alo
ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

অস্কারে মালালার ‘জয়ল্যান্ড’

প্রকাশিত: ০৭ অক্টোবর, ২০২২, ০৭:৩৫ পিএম

অস্কারে মালালার ‘জয়ল্যান্ড’
alo

 

নিউজনাউ ডেস্ক: বিদেশি সেরা চলচ্চিত্র হিসেবে ২০২৩ সালের অস্কারে মনোনীত হয়েছে পাকিস্তানি সিনেমা ‘জয়ল্যান্ড’। সেরা আন্তর্জাতিক সিনেমা বিভাগে ছবিটি মনোনীত হয়েছে। ছবিটির কার্যনির্বাহী প্রযোজক হিসেবে রয়েছেন নারীশিক্ষা কর্মী নোবেলজয়ী মালালা ইউসুফজাই।

মালালার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান ‘এক্সট্রা কারিকুলার প্রোডাকশন’ এর তত্ত্বাবধানেই নির্মিত হয়েছে ‘জয়ল্যান্ড’। বছরের শুরুতেই কান চলচ্চিত্র উৎসবে এ ছবির প্রদর্শনী হয়েছিল। এরই মধ্যে ছবিটি ‘ক্যুইয়ার পাম’ ও ‘বিশেষ জুরি পুরস্কার’ জিতে নিয়েছে। খবর ইন্ডিয়া উইকলির।


সিনেমাটি প্রসঙ্গে মালালা বলেছেন, আমি ভীষণভাবে গর্বিত এমন একটি সিনেমার সঙ্গে থাকতে পেরে। এ ছবি প্রমাণ করে, পাকিস্তানি শিল্পীরা আন্তর্জাতিক চলচ্চিত্র অঙ্গনে সেরাদের তালিকায় রয়েছে। এটি এমন একটি চলচ্চিত্র যা আমাদের পরিপার্শ্বের মানুষদের চোখ খুলে দিতে পারে।

ছবির গল্পের রেশ টেনে তিনি বলেন, প্রত্যেকের উচিত পরিবারের সদস্য, বন্ধু বা কাছের মানুষদের এমন দৃষ্টিতে দেখা যা তাদের মৌলিকত্ব। প্রতিটি মানুষ যেমন আদতে তাকে সেভাবেই গ্রহণ করা উচিত। নিজের আকাঙ্ক্ষা বা সামাজিক পক্ষপাত নিয়ে কাউকে বিচার করা অনুচিত।

মূলত, পুরুষতান্ত্রিক সমাজে যৌনতার প্রথাবদ্ধ ধারণার বিপরীতে দাঁড়িয়ে নির্মিত হয়েছে ‘জয়ল্যান্ড’ সিনেমা। যেখানে পিতৃতান্ত্রিক পরিবারের সদস্যরা পুত্রসন্তান জন্মের প্রত্যাশা করে। অথচ পরিবারের ছোট ছেলেটি বড় হয়ে পুরুষসুলভ জীবনযাপনের বিপরীতে এক বৃহন্নলার প্রেমে মজে। যোগ দেয় নাচের থিয়েটারে। শুরু করে নাচ-গান-নাটক। এ ছবির মধ্য দিয়ে ভেঙে যায় যৌনতার সামাজিক ও প্রথাগত ধারণা।


এরই মধ্যে বিশ্ব পরিমণ্ডলে প্রশংসিত হয়েছে ‘জয়ল্যান্ড’। সায়েম সাদিক পরিচালিত এবং অপূর্ব গুরু চরণ, সারমাদ সুলতান খুসাত ও লরেন মান প্রযোজিত এ ছবিতে আলি জুনেজো, রাস্তি ফারুক, আলিনা খান, সারওয়াত গিলানি, সোহেল সামির, সালমান পীরজাদা ও সানিয়া সাইদ অভিনয় করেছেন।

নিউজনাউ/এসএইচ/২০২২

X