alo
ঢাকা, বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

জঙ্গল সলিমপুর নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কড়া বার্তা, পাঁচ সিদ্ধান্ত

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৯ এএম

জঙ্গল সলিমপুর নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কড়া বার্তা, পাঁচ সিদ্ধান্ত
alo

 

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের ৩ হাজার ১'শ একর খাস জায়গা উদ্ধারকল্পে এবং সেখানের জীব-বৈচিত্র‍্য ও পরিবেশ-প্রতিবেশ রক্ষায় কড়া নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। এসময় পাঁচটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়।

সোমবার (১২ সেপ্টেম্বর) জঙ্গল সলিমপুরে মহাপরিকল্পনা বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

বৈঠকে আগামী ১৫ দিনের মধ্যে উচ্ছেদ পরিকল্পনা প্রণয়ন করে উচ্ছেদ কার্যক্রম গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। এজন্য বিভাগীয় কমিশনার চট্টগ্রামের নেতৃত্বে সংশ্লিষ্ট সব বিভাগকে নিয়ে একটি টাস্কফোর্স কমিটি গঠন করতে বলা হয়েছে। 

এছাড়া উচ্ছেদ অভিযান পরিচালনা করতে ডিআইজি চট্টগ্রামের নেতৃত্বে সংশ্লিষ্ট সকল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীদের নিয়ে একটি কমিটি গঠনের পাশাপাশি পাহাড় ব্যবস্থাপনা কমিটির তহবিল হতে দ্রুততম সময়ে সলিমপুর এলাকায় পাহাড় ব্যবস্থাপনা কমিটির একটি অফিস নির্মাণ করতে বলা হয়েছে।

উচ্ছেদ অভিযানের সময় স্থানীয় সরকার বিভাগের ব্যবস্থাপনায় একটি ব্যারাক স্থাপন করতে হবে। স্থানীয় সরকার, সিডিএ, সিটি করপোরেশন ও ইসিবি প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সরঞ্জামাদি নিয়ে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করবে।

অন্যদিকে আলীননগর ও জঙ্গল সলিমপুর এলাকা নিয়ে একটি মাস্টারপ্ল্যান প্রণয়ন করে আগামী এক মাসের মধ্যে জমা দিতে বলা হয়েছে।

নিউজনাউ/পিপিএন/২০২২

X