alo
ঢাকা, বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

ডিজিটাল সার্ভের মাধ্যমে ভূমির তথ্যের সংকট দূর হবে : মন্ত্রী

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর, ২০২২, ০৭:২৯ পিএম

ডিজিটাল সার্ভের মাধ্যমে ভূমির তথ্যের সংকট দূর হবে : মন্ত্রী
alo

চট্টগ্রাম ব্যুরো: ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ভূমি দখলদারদের দৌরাত্ম্য ও শোষণের হাত থেকে প্রকৃত খতিয়ানভুক্ত মালিকদের রক্ষার্থে ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন ২০২১’ প্রণয়ন করা হচ্ছে, যা শিগগিরই জাতীয় সংসদে উপস্থাপন করা হবে।

তিনি বলেছেন, চলমান ডিজিটাল সার্ভের ফলাফল খুবই ভালো। আশা করছি, আগামী ডিসেম্বরে প্রধানমন্ত্রী ডিজিটাল সার্ভের পূর্ণাঙ্গ উদ্বোধন করবেন। এ সার্ভের মাধ্যমে সারা বাংলাদেশের ভূমিবিষয়ক তথ্যের সংকট দূর হবে।

শনিবার (১০ সেপ্টেম্বর) ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে দ্য চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ভূমি ব্যবস্থাপনায় ডিজিটাল কর ব্যবস্থা প্রবর্তনের জন্য বাংলাদেশের ভূমি মন্ত্রণালয় জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২২ পেয়েছে। আন্তর্জাতিক মর্যাদাপূর্ণ এ অর্জনে অগ্রণী ভূমিকা রাখায় মন্ত্রীকে সংবর্ধনা দেওয়া হয়।

ব্যবসায়ীরা ক্যাবিনেটে আছেন বলে দেশ এগিয়ে যাচ্ছে- বলেন মন্ত্রী। চট্টগ্রামের ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি বাণিজ্য মেলার জন্য স্থায়ী ভেন্যুর আবশ্যকতা উপলব্ধি করে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন ভূমিমন্ত্রী।  

বিশেষ অতিথি এম. এ. লতিফ বলেন, ভূমিমন্ত্রী সততা ও নিষ্ঠা নিয়ে কাজ করে গেছেন এবং তার অঙ্গীকার থেকে বিচ্যুত হননি। যার ফলশ্রুতিতে তার নেতৃত্বে ভূমি মন্ত্রণালয় বৈশ্বিক স্বীকৃতি পেয়েছে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে বৈশ্বিক সংকটের মধ্যেও দেশ এগিয়ে যাচ্ছে। তাই নেতৃত্বের এ ধারাবাহিকতা বজায় থাকলে আগামী ১০ বছরের মধ্যে দেশ আরও এগিয়ে যাবে। 

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, মন্ত্রণালয়ের ডিজিটাল সার্ভে বাস্তবায়িত হলে ভূমি সংক্রান্ত সব জটিলতার নিরসন হবে। চট্টগ্রামে বাণিজ্য মেলার কোনো স্থায়ী ভেন্যু নেই। তাই আন্তর্জাতিক বাণিজ্যের নিরিখে চট্টগ্রামে মেলা আয়োজনের একটি স্থায়ী ভেন্যুর জন্য মন্ত্রীর সহযোগিতা কামনা করছি।   

অনুষ্ঠানে সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলাম দোভাষ, চেম্বার সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন, সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ ও এস. এম. আবুল কালাম, সাবেক সিনিয়র সহ-সভাপতি এম এ ছালাম, দৈনিক আজাদী সম্পাদক ও চেম্বারের সাবেক পরিচালক এম এ মালেক, চেম্বার পরিচালক এ কে এম আক্তার হোসেন, মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন) ও হাসনাত মো. আবু ওবাইদা উপস্থিত ছিলেন। 

নিউজনাউ/আরএ/২০২২

X