alo
ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ৭, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

নানা কর্মসূচিতে দুর্যোগ প্রশমন দিবস পালিত

প্রকাশিত: ১৩ অক্টোবর, ২০২২, ০৩:২৬ পিএম

নানা কর্মসূচিতে দুর্যোগ প্রশমন দিবস পালিত
alo

 

নিউজনাউ ডেস্ক: দেশের বিভিন্ন স্থানে নানান কর্মসূচিতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস  পালিত হয়েছে। ‘দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা’।’-এই প্রতিপাদ্য নিয়ে দিবস আজ (১৩ অক্টোবর) দেশের জেলা ও উপজেলাগুলোতে দিবসটি পালিত হয়। নিউজনাউ এর প্রতিনিধিদের পাঠানো খবর:

মিরসরাই ,চট্টগ্রাম: মিরসরাইয়ে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস উপলক্ষে র‍্যালী, আলোচনা সভা ও মহড়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে র‍্যালী শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিন।  এ সময় বক্তারা যে কোন দূর্যোগে দিশেহারা না হয়ে সাহস নিয়ে তা মোকাবেলা করার পরামর্শ দেন।
পরে উপজেলা প্রশাসনের আয়োজনে ও দূর্যোগ অধিদপ্তরের বাস্তবায়নে আলোচনা সভা শেষে মিরসরাই ফায়ার সার্ভিস এন্ড ডিফেন্সের সহযোগিতা এক অগ্নি নির্বাপন মহড়া অনুষ্ঠিত হয়। 
এতে  উপজেলা পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ূন কবির খান, সহকারী জনস্বার্থ প্রকৌশলী কেএম সাঈদ মাহমুদ,  ফায়ার সার্ভিস এন্ড ডিফেন্স ষ্টেশন কর্মকর্তা ইমাম হোসেন পাটোয়ারীসহ সরকারি কর্মকর্তাবৃন্দ, সিপিপি নেতৃবৃন্দ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। 

হিলি,দিনাজপুর:  দিনাজপুরের হিলিতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক দূর্যোগ প্রমোশন দিবস।

দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে আজ বৃহস্পতিবার বেলা ১১টায় পৌর এলাকার জালালপুর দ্বি-মুখী উচ্চ বিদ্যালয় মাঠে ছাত্র-ছাত্রীদের নিয়ে ভুমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

দূর্যোগ কালীন সময়ে করণীয় নিয়ে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রশিক্ষণ দেন হিলি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর সদস্যরা।

এ সময় দূর্যোগ কালীন সময়ে বিশেষ করে ভূমিকম্প, অগ্নিকান্ড সহ বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগের সাথে কিভাবে মোকাবেলা করে নিজেদের নিরাপদ রাখা যায় এবিষয়ে ওই স্কুলের ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষনের মাধ্যমে শিখিয়ে দেয়া হয়।
 
এ সময় হাকিমপুর উপজেলা চেয়াম্যান হারুন উর রশিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর-এ-আলম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর হিলি স্টেশন ইনচার্জ মিজানুর রহমানসহ অন্যান্যরা উপস্থিতি ছিলেন।


নিউজনাউ/এসএইচ/২০২২

X