alo
ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

রাজধানীতে স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক স্বাস্থ্য সেমিনার

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর, ২০২২, ১০:৩৪ এএম

রাজধানীতে স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক স্বাস্থ্য সেমিনার
alo




নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক স্বাস্থ্য সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দি ব্লু স্কাই চ্যারিট্যাবল ফাউন্ডেশনের আয়োজনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এআইএস বিসনেস ক্লাবে এই সেমিনার অনুষ্ঠিত হয়। 

সেমিনারে প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত কর কমিশনার এবং দি ব্লু স্কাই চ্যারিট্যাবল ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা আয়েশা সিদ্দিকা শেলী। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম (এআইএস) এর চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ শফিকুল ইসলামে সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, স্তন ক্যান্সার এবং গাইনী বিশেষজ্ঞ ডাঃ রেজিনা খাতুন, মহানগর জেনারেল হাসপাতালের সার্জন ডঃ সাথী খানম,  ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক (প্যাথলজি) ডাঃ জুবায়দা বাহারুন খান এবং ল্যাবএইড ডায়াগনস্টিক লিমিটেডের আল্ট্রাসাউন্ড ইনস্টিটিউশন কনসালটেন্ট সনোলজিস্ট ডা: মমতাজ রহমান।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত কর কমিশনার এবং দি ব্লু স্কাই চ্যারিট্যাবল ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা আয়েশা সিদ্দিকা শেলী বলেন, দি ব্লু স্কাই চ্যারিট্যাবল ফাউন্ডেশনের পক্ষ থেকে বাংলাদেশের সকল পর্যায়ের নারীদের জন্য এবং আপামর জনগণের মধ্যে নারীর স্তন স্বাস্থ্য সুরক্ষাকে নারীর অধিকার আর মুক্তির সনদ হিসেবে প্রতিষ্ঠার প্রয়াসকে অব্যাহত রাখবে।পাশাপাশি বাংলাদেশের নারীরা বিভিন্ন কুসংস্কার আর ভ্রান্ত ধারনা ভেঙে ডাক্তারের কাছে যাবে বলেও বিশ্বাস করেন তিনি।


তিনি আরও বলেন, সারা বিশ্বে নারীদের মধ্যে স্তন ক্যান্সার ভয়াবহ আকার ধারণ করেছে এবং পৃথিবীজুড়ে স্তন ক্যান্সারে নারী মৃত্যুর হার সবচেয়ে বেশি। উন্নত দেশগুলোতে নারী মৃত্যুর হার বেশি হলেও বাংলাদেশ এক্ষেত্রে পিছিয়ে নেই এবং বাংলাদেশে শতকরা ১২.৬ ভাগ নারী এই রোগে আক্রান্ত হয়। বাংলাদেশে প্রতিবছর সত্ত্বর ভাগ নারী সচেতনতার অভাবে অথবা বিনা চিকিৎসায় মারা যায়।

দি ব্লু স্কাই চ্যারিট্যাবল ফাউন্ডেশন বাংলাদেশের স্তন ক্যান্সার আক্রান্ত নারীদের সচেতনতা বৃদ্ধি, পরামর্শ প্রদান এবং চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে একটি সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করে ২০১৬ সালের ২৬ মে। এরপর থেকে এই সেবামূলক প্রতিষ্ঠানটি স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশের নারীদের স্তন ক্যান্সার সচেতনতা বৃদ্ধির জন্য সেমিনারসহ নানা কর্মসূচী বাস্তবায়ন এবং বাংলাদেশে একটি আন্তর্জাতিক মানের ব্রেস্ট ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে কাজ করছে।

নিউজনাউ/আরবি/২০২২

X