alo
ঢাকা, শনিবার, ডিসেম্বর ১০, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

জসিমকে হারানোর ২৪ বছর আজ

প্রকাশিত: ০৮ অক্টোবর, ২০২২, ০৪:১০ পিএম

জসিমকে হারানোর ২৪ বছর আজ
alo

 

নিউজনাউ ডেস্ক:  নায়ক জসিম, খলনায়ক চরিত্রের মাধ্যমে চলচ্চিত্রে অভিনয় শুরু করলেও পরবর্তীকালে নায়ক হিসেবেও যিনি ব্যাপক সফলতা পেয়েছিলেন।অনেকেই তাকে বাংলা চলচ্চিত্রের অ্যাকশন ছবির পথপ্রদর্শক হিসেবে বিবেচনা করে থাকেন।জসিমের আসল নাম আবুল খায়ের জসিম উদ্দিন (জসিম)।

এই নন্দিত অভিনেতার ২৪তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৮ সালের এই দিনে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে মারা যান তিনি।
১৯৭২ সালে ‘দেবর’ ছবির মাধ্যমে বাংলা চলচ্চিত্রে অভিষেক হয় নায়ক জসিমের। ২৬ বছরের দীর্ঘ ক্যারিয়ারে বহু হিট ছবি উপহার দিয়েছেন তিনি। তার সঙ্গে নায়িকা শাবানা ও রোজিনার জুটি সবচেয়ে বেশি দর্শকপ্রিয় ছিল। বিভিন্ন ছবিতে তাকে শোষণ ও বঞ্চিত মানুষের প্রতিনিধি হিসেবে দেখা গেছে।

প্রায় তিন শতাধিক সিনেমায় অভিনয় করেছেন জসিম। আশি ও নব্বই দশকের প্রায় সব জনপ্রিয় নায়িকাদের সঙ্গেই জুটি বেঁধেছেন। তবে শাবানা আর রোজিনার সঙ্গে তার জুটি দর্শক মহলে বেশি সমাদৃত ছিল।  

জসিম অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে ‘তুফান’, ‘জবাব’, ‘নাগ নাগিনী’, ‘বদলা’, ‘বারুদ’, ‘সুন্দরী’, ‘কসাই’, ‘লালু মাস্তান’, ‘নবাবজাদা’, ‘অভিযান’, ‘কালিয়া’, ‘বাংলার নায়ক’, ‘গরিবের ওস্তাদ’, ‘ভাইবোন’, ‘মেয়েরাও মানুষ’, ‘পরিবার’, ‘রাজা বাবু’, ‘বুকের ধন’, ‘স্বামী কেন আসামী’, ‘লাল গোলাপ’, ‘দাগী’, ‘টাইগার’, ‘হাবিলদার’, ‘ভালোবাসার ঘর’ প্রভৃতি।  

১৯৫০ সালের ১৪ আগস্ট ঢাকার কেরানীগঞ্জের বক্সনগর গ্রামে জন্মগ্রহণ করেন জসিম। লেখাপড়া করেন বিএ পর্যন্ত। এই কালজয়ী নায়কের মৃত্যুর পর তাকে সম্মান জানাতে এবং আজীবন স্মরণ রাখতে এফডিসির সর্ববৃহৎ ২ নং ফ্লোরকে জসিম ফ্লোর নামকরণ করা হয়েছে। ১৯৭১ সালে মহান স্বাধীনতাযুদ্ধে একজন সৈনিক হিসেবে তিনি পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই করেছিলেন। দুই নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধে লড়েছেন তিনি।

জসিম ব্যক্তি জীবরে দুই বিয়ে করেছিলেন। তার প্রথম স্ত্রী ছিলেন নায়িকা সুচরিতা। পরবর্তীতে ঢাকার প্রথম সবাক সিনেমার নায়িকা পূর্ণিমা সেনগুপ্তার মেয়ে নাসরিনকে বিয়ে করেন। জসিমের এই ঘরে তিন পুত্র সন্তান রয়েছে। তারা সবাই সংগীতের সঙ্গে জড়িত। ‘ওন্ড’ নামের তাদের রক মেটাল ব্যান্ডদল রয়েছে। 

নিউজনাউ/এসএইচ/২০২২

X