alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

সড়কের শৃঙ্খলা আনতে ট্রাফিক বিভাগের ‘ওপিওআর’

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর, ২০২২, ০৩:০৬ পিএম

সড়কের শৃঙ্খলা আনতে ট্রাফিক বিভাগের ‘ওপিওআর’
alo


নিউজনাউ ডেস্ক: রাজধানীর সড়কে শৃঙ্খলা আনতে ট্রাফিক ব্যবস্থাপনায় নতুন 'ওয়ান পার্সন ওন রেসপনসিবিলিটি (ওপিওআর)' কর্মসূচি চালু করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক ওয়ারী বিভাগ।

নতুন এই কর্মসূচির আওতায় প্রত্যেক নাগরিক স্বেচ্ছায় প্রতিদিন রাস্তায় চলাচলের ক্ষেত্রে একটি করে সড়ক আইন জানবেন, মেনে চলবেন ও অন্যকে অনুপ্রাণিত করবেন।

এক্ষেত্রে ট্রাফিক পুলিশ তাদেরকে সহযোগিতা করবে।

প্রাথমিকভাবে ডেমরা স্টাফ কোয়ার্টার এলাকায় চালু হওয়া এ কার্যক্রমটি পর্যায়ক্রমে অন্যান্য স্থানেও চালুর কথা জানিয়েছেন ট্রাফিক বিভাগ। যার মাধ্যমে ট্রাফিক ব্যবস্থানায় ইতিবাচক পরিরিবর্তন আনা সম্ভব বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ওয়ারী ট্রাফিক বিভাগ সূত্রে জানা যায়, ডেমরা স্টাফ কোয়ার্টার, ডেমরা চৌরাস্তা, সুলতানা কামাল ব্রিজ ও কোনাপাড়া, বামৈল, আমুলিয়া, মিরপাড়া, সারুলিয়া, রানীমহল এলাকায় দীর্ঘদিন ধরে ঢাকা-সিলেট মহাসড়ক ৪-লেনে উন্নীতকরণের নির্মাণ ও সংস্কারকাজ চলমান থাকায় জনসাধারণের চলাচলে ভোগান্তি লাঘবে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে ডেমরা ট্রাফিক পুলিশ।

স্থানীয়রা জানান, এসব এলাকায় সড়কের সংস্কার কাজ চলমান থাকায় প্রায়ই রাস্তায় দিনে-রাতে যানজট সৃষ্টি হয়। গাড়ি নষ্ট হলে জনসাধারণের দুর্ভোগ বেড়ে যায় চরমে। বৃষ্টি হলে অসমান বা নির্মাণাধীন সড়কের বিভিন্ন পয়েন্টে পানি জমে জলাবদ্ধতা এবং বড় ও মাঝারি গর্তের সৃষ্টি হয়, যার ফলে দুর্ভোগ আরো বাড়ে। প্রায় স্থবির হয়ে পড়া এসব সড়কে শৃঙ্খলা আনতে ডেমরা ট্রাফিক পুলিশেরও বেগ পেতে হয়।

ডেমরা স্টাফ কোয়ার্টার এলাকা হতে ঢাকা ও নারায়ণগঞ্জ রোডে যাত্রীরা বিভিন্ন দিকে যাতায়াত করেন। এ কারণে অফিসের সময়ে স্টাফ কোয়ার্টার এলাকায় গণপরিবহনের সঙ্গে যাত্রী ওঠা-নামা নিয়ে মাঝেমধ্যে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হয়।

ধুলার কারণে স্বাস্থ্য ঝুঁকি, কড়া রোদ, ঝড়-বৃষ্টি, যাত্রীদের আইন না মানার প্রবণতা, প্রতিকূল পরিবেশের মতো নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে নিয়মিত ট্রাফিক ব্যবস্থাপনায় হিমশিম খাচ্ছে ট্রাফিক পুলিশ।

এ অবস্থায় গণপরিবহনে যাত্রী ওঠা-নামাসহ সুশৃঙ্খলভাবে দাঁড়ানো, যত্রতত্র পার্কিং না করা, ট্রাফিক ব্যবস্থাপনায় সার্বিক শৃঙ্খলা ফিরিয়ে আনতে ‘ওয়ান পারসন ওন রেসপন্সিবিলিটি (ওপিওআর)’ শীর্ষক বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে।

ট্রাফিক ওয়ারী বিভাগের উপ-কমিশনার (ডিসি) মোস্তাক আহম্মেদ জানান, ওপিওআর থিমের মাধ্যমে সমাজের প্রত্যেক নাগরিক নিজস্ব দায়িত্বশীলতার মাধ্যমে আইন মেনে সুশৃঙ্খভাবে চলাচলের চেষ্টা করবেন। এক্ষেত্রে ওই ব্যক্তি স্বেচ্ছায় প্রতিদিন রাস্তায় চলাচলের ক্ষেত্রে একটি করে সড়ক আইন জানবেন, মেনে চলবেন ও অন্যকে অনুপ্রাণিত করবেন। ট্রাফিক পুলিশ তাদেরকে সহযোগিতা করবে।

নিউজনাউ/আরবি/২০২২

X