alo
ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

জেনে নিন বিশ্ব নুডলস দিবসের ইতিহাস

প্রকাশিত: ০৬ অক্টোবর, ২০২২, ০৭:১৭ পিএম

জেনে নিন বিশ্ব নুডলস দিবসের ইতিহাস
alo

 

নিউজনাউ ডেস্ক: নুডলস খেতে  পছন্দ করে না এমন মানুষ পৃথিবীতে পাওয়া ভার।   নুডলস সুস্বাধু এবং মুখরোচক একটি খাবার। অনেকে জানে না ৬ অক্টোবর নুডলস দিবস। 

আনুমানিক ৪হাজার বছর আগে চীনে নুডলসের জন্ম। মার্কো পোলোর কল্যাণে ইউরোপে বিশেষত ইটালিতে নুডুলস জনপ্রিয় হয়ে ওঠে। তবে মার্কো পোলোর আগেই আরব বণিকদের মাধ্যমে নুডলস ইউরোপে পৌছে ছিলো এবং ইউরোপ হতে আমেরিকায়। প্রবাসী বাংলাদেশীরা এই দিবসটি উদযাপন করতে গিয়ে নিশ্চিতভাবেই খ্যাতিমান রন্ধনশিল্পী কেকা ফেরদৌসীকে মিস করবেন, তিনিই বাংলাদেশে নুডলসকে জনপ্রিয় করেছেন।

 যুক্তরাষ্ট্রে এই দিনটি জাতীয় দিবস হিসেবেই পালন করা হয়। তবে যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, চীনসহ বিশ্বের অনেক দেশ পালিত হয় দিবসটি।

এক সময় চীনে ময়দা, কর্নফ্লাওয়ারের খামির লম্বা করে কেটে সেদ্ধ করে তা বিভিন্ন সসে ডুবিয়ে খেত। ধীরে ধীরে এর সঙ্গে যোগ হয়েছে মাংস, সবজিসহ বিভিন্ন উপাদান। তবে যেভাবেই হোক না কেন নুডলস চীনাদের কাছে সব সময়ই সুস্বাদু ও প্রিয় খাবার। ধীরে ধীরে চীন থেকে এই খাবার ছড়িয়ে পড়ে বিশ্বের অনেক দেশে। তবে বিশ্বব্যাপী যে পরিমাণ নুডলস খাওয়া হয় বছরে তার ৩৯ শতাংশই চীনে।

মার্কো পোলোর হাত ধরে ইউরোপে বিশেষ করে ইতালিতে নুডলস জনপ্রিয় হয়ে ওঠে। তবে তার অনেক আগেই আরব বণিকদের মাধ্যমে নুডলস এসছিল ইউরোপে। এরপর ইউরোপ হতে আমেরিকায়। বর্তমানে বিভিন্ন ধরনের নুডলস বিক্রি হচ্ছে। একেক দেশের খ্যাদ্যাভ্যাসের সঙ্গে মিশে নুডলের নানা রেসিপি তৈরি হচ্ছে। আমাদের দেশে যেমন বিভিন্ন সবজি, ডিম বা মাংস দিয়ে রান্না করা হয় নুডলস, তেমনি ইতালিতে লাল সস দিয়ে পরিবেশন করা রিগাটোনি নুডলস, স্প্যাগেটি নুডলস।

রাইস নুডলস বা এগ নুডলের পাশাপাশি ইনস্ট্যান্ট নুডলসও অনেক জনপ্রিয়। শুধু গরম পানিতে ভিজিয়ে আর সঙ্গে থাকা সস দিয়েই খাওয়া যায় এই নুডলস। শুধু চীনে এই ইনস্ট্যান্ট নুডলস খাওয়া হয় ১০৩ বিলিয়ন। এরপরের অবস্থানে আছে ইন্দোনেশিয়া ১২ বিলিয়ন, ভারত ৬ বিলিয়ন এবং জাপান ৫.৭ বিলিয়ন।

নুডলস জাঙ্ক ফুডের ক্যাটাগরিতে থাকলেও একটি গবেষণা অনুসারে তাৎক্ষণিক শক্তির একটি বড় উৎস নুডলস। এতে খনিজ পদার্থ যেমন- লোহা, থায়ামিন, নিয়াসিন এবং রিবোফ্লাভিন রয়েছে। যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান এবং চীনের লোকেরা অত্যন্ত আড়ম্বরের সাথে জাতীয় নুডলস দিবস উদযাপন করে। জাতীয় নুডলস দিবসে তারা তাদের প্রিয় খাবারটি উপভোগ করতে বন্ধু এবং আত্মীয়দের সঙ্গে রেস্তোরাঁয় যায়। যারা রান্না করতে ভালোবাসেন তারা বিভিন্ন রেসিপিতে নুডলস রান্না করে খাওয়ান প্রিয় মানুষদের।

লেখা :ডেস অব দ্য ইয়ার অবল্বনে

নিউজনাউ/এসএইচ/২০২২
 

X