alo
ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

এমন ভাগ্য নিয়ে জন্মাইনি যে বাংলাদেশে মরব: কবীর সুমন

প্রকাশিত: ১৫ অক্টোবর, ২০২২, ০৯:৪৫ পিএম

এমন ভাগ্য নিয়ে জন্মাইনি যে বাংলাদেশে মরব:  কবীর সুমন
alo

 


নিউজনাউ ডেস্ক :  অনেক চড়াই-উতরাই পেরিয়ে অবশেষে ঢাকার মঞ্চে উঠলেন আধুনিক বাংলা গানের পথিকৃৎ কবীর সুমন।

শনিবার (১৫ অক্টোবর) সন্ধ্যে নামার আগে (বিকাল সোয়া পাঁচটা) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটের মঞ্চে ওঠেন কবীর সুমন। সঙ্গে তার সফরসঙ্গী তিনজনকে পরিচয় করিয়ে দিলেন। গান শুরু করার আগে ছোট্ট বক্তব্যে তিনি বললেন তার কিছু না পারার কথা।

ভেন্যু নিয়ে অনেক আলোচনার জন্ম দিয়ে অবশেষে মঞ্চে এসে এক ঘণ্টা সুর আর কথার মায়ায় বাঁধলেন কবীর সুমন; এরপর হঠাৎই অসুস্থবোধ করলে একটু বিরতি নেন তিনি।

ওই সময় ইনহেলার হাতে নিয়েই ভারতের বাংলা গানের জনপ্রিয় এই শিল্পী কানায় কানায় পূর্ণ মিলনায়তনে বলে ওঠেন, “আমি এমন ভাগ্য নিয়ে জন্মাইনি যে বাংলাদেশে মরব।”
তিন দিনের আয়োজনে গান গাইতে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে ঢাকা পৌঁছান ভারতের বাংলা গানের জনপ্রিয় এ শিল্পী। ১৩ বছর পর ঢাকায় কবীর সুমনের গানের আয়োজন নিয়ে কয়েক সপ্তাহ ধরেই চলছে তুমুল আলোচনা।

ফুরফুরে মেজাজে নিজের গান ও বাংলাদেশ নিয়ে বললেন তার অনুভূতির কথা। বললেন গান নিয়ে তার দীর্ঘ ভ্রমণের কথাও। পুরোটা সময় উপস্থিত দর্শক তন্ময় হয়ে শুনছিলেন তার কথা।

গান দিয়েই নিস্তব্ধতা ভাঙলেন ভারতীয় আধুনিক বাংলা গানের জনপ্রিয় শিল্পী। 'একেকটা দিন মসৃণ, ভোর থেকে শুরু করে রাতের শয্যায়...' দিয়ে শুরু করলেন।

নিজে গাইলেন, দর্শকদের দিয়ে গাওয়ালেন 'পুরানো সেই দিনের কথা', 'হাল ছেড়ো না বন্ধু তুমি', 'বাংলার ধনুকের ছিলায় ছিলায় যত টান', 'সবুজ দ্বীপের মতো মাঝখানে সুফিয়া কামাল,' ' ও গানওয়ালা... আরেকটা গান গাও...'।

গানের মাঝে মাঝে হাস্যরস ছড়ানো গল্পে মাতিয়ে রাখলেন দর্শকদের। শারীরিক অসুস্থতা নিয়েও জমালেন আড্ডা। মজার গল্পে হাসিতে যোগ দিলেন দর্শক।

সূচি অনুযায়ী, আধুনিক বাংলা গান গেয়ে শোনান কবীর সুমন। মঙ্গলবার (১৮ অক্টোবর) আধুনিক বাংলা খেয়াল পরিবেশনের পর শুক্রবার (২১ অক্টোবর) আধুনিক বাংলা গান দিয়ে আয়োজন শেষ করবেন তিনি।

কবীর সুমনের গান শুনতে আসেন বরেণ্য অভিনেতা ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। উপস্থিত ছিলেন অভিনেত্রী রুনা খানসহ আরও অনেক তারকা।


নিউজনাউ/এসএইচ/২০২২

X