alo
ঢাকা, শনিবার, আগস্ট ২০, ২০২২ খ্রিস্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

যথাযথ মর্যাদায় শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালন

প্রকাশিত: ০৫ আগস্ট, ২০২২, ০৯:৫৯ পিএম

যথাযথ মর্যাদায় শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালন
alo

 


নিউজনাউ ডেস্ক: সারাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহীদ শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় পালিত হয়েছে।

বিভিন্ন জেলা থেকে প্রতিনিধিদের পাঠানো খবর:

মিরসরাই প্রতিনিধিঃ  মিরসরাই উপজেলা প্রশাসনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের  জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করা হয়েছে। 

শুক্রবার সকালে মিরসরাই উপজেলা চত্বরে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপজেলা ভাইস চেয়ারম্যান এম আলা উদ্দিন, মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এসএমএন জামিউল হিকমা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির খান, মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ, সমবায় কর্মকর্তা দীপক দাস, উপ প্রকৌশলী আমিনূল ইসলাম, উপজেলা চেয়ারম্যানের ব্যক্তিগত সহকারী আতিক পারভেজ প্রমুখ। 

 

No description available.

 

রংপুর ব্যুরো: ফুলেল শ্রদ্ধা, আলোচনাসভা, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার মধ্য দিয়ে বিভাগীয় নগরি রংপুরে উদযাপন করা হয়েছে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্ম বার্ষিকী।

শুক্রবার সকালে স্থানীয় টাউন হল চত্বরে অস্থায়ী প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার সাবেরুল ইসলাম। রেঞ্চ ডিআইজি মোহা. আবদুল আলীম মাহমুদ, মহানগর পুলিশ কমিশনার নুরে আলম মিয়া, জেলা প্রশাসক আসিব আহসান, পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী। পরে একে একে  শ্রদ্ধা নিবেদন করেন সিটি করপোরেশনের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা, জেলা, মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দসহ বিভিন্ন সামাজিক সংস্থা ও ক্রিড়া সংগঠনগুলো। শ্রদ্ধা নিবেদন করে ব্যাটমিন্টন কমপ্লেক্স, বেতার রংপুর, গনপূর্ত বিভাগ, সড়ত ও জনপদ অধিদপ্তর, জেলা সমাজ সেবা অধিদপ্তর, জেলা ক্রিড়া সংস্থাসহ বিভিন্ন সরকারি ও আধা সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ। 

শ্রদ্ধা শেষে টাউনহল অডিটরিয়ামে শেখ কামালের বিরত্ব, খেলাধুলায় অবদানের বিষয় নিয়ে আলোচনা সভা করা হয়।

 

No description available.
বিকালে জেলা পুলিশ লাইন্স মাঠে প্রিতী ভলিবল ম্যাচের আয়োজন করা হয়েছে।

রাঙ্গামাটি প্রতিনিধি: সংস্কৃতি ও ক্রীড়ার মাধ্যমে দেশের মানুষকে উদ্বুদ্ধ করা যায় সেটা জাতির পিতার জ্যোষ্ঠ পুত্র শেখ কামাল প্রমান করেছে বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান। তিনি বলেন স্বাধীন বাংলাদেশে জাতির পিতার পরিবারকে নিয়ে অনেক ষড়যন্ত্র হয়েছে।  এখনো অব্যাহত রয়েছে এ ষড়যন্ত্র।  তিনি সকলকে সজাগ থাকার আহবান জানান। 

বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান এ কথা বলেন। 
No description available.
রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় জেলা পুলিশ সুপার মীর মোদদাছছের হোসন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্টেট মোঃ আল মামুন মিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব এসএম ফেরদৌস ইসলাম, বীর মুক্তিযোদ্ধা ও আঞ্চলিক পরিষদ সদস্য হাজী কামাল উদ্দিন, রাঙ্গামাটি পাবলিক কলেজে অধ্যক্ষ তাসাদ্দিক হোসেন কবির, সাংবাদিক সুনীল কান্তি দে, স্কাউট কমিশনার মোঃ নুরুল আবছার, জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র দাস, রাঙ্গামাটি সাংবাদিক ফোরামের সভাপতি নন্দন দেবনাথ সহ বিভিন্ন প্রতিষ্ঠানে প্রধান গণ উপস্থিত ছিলেন।

No description available.

