alo
ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

ঠিকানাবিহীন তোমাকে লিখব কোথায় বল চিঠি

প্রকাশিত: ২১ অক্টোবর, ২০২২, ০২:১৯ পিএম

ঠিকানাবিহীন তোমাকে লিখব কোথায় বল চিঠি
alo

 

জ. ই. মামুন: অনেকদিন পর বাংলা সিনেমার গানে সুদিন ফিরেছে। ভালো সিনেমা, ভালো গান মানুষকে ছোট পর্দা আর ওটিটির বাইরে সিনেমা হলে নিতে পারছে, এটা সিনেমার জন্য সুখের কথা, আশার কথা। সেই ধারায় শুক্রবার সারা দেশের হলে হলে মুক্তি পাচ্ছে আনিসুল হকের গল্প নিয়ে বানানো ছবি হৃদিতা।

এই ছবি নিয়ে কথা বলতে ফোন করেছিলাম আনিসুল হককে। তার ফোনের কলার টিউনে বেজে উঠল ‘ঠিকানাবিহীন তোমাকে লিখব কোথায় বল চিঠি’ হৃদিতা ছবির এই গানটি। এই গানের শিল্পী চন্দন সিনহা আমার বন্ধু এবং সহকর্মী। চন্দনের গলা খুব ভালো, কিন্তু তার বিরুদ্ধে সবচেয়ে বড় অভিযোগ সে গান গায় না, মানে খুবই কম গায়। তবে যেটা গায়, সেটায় মন-প্রাণ-কণ্ঠ সব ঢেলে দিয়ে গায়। 

সে কারণেই আগেরবার গাওয়া ‘আমি নিঃস্ব হয়ে যাব’ গানটির জন্য জাতীয় পুরস্কারও পেয়েছিল চন্দন। আমার বিশ্বাস এবারের ঠিকানাবিহীন গানটিও তাকে এমন কোনো সুবর্ণ বন্দরের ঠিকানায় নিয়ে যাবে। ঠিকানাবিহীন গানের গীতিকার কবির বকুলও আমার বন্ধু, একসময়ের সহকর্মী। বকুল গত তিন দশকে গীতিকার হিসেবে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। আর এই গানের সুরকার ইমরান এই সময়ের সবচেয়ে মধুর সুরস্রষ্টাদের একজন। চন্দন-বকুল- ইমরান- এই ত্রয়ীর অসাধারণ সৃষ্টি ঠিকানাবিহীন গানটি বিপুল জনপ্রিয়তা পাবে বলে আমার বিশ্বাস, আর এই গানের ভেলায় চড়ে সাফল্যের শিখরে উঠুক ইস্পাহানি আরিফ জাহান পরিচালিত মিষ্টি প্রেমের ছবি- হৃদিতা। জয় হোক হৃদিতার, জয় হোক ঠিকানাবিহীন তোমাকের। জয় হোক বাংলা চলচ্চিত্রের, জয় হোক বাংলা গানের।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন।

X