alo
ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু

প্রকাশিত: ২০ আগস্ট, ২০২২, ০২:১৫ পিএম

পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু
alo

নিউজনাউ ডেস্ক: পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু হয়েছে। শনিবার দুপুর ১২টায় সেতুর জাজিরা প্রান্তে এ কার্যক্রমের উদ্বোধন করেছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এসময় তিনি জানান, ‘আগামী চার মাসের মধ্যে রেল ট্র্যাক বসানোর কাজ সম্পন্ন হবে।’

এর আগে গত ১৫ জুলাই প্রকল্প পরিদর্শনে গিয়ে মন্ত্রী জানান, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সরকারের অগ্রাধিকারমূলক প্রকল্পের একটি। এ প্রকল্পের আওতায় ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ হবে। আগামী ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত এ প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে।

তিনি জানান, এ প্রকল্পটি তিন ভাগে ভাগ করা হয়েছে। এর মধ্যে একটি অংশ ঢাকা থেকে মাওয়া পর্যন্ত, দ্বিতীয় অংশ মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত এবং তৃতীয় অংশ ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত।

প্রসঙ্গত, পদ্মা সেতু ও এর দুই প্রান্তে রেললাইন নির্মাণের প্রকল্প নেওয়া হয় ২০১৬ সালে। রেললাইন বসানোসহ সংশ্লিষ্ট অবকাঠামো নির্মাণ কাজ পেছানো হয়। পরে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার রেললাইন, স্টেশন নির্মাণে পৃথক প্রকল্প নেয় রেলওয়ে। জিটুজি পদ্ধতিতে এ প্রকল্পে অর্থায়ন করছে চীন। এ প্রকল্পের মেয়াদ ধরা হয় ২০২৪ সালের জুন পর্যন্ত। এতে ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা।


নিউজনাউ/এসকে/২০২২

X