alo
ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস

প্রকাশিত: ০১ আগস্ট, ২০২২, ১২:৪৮ পিএম

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস
alo

নিউজনাউ ডেস্ক: দেশের তিন বিভাগে বৃষ্টি বেড়েছে। এসব বিভাগের কোথাও কোথাও অতিভারি (৮৯ মিলিমিটারের চেয়ে বেশি) বৃষ্টিও হচ্ছে। বৃষ্টির এ প্রবণতা আগামী তিনদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

রবিবার (৩১ জুলাই) সকাল ৬টা থেকে সোমবার (১ আগস্ট) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৯৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। এছাড়া রংপুরে ৮২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ময়মনসিংহে ১৮ ও নেত্রকোণায় ৬৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সিলেটে ৪৬ ও ঢাকায় ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

ঢাকা বিভাগেও কিছুটা বৃষ্টি ছিল। চট্টগ্রাম ও খুলনা বিভাগে সামান্য বৃষ্টি হয়েছে। তবে বৃষ্টিহীন ছিল বরিশাল।

আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ জানান, সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় (৭৬ থেকে শতভাগ অঞ্চল), ঢাকা বিভাগের অনেক জায়গায় (৫১ থেকে ৭৫ শতাংশ অঞ্চল) এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় (২৬ থেকে ৫০ শতাংশ অঞ্চল) অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানান তিনি।

আগামী তিনদিনের বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলেও জানান আবহাওয়াবিদ বজলুর রশীদ।

রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মোংলায় ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, মঙ্গলবার পর্যন্ত দেশব্যাপী মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনার কথা নির্দেশ করতেছে আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো। আগামী তিনদিনে সবচেয়ে বেশি বজ্রপাত ও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের জেলাগুলোতে।

তিনি বলেন, আগামী তিনদিন পশ্চিমবঙ্গের দার্জিলিং, শিলিগুড়ি, জলপাইগুড়ি ও কুচবিহার জেলায় ভারি বৃষ্টির সম্ভাবনা নির্দেশ করছে আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো, যে বৃষ্টিপাতের পুরোটাই প্রায় তিস্তা নদীর মধ্য দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে। ফলে আগামী মঙ্গল ও বুধবার তিস্তা নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। আগামী বুধবারের পরে বৃষ্টির পরিমাণ কমার সম্ভাবনা নির্দেশ করছে আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো। আগামী সাতদিনে দেশের কোনো স্থানেই বড় মাপের কোনো বন্যার সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছে না।


নিউজনাউ/এসকে/২০২২ 

X