alo
ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

দুর্গাপূজা উপলক্ষে সিডনিতে পোশাক প্রদর্শনী

প্রকাশিত: ১৩ আগস্ট, ২০২২, ০১:১৬ পিএম

দুর্গাপূজা উপলক্ষে সিডনিতে পোশাক প্রদর্শনী
alo

 

শতদল তালুকদার, অস্ট্রেলিয়া প্রতিনিধি: বাঙালিরা বারো মাসে তেরো পার্বণ পালন করে থাকে । তার মধ্যে অন্যতম হচ্ছে দুর্গোৎসব। কাশবনের দোলায় দেবীপক্ষের সূচনা বাঙালির মনকে আলোড়িত করে। বাঙালির দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটে মহালয়ার শুভ বন্দনায়। শরতের মেঘ আর শিউলির সৌরভ দশভুজার আগমনকে উন্মুক্ত চিত্তে স্বাগত জানায়। বাঙালির জীবনে দুর্গোৎসবের এই আনন্দকে আরও রাঙিয়ে দিতে অস্ট্রেলিয়ার সিডনিতে প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে দশহরা এক্সিবিশন । সৃষ্টিশীল ভাবনায় বাংলার ঐতিহ্যকে সুনিপুণ শৈলীতে তুলে ধরতে আয়োজন করা হচ্ছে দুর্গা পূজার পোশাক প্রদর্শনীর পোশাক অলংকরণের অনুষঙ্গ হিসেবে শাড়ি, পাঞ্জাবি, ধুতি, থ্রিপিস, ফতুয়া, শার্ট ইত্যাদি থাকবে এই এক্সিবিশনে। পোশাকের মনমাতানো সব বাহারি ডিজাইনের কালেকশন থাকছে দুর্গা পূজার এ এক্সিবিশনে। 

১৮ সেপ্টেম্বর দশহরা এক্সিবিশনটি অনুষ্ঠিত হবে সিডনির গ্রানভিল সেন্টারে ( ১ মেমোরিয়াল ড্রাইভ, গ্রানভিল ) । সকাল ১১টায় শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত চলবে এ প্রদর্শনী । দুর্গাপূজার আভিজাত্য তুলে ধরতে জয় সিল্ক, ধুপিয়ান, হাফসিল্ক, জর্জেট, শিফনসহ ভিন্ন ভিন্ন বাহারি কাপড় তো থাকছেই । পোশাকগুলোতে উৎসবের আমেজ ফুটিয়ে তুলতে উজ্জ্বল রঙের ব্যবহার করা হয়েছে। 

বর্ষার বিদায়ে আকাশ সেজেছে হালকা মেজাজের সাদা মেঘের পোশাকে। নদীর পাশে কাশবন একরাশ সাদা চুলের সঙ্গে বাতাসের মিতালিতে মেতেছে। প্রকৃতির হালকা মেজাজের সহগামী হয়ে মানুষের মনেও সেই আমেজের হালকা পরশ। এই আবহকে ধরে রাখতে দশহরা এক্সিবিশনের এবারের এই আয়োজন।

জামদানি মোটিফে তৈরি করা এবারের পোশাকের সারিতে রয়েছে শাড়ি, সালোয়ার-কামিজ, লং কুর্তি, রেগুলার কুর্তি, পাঞ্জাবি, শার্ট, ফতুয়ার পাশাপাশি শিশুদের জন্য নানা আয়োজন। যুগল ও ফ্যামিলি পোশাক থাকবে বরাবরের মতো। অর্থাৎ মা ও মেয়ের কুর্তি, বাবা ও ছেলের জন্য পাঞ্জাবি। এ ছাড়া যুগলদের জন্য শাড়ি ও পাঞ্জাবি।

শারদীয় দুর্গাপুজোর পোশাক প্রদর্শনী সকলের জন্য এক ছাদের নিচে, যেখানে আপনি পরিবারের সকলের জন্য কেনাকাটা করতে পারবেন। সঙে থাকবে খাওয়া-দাওয়ার আয়োজন । সুতরাং সবাইকে নিয়ে দুর্গা পুজোর কেনাকাটার আনন্দঘন পরিবেশ উপভোগ করতে দুর্গাপূজা এক্সিবিশনের আয়োজনে সামিল হতে পারেন আপনিও । আরও তথ্য জানতে কল করে নিতে পারেন ০৪৩৩৫০২৬০৮ অথবা ইমেইল করতে পারেন dussehraexhibition@gmail.com এ ।

নিউজনাউ/আরবি/২০২২

X