alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

লস অ্যাঞ্জেলেসে ১০ জনকে হত্যার পর হামলাকারীর আত্মহত্যা

প্রকাশিত: ২৩ জানুয়ারী, ২০২৩, ০৪:১৮ পিএম

লস অ্যাঞ্জেলেসে ১০ জনকে হত্যার পর হামলাকারীর আত্মহত্যা
alo

নিউজনাউ ডেস্ক: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের মন্টেরি পার্ক শহরে বন্দুক হামলার ঘটনায় ১০ ব্যক্তিকে হত্যার পর আত্মহত্যা করেছেন সন্দেহভাজন বন্দুকধারী।

লস অ্যাঞ্জেলেস কাউন্টি শেরিফ রবার্ট লুনা জানিয়েছেন, ওই ব্যক্তিকে গ্রেপ্তারের জন্য পুলিশ এগিয়ে এলে নিজের ওপর গুলি ছুড়ে আত্মহত্যা করেন তিনি। হামলাকারী ৭২ বছর বয়সী একজন এশিয়ান যার নাম হু ক্যানন ট্র্যান।

পুলিশ জানিয়েছে, হামলাকারী একটি সাদা রঙের ভ্যানের মধ্যে নিজেই নিজেকে গুলি করেছে। এর আগে রোববার ওই ভ্যানটিকে ঘিরে রেখেছিল পুলিশ। এ ঘটনায় আর কোনো সন্দেহভাজন নেই বলে জানানো হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শনিবার রাত ১০টার দিকে শহরের গার্ভে অ্যাভিনিউ এলাকায় গোলাগুলির শব্দ পাওয়া যায়। চান্দ্র নববর্ষ উদযাপনের জন্য সেখানকার একটি নাচের স্টুডিও ও ক্লাবে অতর্কিতে আগ্নেয়াস্ত্র নিয়ে বন্দুক হামলা চালানো হয়। এতে নিহত হয় ১০ জন। গুরুতর আহত হয় আরও ১০ জন। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সাদা রঙের ভ্যানটিতে চুরি হয়ে যাওয়া নম্বর প্লেট ব্যবহার করা হয়েছিল বলে ধারণা করছে পুলিশ।

রবার্ট লুনা জানান, গোয়েন্দারা এখনও হামলার কোনো কারণ খুজে বের করতে পারেনি। তারা ট্র্যানের মানসিক অবস্থা এবং পূর্ববর্তী অপরাধের ইতিহাস খতিয়ে দেখছে। হামলায় কতগুলো বন্দুক ব্যবহার করা হয়েছিল তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে পুলিশ একটি সেমি-অটোমেটিক পিস্তল এবং একটি হ্যান্ডগান উদ্ধার করেছে। এর মধ্যে একটি অস্ত্র ক্যালিফোর্নিয়ায় বৈধ নয়। তবে আরও তদন্ত দরকার।

হামলায় আহত ১০ জনের মধ্যে সাত জন এখনও হাসপাতালে ভর্তি রয়েছেন। পুলিশ এর আগে জানিয়েছিল যে হামলায় ১০ জন নিহত হয়েছেন।

মার্কিন পুলিশ জানিয়েছে, হামলাকারী ট্র্যান আরও বেশি মানুষকে মারতে চেয়েছিলো। হতাহতদের বয়স সম্পর্কে এখনও পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে যে, তারা সবাই ৫০ বছরের বেশি বয়সী।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, মনটারি পার্কে এই গুলির ঘটনা তদন্ত করতে সব ধরণের কেন্দ্রীয় সহায়তা দেয়া হবে যেহেতু জাতি ‘এ ঘটনার উত্তর খুঁজছে’। এক বিবৃতিতে তিনি বলেন, এশিয়ান-আমরেরিকান, স্থানীয় হাওয়াইয়ান এবং প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের সম্প্রদায়ভুক্তরা এ ঘটনায় বেশি আঘাত পেয়েছেন। কারণ তারা ২২ জানুয়ারি থেকে শুরু হওয়া চন্দ্রবর্ষ উদযাপন করছিলেন।

মনটেরি পার্ক এলাকা লস এঞ্জেলেস থেকে ১১ কিলোমিটার পূর্ব দিকে অবস্থিত। এই এলাকায় প্রায় ৬০ হাজার বাসিন্দা রয়েছে যার অন্তত ৬৫ শতাংশই এশিয়ান।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘এই কাণ্ডজ্ঞানহীন হামলার কারণ সম্পর্কে আমরা এখনও তেমন কিছু যদিও জানি না। তবে আমরা জানি যে, অনেক পরিবার আজ রাতে শোক পালন করছে, অথবা প্রার্থনা করছে যে তাদের আপনজনেরা যাতে দ্রুত সেরে ওঠে।’ বিবৃতিতে তিনি উল্লেখ করেন, এ হামলায় হতাহতদের জন্য তিনি এবং তার স্ত্রী প্রার্থনা করছেন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার রাত ১০টায় লস অ্যাঞ্জেলেস থেকে প্রায় ১৩ কিলোমিটার পূর্বে মন্টেরি পার্ক এলাকায় বন্দুকধারীর গুলিতে ১০ জন নিহত হয়। চন্দ্রবর্ষ উৎসব উপলক্ষে মন্টেরি পার্ক এলাকায় ওই সময় হাজার হাজার মানুষ জড়ো হয়েছিলেন।

নিউজনাউ/এমআরএইচ/২০২৩

 

X