alo
ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২ খ্রিস্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বজুড়ে একদিনে করোনা আক্রান্ত সাড়ে ৪ লাখের বেশি

প্রকাশিত: ০৮ অক্টোবর, ২০২২, ০৮:২২ এএম

বিশ্বজুড়ে একদিনে করোনা আক্রান্ত সাড়ে ৪ লাখের বেশি
alo


নিউজনাউ ডেস্ক: বিশ্বজুড়ে গত ২৪ করোনা শনাক্ত হয়েছেন ৪ লাখ ৫৩ হাজার ১১৪ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১ হাজার ১৬৬ জনের। এছাড়া এদিন এই রোগ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ২৬ হাজার ৪৬৮ জন।

করোনা মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এসব তথ্য জানা গেছে।

শুক্রবার কোভিডজনিত অসুস্থতায় সবেছে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। মহামারির শুরু থেকে এখন পর্যন্ত সংক্রমণ-মৃত্যুতে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এই দিন কোভিডজনিত অসুস্থতায় ভুগে মারা গেছেন ২২৯ জন; সেই সঙ্গে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২৩ হাজার ৫২৪ জন।

অন্যদিকে দৈনিক সংক্রমণে শুক্রবার বিশ্বে শীর্ষে ছিল জার্মানি। ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, এ দিন করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১ লাখ ২২ হাজার ২৬৫ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১২৯ জনের।

যুক্তরাষ্ট্র ও জার্মানি ব্যতীত আরও যেসব দেশে সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হলো— রাশিয়া (মৃত ১০৪ জন, নতুন আক্রান্ত ২২ হাজার ২৬৮ জন), ব্রাজিল (মৃত ৯০ জন, নতুন আক্রান্ত ৭ হাজার ১৪৯ জন), জাপান (মৃত ৭৩ জন, নতুন আক্রান্ত ২৯ হাজার ৪৪৩ জন) এবং স্পেন (মৃত ৬৮ জন, নতুন আক্রান্ত ৩ হাজার ৬১৫ জন) এবং ফ্রান্স (মৃত ৫৩ জন, নতুন আক্রান্ত ৬১ হাজার ১২১ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৩৯ লাখ ৩৩ হাজার ৫৯৯ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৩৮ লাখ ৯৩ হাজার ৭৮৭ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৩৯ হাজার ৮১২ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

নিউজনাউ/আরবি/২০২২

X