মৌমিতার ভাবনা ও দ্বিতীয় মৃত্যু! (৪র্থ পর্ব)

 

শিপন হালদার : চারদিকে আবছা আলো। তাও প্রাকৃতিক নয়; নিয়নের। মাথার ওপরেরটা নষ্ট। সড়কের ওপাশেরটা মিটমিট করে জ্বলছে। রাত আটটা হবে। মিরপুর কালশি মোড়। মৌমিতা, হনহন করে আলো-আঁধারির জায়গাটা পার হওয়ার চেষ্টা করছে! একটু তাড়াহুড়ো। কিছুটা অস্তিত্ব চোখে-মুখে। শরীরে শীর শীর অনুভূতি। কেমন যেন গা ছমছম করা!

কেমন এমনটা হচ্ছে-ভাবছে মৌমিতা। স্মৃতির পাতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেই ছাত্রীর ঘটনা টোকা দিচ্ছে। নরপশুদের নকগুলোর কথা মনে পড়ছে। লোভাতুর পাশবিকতার কথাও। মনের মধ্যে অনেকটা সাহস, তবু নিজেকে অসহায় ভাবছে মৌমিতা। একা মানে বোকা! একা মানে নিরাপত্তাহীনতা! একা মানে শূণ্যতা! একা মানে হার মানা! একা মানে পরাজিত আমি! ধর্ষণের ঘটনাগুলোকে আলোড়িত করছে মনটা। শরীরটাও অচেনা মনে হচ্ছে। অনেকটা এলোমেলো মন…।

মিনিট পাঁচেকের মধ্যে জায়গাটুকু পার হলো মৌমিতা। একটা রিকশা নিলো। ২০ টাকায়। মিনিট দশেকের পথ। মৌমিতা ভাবছে, চারপাশে প্রতিদিন যা ঘটছে, তার প্রভাব পড়ছে মনের ওপর। নিজের অজান্তে! আর এমনটা হবেই না কেন? পত্রিকা, টিভি, অনলাইনের চোখ রাখলেই, সব খারাপ খবর। মন খারাপ করা খবর। বসিলায় সাড়ে তিন বছরের একটি শিশু ধর্ষণের শিকার হয়েছে। মোহাম্মদপুরে ৬ বছরের শিশু। বাসাবোয় ৭ বছরের শিশু। কন্যাশিশুরাই যেখানে বিকৃত লালসার শিকার, সেখানে তরুণীরা কতটুকু নিরাপদ? প্রশ্নটার আপাত উত্তর নেই মৌমিতার কাছে।

বাসার সামনে রিকশাটা থামতেই টাকাটা দিলো। সিঁড়ি দিয়ে ৫ তলায় উঠলো মৌমিতা। নিজের হাতে সাজানো ড্রয়িং রুমের সোফায় বসলো। ভ্যানিটি ব্যাগটা পাশে রাখলো। বুক ভরে নিশ্বাস নেয়ার চেষ্টা করলো। কিন্তু পারলো না! কেন, পারছে না? কারণ ভাবনাটা পিছু ছাড়ছে না মৌমিতার।

আজকে যদি খারাপ কিছু হতো, কী ঘটতো জীবনে! সাজানো সংসারটা তছনছ হয়ে যেতো। সমাজ ঘৃণার চোখে দেখতো। স্বামীও নরম হাতটা ছুঁয়ে বলতো না-ভালোবাসি! অভয়েড করা শুরু করতো হয়তো। আর যে মেয়েটির বিয়ে হয়নি, তার কী হতো! তার পরিবারের কী হতো! আর ভাবতে পারছে না মৌমিতা।

মনটা ঘুরে দাঁড়ালো! এভাবে চলতে পারে না। সামাজিক সচেতনতা বাড়াতে হবে। পারিবারিক মূল্যবোধ ফিরিয়ে আনতে হবে। বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে বাংলাদেশকে। পুরুষতান্ত্রিক মানসিকতার পরিবর্তন জরুরি হয়ে পড়েছে। বদলাতে হবে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি। কিন্তু কে করবে এসব কাজ? মুখে কথা বলছি, সভা-সেমিনার করছি; কিন্তু কাজটা কি করছি আমরা? নিজেকে পাল্টাচ্ছি? নিজেকে বদলের ফেলার সময় এখন।

ভাবছে মৌমিতা…ভাবছে বাংলাদেশ। (চলবে)

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...
বেসরকারি হাসপাতালের সেবামূল্য নির্ধারণ করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী-ইউপি নির্বাচনে অংশ নেবে না বিএনপি: মির্জা ফখরুল-দেশে করোনায় মৃত্যু ৮, নতুন শনাক্ত ৩৮৫-সংঘর্ষ, বর্জনে শেষ হলো পঞ্চম ধাপের ভোটগ্রহণ, চলছে গণনা-তামিম-রিয়াদরা দ্বিতীয় কোভিড টেস্টেও নেগেটিভ-মিয়ানমারে পুলিশের গুলিতে নিহত ৬-মমতাকে উৎখাতের হুঙ্কার দিয়ে ব্রিগেড শুরু-কার্টুনিস্ট কিশোরের রিমান্ড নামঞ্জুর-‘শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর’-মূল্য সূচকের উত্থানে লেনদেন শুরু