সবজি সস্তা হলেও চড়া চাল, তেল, চিনি ও আটা

নিজস্ব প্রতিবেদক: আসন্ন পবিত্র রমজান মাসকে সামনে রেখে এখনই বাড়তে শুরু করেছে নিত্যপণ্যের দাম। শুক্রবার রাজধানীর আমিনবাজার ও মিরপুরের বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় আগের চড়া দামেই বিক্রি হচ্ছে আটা, চিনি ও ভোজ্য তেল। আদার দাম কমলেও বেড়েছে রসুনের দাম। সেই সঙ্গে পেঁয়াজ ও নতুন আলু বিক্রি হচ্ছে সস্তায়।

খোলা আটা ৩০, সয়াবিন ১২৫ থেকে ১৩০ এবং খোলা চিনি ৬৫ থেকে ৬৮ টাকা কেজি খুচরা বাজারে। এছাড়াও শীতের সবজি বেশ সস্তা। প্রতি পিস বাঁধাকপি-ফুলকপি ২০ থেকে ২৫ টাকা, লাউ ৪০ থেকে ৬০ টাকা এবং শিম ২৫ থেকে ৪০ টাকা, বেগুন ৩০ থেকে ৫০ টাকা কেজি। ব্রয়লার মুরগি ১৪০ থেকে ১৫০ টাকা (প্রতি কেজি), প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৯০ থেকে ৬২০ টাকা।

এছাড়া টমেটো ৩০ টাকা, আলু ১৬ থেকে ১৮ টাকা, মুলা ২০ টাকা এবং কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজিতে। বাজারে চড়া লেবুর দর। মানভেদে লেবু বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা হালি।

বিক্রেতারা জানান, চালের দাম চড়া। পাইকারিতে দাম বাড়ায় খুচরায়ও কেজিতে ২ থেকে ৩ টাকা চালের দাম বেড়েছে বলেও জানালেন বিক্রেতারা।

ক্রেতারা বলছেন, যাতে রমজান এলে বাড়তি দাম দেখে হইচই না পড়ে তাই আগ থেকেই ব্যবসায়ীদের এই কারসাজি শুরু হয়েছে।

এ বিষয়ে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, রমজানের আসার এক-দুমাস আগ থেকে নিত্য পণ্যের দাম বাড়িয়ে দেওয়া হয়। এ কারণে রমজান আসার আগে বাজার মনিটরিং করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

ক্রেতাদের উদ্দেশে তিনি বলেন, ১৫ দিনের পণ্য একদিনে কিনবেন না। এতে বাজারে পণ্যের ঘাটতি দেখা দেয়। এ কারণেও ব্যবসায়ীরা সুযোগ বুঝে পণ্যের দাম বাড়িয়ে দেন।

এবিষয়ে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বলেন, রমজান মাসে সাশ্রয়ী দামে পণ্য বিক্রি করা হবে। একাধিক সংস্থা কঠোরভাবে বাজার মনিটরিং করছে। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করছেন। অনিয়ম পেলে কঠোর ব্যবস্থায় নেওয়া হবে।

নিউজনাউ/টিপিএম/২০২১

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...
জাতীয়: আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশে নারীরা সবক্ষেত্রে সুযোগ পাচ্ছে : প্রধানমন্ত্রী * বিশ্ব নারী দিবসে জাতীয় পর্যায়ে পাঁচ সংগ্রামী নারীকে জয়িতা পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা * খালেদা জিয়ার দুর্নীতি : মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর সুপারিশ করেছে আইন মন্ত্রণালয় * বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিকেরা রাজপথ ভয় পায় না : ওবায়দুল কাদের * ওবায়দুল কাদের আজ দিশেহারা: কাদের মির্জা * ১৬ হাজার নিবন্ধনধারীকে ১৫ দিনের মধ্যে এমপিওভুক্ত পদে নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট * অস্ত্র নিয়ন্ত্রণ আইনের মামলায় গোল্ডেন মনিরের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১৩ মার্চ * প্রাথমিকে অনলাইন বদলির উদ্বোধন আগামী সপ্তাহে * আন্তর্জাতিক : মিয়ানমারে জোরদার হচ্ছে বিক্ষোভ, দোকানপাট-কলকারখানা বন্ধ * ফরাসি ধনকুবের ও দেশটির পার্লামেন্ট সদস্য অলিভার দাসল্ট হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত * মধ্য আফ্রিকার দেশ ইকুয়েটোরিয়াল গিনিতে দফায় দফায় বিস্ফোরণে কমপক্ষে ১৫ জন নিহত * বিশ্বে পার্লামেন্টে চারজন সদস্যের একজন নারী: আইপিইউ *

খেলা: টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু ১৮ জুন; এ কারণে ইংল্যান্ডেই থেকে যাবে বিরাট কোহলির দল * এশিয়া কাপ হলে দ্বিতীয় সারির দল পাঠাতে পারে ভারত * অ্যাটলেটিকোর বিপক্ষে ড্র করে স্বস্তিতে রিয়াল মাদ্রিদ * ম্যানসিটির জয়রথ আটকে দিলো ম্যানইউ *

নিউজনাউ সংবাদসূচি : প্রাইম বুলেটিন দুপুর ২টা, সন্ধ্যা ৭টা এবং রাত ৯টায়। নিউজনাউ ফ্ল্যাশ দুপুর ১২টা, বিকেল ৫টা, রাত ৮টা এবং রাত ১০টা। বিকেল ৩টায় বিটিভির সংবাদ (ধারণকৃত)। এছাড়াও দুপুর ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রতি ঘণ্টায় শুনবেন নিউজনাউ রেডিও আপডেট। সাথে থাকুন নিউজনাউ টোয়েন্টি ফোর ডট কমের (www.newsnow24.com) **
%d bloggers like this: