alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

মানসম্মত না হলে বঙ্গবন্ধুর বায়োপিক কানে প্রদর্শিত হলো কীভাবে?

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর, ২০২২, ০৮:০৫ পিএম

মানসম্মত না হলে বঙ্গবন্ধুর বায়োপিক কানে প্রদর্শিত হলো কীভাবে?
alo

নিউজনাউ ডেস্ক: দেশের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল সিনেমা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: দ্য মেকিং অব আ ন্যাশন’। নির্মিত হয়েছে বাংলাদেশ ও ভারত দুই দেশের সরকারি প্রযোজনায়। যেটি নির্মাণ করেছেন ভারতের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগাল। সিনেমাটির জন্য পুরো দেশের মানুষ সীমাহীন কৌতূহল নিয়ে অপেক্ষা করছে।

বিখ্যাত কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখায় সিনেমাটির ট্রেলার উন্মোচন করা হয়। কিন্তু ট্রেলার প্রকাশের পর থেকেই সমালোচনার মুখে পড়ে সিনেমাটি। নানান নেতিবাচক মন্তব্যে সয়লাব হয়ে যায় ফেসবুক। এবার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, ‘ট্রেলার যদি ভালো না হতো মানসম্পন্ন না হতো, তাহলে কান চলচ্চিত্র উৎসবে এটা গ্রহণ করতো না।’

বুধবার (১৪ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের শিল্পীরা দারুণ অভিনয় করেছে। আর ট্রেলার নিয়ে কিছু কথা উঠলেও মনে রাখতে হবে ট্রেলার প্রেজেন্টেবল না হলে কান চলচ্চিত্র উৎসবের মতো এতো বড় উৎসবে দেখানোর অনুমতি পেত না।

সংবাদ সম্মেলনে এ সময় এক সাংবাদিক তাকে প্রশ্ন করেন, বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’ ছবিটির ফাইনাল কপি দেখেছেন কিনা এবং ছবিটি কবে মুক্তি পাবে?

উত্তরে শেখ হাসিনা বলেন, ‘ট্রেলার প্রকাশের পর ২৬ মার্চের ভাষণ নিয়ে কিছু কথা উঠেছে। এ ক্ষেত্রে আমার যেটা মনে হয়েছে, ২৬ মার্চের ভাষণে জাতির পিতাকে আমরা যেভাবে দেখি বা দেখেছি সেটা পর্দায় এভাবে দেখার পর নিতে একটু কষ্ট হচ্ছে। তবে এটাও ভেবে দেখুন, ট্রেলার যদি ভালো না হতো, মানসম্পন্ন না হতো, তাহলে কান চলচ্চিত্র উৎসবে এটা গ্রহণ করতো না।’

তিনি আরও জানান, ‘ছবিটি শুরুর পর করোনার কারণে দীর্ঘদিন শুটিং বন্ধ ছিলো। অবশেষে ভারত ও বাংলাদেশে শুটিং শেষ করা হয়। এখন এডিটিং চলছে। আমরা একটা ভালো সময় ছবিটি দেখানোর চেষ্টা করছি।’

এটাকে সিনেমা হিসেবে দেখার আহ্বান জানান প্রধানমন্ত্রী বলেন, ‘অভিনয় করাটা কিন্তু অনেক কষ্টের। একটা চরিত্র করতে গেলে সেই চরিত্র গ্রহণ করা, সেই সেন্টিমেন্ট তৈরি করা অনেক কষ্টের। এখানে আমাদের দেশের যারা অভিনয় করেছেন তারা অনেক ভালো করেছেন।’

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: দ্য মেকিং অব আ ন্যাশন’ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। এছাড়াও বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন চিত্রনায়ক রিয়াজ, তৌকীর আহমেদ, নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, চঞ্চল চৌধুরী, রাইসুল ইসলাম আসাদসহ শতাধিক শিল্পী।

নিউজনাউ/এবি/২০২২

X