alo
ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ঐতিহাসিক গানের মেলবন্ধনে শেষ হলো প্রথম মৌসুম

প্রকাশিত: ০২ সেপ্টেম্বর, ২০২২, ০২:৫৮ পিএম

ঐতিহাসিক গানের মেলবন্ধনে শেষ হলো প্রথম মৌসুম
alo

নিউজনাউ ডেস্ক: প্রকাশ পেয়েছে কোক স্টুডিও বাংলার নতুন গান। ‘হেই সামালো’ ও ‘ওরা আমার মুখের কথা কাইরা নিতে চায়’ গান দুটির মিশেলে তৈরি করা হয়েছে গানটি। বৃহস্পতিবার রাতে গানটি প্রকাশ পায় প্ল্যাটফর্মটির ইউটিউব চ্যানেলে।

গানটিতে অংশ নিয়েছেন বাপ্পা মজুমদার, সামিনা চৌধুরী, অর্ণব, সুনিধি নায়েক, ঋতুরাজ ও কনাসহ আরও অনেক শিল্পী।

প্রতিবাদী দুটি গানের মাধ্যমে শেষ হলো কোক স্টুডিও বাংলার প্রথম সিজন। বিষয়টি নিশ্চিত করেছেন কোক স্টুডিও বাংলার আয়োজক-সংশ্লিষ্ট প্রতিষ্ঠান গ্রে ঢাকার ব্যবস্থাপনা পরিচালক গাউসুল আলম শাওন।

তিনি বলেন, প্রথম সিজন শেষ হলো।' এর দ্বিতীয় সিজন আসবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘আসবে তো অবশ্যই।’ তবে সেটা কবে আসবে তা নিশ্চিত করেননি শাওন।

গানটির শুরুতেই ব্যবহার করা হয়েছে বান্দরবানের ক্ষুদ্র নৃগোষ্ঠীর নিজস্ব বাঁশির ধুন। সঙ্গে যুক্ত হয়েছে রাইবেশে যুদ্ধনৃত্য।

ইউটিউবে গানটির বর্ণনায় বলা হয়েছে, “মানুষের দুর্বার জেগে ওঠার, নিজের অধিকার আদায়ে সোচ্চার হবার এক জীবন্ত দলিল হেই সামালো গানটি। ১৯৪৬-১৯৪৮-এ এমন বঞ্চিত মানুষগুলোর তেভাগা আন্দোলন নিয়ে লেখা সলিল চৌধুরীর এই গানটি। প্রতিবাদ জন্ম দেয় আরেক প্রতিবাদের। আর তাই তো ১৯৫২তে আমাদের ভাষার প্রতি যে আঘাত দিয়েছিল শাসকগোষ্ঠী, তার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল বীর বাঙালি। তখনই জন্ম নিল আব্দুল লতিফের সেই অমর সৃষ্টি ‘ওরা আমার মুখের কথা।'”

প্রথম সিজনে মোট প্রকাশিত গানের সংখ্যা ৯টি। নতুন সংগীতায়োজনে, একাধিক গান নিয়ে ফিউশন করেন সংগীত প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব।

নিউজনাউ/এসকে/২০২২ 

X