 

পরে রাঙ্গামাটি যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে ৯ টি সংগঠনের মাঝে ৪০ হাজার টাকা করে নগদ অর্থ বিতরন করেন এবং বন বিভাগের পক্ষ থেকে গাছের চারা বিতরণ করা হয়। 

No description available.

এর আগে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, জেলা পুলিশ সুপার মীর মোদদাছছের হোসন, বীর মুক্তিযোদ্ধা ও আঞ্চলিক পরিষদ সদস্য হাজী কামাল উদ্দিন সহ বিভিন্ন প্রতিষ্ঠান।


নেত্রকোণা প্রতিনিধি: দিবসটি উদযাপন উপলক্ষে আজ সকাল ৯ ঘটিকায় নেত্রকোণার মোক্তারপাড়া মুক্তমঞ্চে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরুর পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। এছাড়া প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন, সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালী, জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, জেলা পুলিশ সুপার আকবার আলী মুন্সি, জেলা পরিষদ প্রশাসক প্রশান্ত কুমার রায়, পৌর মেয়র নজরুল ইসলাম খানসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন স্কুল-কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ।

পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালীতে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হচ্ছে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী। শুক্রবার সকাল নয়টায় জেলা প্রশাসনের আয়োজনে ব্যামাগারে শেখ কামালের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা। এ সময় জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ শহিদুল্লাহ, জেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীর, সম্পাদক ভিপি আবদুল মান্নান ও পৌর মেয়র মহিউদ্দীন আহমেদসহ আওয়ামীলীগের অংঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে শিল্পকলা একাডেমীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিনব্যাপী দোয়া মিলাদসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি উদযাপিত হয়।

কুষ্টিয়া প্রতিনিধি: বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আজ জেলা কালেক্টরেট চত্ত্বরে শেখ কামালের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, শিল্পকলা একাডেমিতে স্মৃতিচারণমূলক আলোচনা সভা গাছের চারা রোপনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে কুষ্টিয়া জেলা প্রশাসক। এ সময় জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম, জেলা পুলিশ সুপার খাইরুল আলমসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও জেলার সকল সরকারি-বেসরকারি অফিসের কর্মকর্তাগণ এবং বিভিন্ন সংস্কৃতিক ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ প্রতিনিধি: ময়মনসিংহে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে নগরীর রফিক উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। পরে বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, জেলা প্রশাসক এনামুল হক, মহানগর আওয়ামী লীগের সভাপতি, জেলা পরিষদের প্রশাসক , সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠনসহ সর্বস্তরের জনসাধারণ পুস্পস্তবক অর্পণ করেন।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে নানা কর্মসূচি পালিত হয়েছে। দিনটি পালনে সকালে শহরের নিয়াজ মুহাম্মদ স্টেডিয়ামে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় স্থানীয় সাংসদ র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসক মো. শাহগীর আলম, পুলিশ সুপার মো. আনিসুর রহমান, পৌর মেয়র মিসেস নায়ার কবির, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকারসহ জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণ করেন। পরে স্টেডিয়াম ভবন মিলনায়তনে জেলা প্রশাসন ও জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে শেখ কামালের জীবনী বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী। জেলা প্রশাসক মো. শাহগীর আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. আনিসুর রহমান, পৌর মেয়র  মিসেস নায়ার কবির, প্রেসক্লাব সভাপতি রিয়াজউদ্দিন জামি প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে বিশেষ দোয়া ও স্টেডিয়ামের পাশে বিভিন্ন জাতের গাছের চারা রোপন করা হয়।

নাটোর প্রতিনিধি: নাটোরের সিংড়ায় উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭৩তম জন্ম বার্ষিকী উপলক্ষে দোয়া, আলোচনা সভা ও স্মৃতিচারণ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৫ আগষ্ট) সকাল ১০টায় উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত ছিলেন অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক।

 

