছু কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে, যা তদন্ত করছেন দুদক কর্মকর্তারা। 

যাহিদ হোসেন বলেন, ‘অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে আমরা সবসময় সতর্ক। আর তা ছাড়া ফৌজদারি তদন্ত সম্পূর্ণ স্বাধীন। এখানে আদালতে যে রায় আসবে আমরা সে অনুযায়ীই কাজ করব। কেউ আমাদের কাছে এ বিষয়ে তথ্য চাইলে আমরা সহযোগিতা করব।’

থার্ড টার্মিনালের গ্রাউন্ড হ্যান্ডলিং করার সক্ষমতা বিমানের কতটুকু রয়েছে এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আগামী দু থেকে তিনমাসেই গ্রাউন্ড হ্যান্ডলিংয়ে লোকবল নিয়োগ ও জনবল বাড়াচিছ। তখন বিশ্বমানের সেবা দেয়ার জন্য আমরাও ফাইট দিবো।

নারী ফুটবলারের লাগেজ চুরি নিয়ে সাংবাদিকদের সঙ্গে সৃষ্ট জটিলতায় আজকের সংবাদ সন্মেলন একাংশের বর্জনের বিষয়ে প্রশ্ন করা হলে এমডি যাহিদ হোসেন বলেন, আপনাদের অধিকার রয়েছে বর্জনের। সেটা করেছেন। কিন্তু প্রকৃতপক্ষে সে সময় আমি দেশেই ছিলাম না। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে বিদেশ ছিলাম। নারী ফুটবলারদের লাগেজ থেকে চুরি যাওয়ার ঘটনার শুরু থেকেই বিমানকে দায়ী করে মিডিয়া ট্রায়াল হয়ে যায়। অথচ ওই ঘটনার ফুটেজ সংগ্রহ করে তা খতিয়ে দেখতে সময় লেগেছে কয়েক ঘণ্টা। ওই সময়টুকুতেই সাংবাদিকরা বিমান অফিসে এসে ভিড় জমান। তাদেরকে ফুটেজে প্রাপ্ত  তথ্য নিয়ে ব্রিফ দিতে সময় লেগেছে। এতেই হয়তো মিডিয়ার কেউ মনক্ষুণ্ন হয়েছেন। তারপরও আমি আশ্বাস দিচিছ আগামী তিন মাসের মধ্যে মিডিয়ার বিষয়টাও বেশ অগ্রগতি দেখতে পাবেন। আপনাদের যথাযোগ্য সম্মান দেয়ার জন্য আমার সচেষ্ট থাকব।


নিউজনাউ/এসএইচ/২০২২

X