alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

চট্টগ্রামে ডেঙ্গুতে একদিনে ২ মৃত্যু, চলতি বছরে প্রথম

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫৯ এএম

চট্টগ্রামে ডেঙ্গুতে একদিনে ২ মৃত্যু, চলতি বছরে প্রথম
alo

 

চট্টগ্রাম ব্যুরোঃ চট্টগ্রামে বেশ মারাত্মক আকার ধারণ করছে ডেঙ্গু। প্রতিদিনই ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন রোগীরা। তবে চলতি বছরে এই রোগে প্রথম মৃত্যু দেখল চট্টগ্রাম। তাও ২৪ ঘন্টার ব্যবধানে দুই জনের।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সকাল দশটা পর্যন্ত এর আগের ২৪ ঘন্টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন দুই নারী রোগীর মৃত্যু হয়েছে। এরমধ্যে একজন ৭০ বছর বয়সী ও অন্যজন ৪০ বছর বয়সী। বুধবার (২১ সেপ্টেম্বর) হাসপাতালের  মেডিসিন বিভাগের ১৩ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় এ দুই রোগীর মৃত্যু হয়। 

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক শাহীদা আক্তার।

মৃত দুই জনের একজন খুরশিদা বেগম (৭০)। তিনি গত ১৬ সেপ্টেম্বর হাসপাতালে ভর্তি হন। অন্যজন শিউলি রাণী (৪০)। তিনি গতকাল (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় হাসপাতালে ভর্তি হন। 

এ বিষয়ে হাসপাতালের সহকারী পরিচালক শাহীদা আক্তার বলেন, 'গত ১৬ তারিখ খুরশিদা বেগম নামের ওই রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়। তার ডেঙ্গু শনাক্ত হয়েছিল। আজ সকালে হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্ট হয়ে তিনি মারা যান। ডেঙ্গু আক্রান্ত হয়ে গতরাতে শিউলি রাণী নামের আরেক রোগী ভর্তি হন। তিনি আজ ভোরে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।'

যদিও জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে বুধবার রাতে প্রকাশিত ডেঙ্গুৃর রোগীর দৈনিক তালিকায় গত ২৪ ঘন্টায় ১৯ জন আক্রান্তের কথা বলা হলেও মৃত্যুর কথা বলা হয়েছে একজনের। কিন্তু খুরশিদা বেগম ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির পর কার্ডিয়াক অ্যারেস্ট হয়ে তিনি মারা যান। 

প্রসঙ্গত চলতি বছরের প্রথম ৮ মাসে চট্টগ্রামে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন ১৪৯ জন। তবে চলতি সেপ্টেম্বরেই আক্রান্ত হয়েছেন ২৪২ জন। তার মধ্যে শুধুমাত্র চট্টগ্রাম মহানগরীতেই আক্রান্ত হয়েছেন ১৮৯ জন। 

এমন বাস্তবতায় চট্টগ্রাম নগরের পাড়া মহল্লায় সচেতনতার সৃষ্টিতে নেমেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। পাশাপাশি ভবন ও ছাদে ডেঙ্গুর লার্ভা পাওয়ায় ভবন মালিককের বিরুদ্ধে জরিমানার পাশাপাশি মামলাও দায়ের করেছে সংস্থাটি।

নিউজনাউ/পিপিএন/২০২২

X