যশোর প্রতিনিধি: যশোরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র এবং ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক, বীর মুক্তিযোদ্ধা, ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। শুক্রবার বেলা সাড়ে ১১ টায় যশোর সদর উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিভিন্ন মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে জায়নামাজ ও পবিত্র কোরআন শরীফ বিতরণ করা হয়েছে। এরপর শেখ কামালের কর্মময় জীবন নিয়ে স্মৃতিচারণ শেষে শেখ কামালসহ বঙ্গবন্ধু পরিবারের নিহত সকল সদস্যের আত্মার শান্তি কামনা করে বিশেষ দোয়া করা হয়।


মেহেরপুর প্রতিনিধি: মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মদিন উপলক্ষে তার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। সকাল সাড়ে ১০ টার দিকে জেলা প্রশাসন চত্বরে প্রতিষ্ঠিত শেখ কামালের প্রতিকৃতিতে এ পুস্পস্তবক অর্পণ করেণ। পরে জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা আওয়ামী লীগ, আওয়ামী লীগের অঙ্গ সংগঠন, বিভিন্ন সামাজিক সংগঠন শ্রদ্ধা নিবেদন ও প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। এ সময় জেলা প্রশাসক ড. মনসুর আলম খান, পুলিশ সুপার রাফিউল আলম, পৌর মেয়র মাহফুজুর রহমান রিটনসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।


লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে শ্রদ্ধা আর ভালোবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ক্রীড়া ব্যক্তিত্ব শহীদ শেখ কামালের ৭৩ তম জন্মবাষির্কী পালন করেছে যুবলীগ। দিনটি উপলক্ষ্যে শুক্রবার (৫ আগস্ট) শেখ কামালের প্রতিকৃতি শ্রদ্ধা, কোরআন খতম, দোয়া মাহফিল, তবারক বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করেন জেলা যুবলীগের সাবেক যুগ্ম আহবায়ক বায়েজীদ ভূঁইয়া। 

জেলা শহরে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। এর পর কোরআন খতম, দোয়া মাহফিল, তবারক বিতরণ ও বৃক্ষরোপণ করা হয়। এতে দলীয় নেতাকর্মীরা অংশ নেন। এছাড়া এদিন জেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচি পালিত হয়েছে।

শেরপুর প্রতিনিধি:  দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্যদিয়ে শেরপুরে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে। কর্মসূচীর অংশ হিসেবে ৫ আগস্ট শুক্রবার সকালে জেলা কালেক্টরেট চত্বরে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পূষ্পস্তবক অর্পণ করা হয়।


পঞ্চগড় প্রতিনিধিঃ যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পঞ্চগড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যোষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মদিন পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে সকালে জেলা প্রশাসনের উদ্যোগে পঞ্চগড় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নির্মিত শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা ও উপজেলা কর্মকর্তাবৃন্দ, জেলা আওয়ামী লীগসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর শেখ কামালসহ বঙ্গবন্ধুর পরিবারের সকল শহীদদের আত্মর শান্তি কামনায় দোয়া মোনাজাত করা হয়। পরে পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে আলোচনাসভা ও স্মৃতিচারণ অনুষ্ঠানে পঞ্চগড় পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, সিভিল সার্জন ডা. রফিকুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক মো. আজাদ জাহান, বীর মুক্তিযোদ্ধা সায়খুল ইসলাম, এটিএম সারওয়ার হোসেন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক আবু তোয়বুর রহমান, জেলা কৃষকলীগের সভাপতি আজিজার রহমান আজু, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান মনিরা পারভীন, পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সাজ্জাদুর রহমান সাজ্জাদ প্রমুখ বক্তব্য রাখেন। সভা শেষে শেখ কামালের জীবনীর উপর রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেয়া হয়।

টাঙ্গাইল প্রতিনিধি: টাঙ্গাইলে জেলা আওয়ামী লীগ, জেলা প্রশাসন ও জেলা ক্রীড়া সংস্থাসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে শুক্রবার (৫ আগস্ট) সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মদিন পালিত হয়েছে। সকালে টাঙ্গাইল স্টেডিয়ামে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা পরিষদের প্রশাসক ফজলুর রহমান খান ফারুক। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ছানোয়ার হোসেন, জেলা প্রশাসক ড. আতাউল গণি এবং বীর মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন পর্যায়ের লোকজন।

নিউজনাউ/এবি/২০২২

X