alo
ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ৭, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

আরও ১০ ডায়ালাইসিস মেশিন চমেকে, দিনে ৫১ রোগীর সেবা

প্রকাশিত: ২৩ জানুয়ারী, ২০২৩, ০৫:১৭ পিএম

আরও ১০ ডায়ালাইসিস মেশিন চমেকে, দিনে ৫১ রোগীর সেবা
alo

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের কিডনি ওয়ার্ডে আরও নতুন ১০টি ডায়ালাইসিস মেশিনে চালু হয়েছে সেবা। আগের ৭টিসহ মোট ১৭টি মেশিনে এখন থেকে রোগীদের দেয়া হবে ডায়ালাইসিস সেবা। ফলে, প্রতিদিন তিন সেশনে ৫১ জন রোগী পাবে এ সেবা।

রবিবার (২২ জানুয়ারি) থেকে এসব মেশিনে রোগীদের সেবা দেওয়া হচ্ছে।

এর আগে, আগে ৪টি মেশিনে নিয়মিত ডায়ালাইসিস করা হতো। কোভিড ওয়ার্ডে আগে তিনটি ডায়ালাইসিস মেশিন ছিল। সম্প্রতি বেসরকারি ডায়ালাইসিস প্রতিষ্ঠান স্যানডর ভর্তুকি কমিয়ে দেওয়ায় রোগী ও স্বজনদের আন্দোলনের প্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয় চমেক হাসপাতালে ১০টি ডায়ালাইসিস মেশিন দেয়।

হাসপাতাল সূত্রে জানা যায়, এরই মধ্যে ৩০ জনের মতো রোগীকে কিডনি ওয়ার্ডে তালিকাভুক্ত করা হয়েছে। নতুন ১০টি মেশিন যুক্ত হওয়ায় আরও অর্ধশতাধিক রোগী ডায়ালাইসিসের জন্য তালিকাভুক্ত হওয়ার সুযোগ পাবে। স্যান্ডরে তালিকাভুক্ত রোগীদের মধ্য থেকে তুলনামূলক বেশি অসহায় রোগী বাছাই করে কিডনি ওয়ার্ডে তালিকাভুক্তির জন্য অগ্রাধিকার দেওয়া হচ্ছে। তালিকাভুক্তির জন্য অসহায় রোগীদের কিডনি ওয়ার্ডে গিয়ে ডায়ালাইসিস ইনচার্জের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এ বিষয়ে চমেক হাসপাতালের উপ-পরিচালক অং সুই প্রু মারমা বলেন, কিডনি রোগীদের ডায়ালাইসিস সেবায় নতুন মেশিন চালু হওয়ায় কিডনি রোগীদের সেবা পরিধি বেড়েছে। ৬ মাসের ডায়ালাইসিস বাবদ সরকারিভাবে ২০ হাজার টাকা ফি নির্ধারণ করা আছে। সে হিসেবে প্রতি সেশনে ৪১৭ টাকায় একজন রোগীর ডায়ালাইসিস করা যাবে।

চমেকের কিডনি বিভাগের প্রধান অধ্যাপক ডা. নুরুল হুদা জানান, কম খরচে রোগীদের সেবা দিতে জরুরি ভিত্তিতে নতুন ১০টি মেশিন স্থাপন করা হয়েছে। এরই মধ্যে রোগীদের এসব মেশিনে ডায়ালাইসিস করা হচ্ছে। এসব মেশিন যুক্ত হওয়ায় অপেক্ষাকৃত অসহায় রোগীরা বেশি উপকৃত হবেন।

নিউজনাউ/আরএইচআর/২০২৩

X