alo
ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২ খ্রিস্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

লাউ চিংড়ির মজার রেসিপি

প্রকাশিত: ০৭ অক্টোবর, ২০২২, ০৭:১৪ পিএম

লাউ চিংড়ির মজার রেসিপি
alo

নিউজনাউ ডেস্ক: বর্তমানে কাজের ব্যস্ততায় ফাস্ট ফুডের উপরেই নির্ভর করতে হয় অধিকাংশ মানুষকে। বাড়ির খাবার বলতে দিনে এক বেলা, তা-ও ফাস্ট ফুড আর বার্গার-পিজ্জা-চিকেন ফ্রাইয় আর নানা বাহারি রেস্তোরাঁর খাবারের চাপে অধিকাংশ দিনেই বাদ পড়ে যায়। তাই ছেলেবেলার ঝালে-ঝোলে-অম্বলের মুখরোচক নানা পদ, তরকারি, চচ্চড়ি— সবের স্বাদই প্রায় ভুলে যেতে বসেছি আমরা।

আজকাল ফেসবুক বা ইউটিউব ভিডিয়োয় রেসিপি দেখে রেস্তোরাঁর নানা মুখরোচক পদ বাড়িতেই বানিয়ে ফেলেন অনেকে। রেস্তোরাঁর নানা পদ যখন বাড়িতেই বানাচ্ছেন, তাহলে বাঙালির ঐতিহ্যের ঘরোয়া পদগুলো বাদ যাবে কেন! আজ রইল তেমনই একটা জিভে জল আনা ঘরোয়া পদ লাউ-চিংড়ি। এই গরমে এর চেয়ে মুখরোচক আর কী বা হতে পারে!

লাউ-চিংড়ি বানাতে লাগবে:—

ছোট ছোট টুকরো করে কাটা ১ কেজি কচি লাউ,

২০০ গ্রাম ছোট বা মাঝারি মাপের চিংড়ি (চিংড়ির খোসা ছাড়িয়ে নিতে পারেন বা খোসা সমেতও রাখতে পারেন),

হলুদের গুঁড়ো, লঙ্কার গুঁড়ো আর ধনে গুঁড়ো মিলিয়ে ২ চামচ,

২ চামচ পেঁয়াজ বাটা,
১ চামচ রসুন বাটা,

১ চামচ আদা বাটা,

স্বাদমতো নুন,

২ চামচ তেল,

আধা কাপ টমেটো কুচি,

সামান্য ধনেপাতা কুচি,


যেভাবে তৈরি করবেন

চিংড়ির খোসা ছাড়িয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার তাতে লবণ ও হলুদ মাখিয়ে ১০ থেকে ১৫ মিনিট ঢেকে রাখুন। এরপর লাউয়ের খোসা ছাড়িয়ে ধুয়ে কেটে নিন। চুলায় রান্নার পাত্র বসিয়ে তাতে তেল দিন। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দিন। এবার পেঁয়াজ ভাজা হয়ে এলে তাতে হলুদের গুড়া ও কাঁচা মরিচ দিন। এরপর চিংড়িগুলো দিয়ে নেড়েচেড়ে রান্না করুন। চিংড়িগুলো ভাজা এলে তাতে কেটে রাখা লাউ দিয়ে কিছুক্ষণ রান্না করুন। ঢেকে দিন। লাউ সেদ্ধ হয়ে গেলে স্বাদমতো লবণ দিয়ে অল্প আঁচে ঢাকনা দিয়ে কিছুক্ষণ রান্না করুন। নামানোর আগে ধনিয়া পাতা ছড়িয়ে নামিয়ে নিন।


নিউজনাউ/এসএইচ/২০২২

X